The Our Don Don Capital City,Don Special,Don Transportation জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ঢাকায় বাস বন্ধ

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ঢাকায় বাস বন্ধ




ডন প্রতিবেদন : জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে গণপরিবহন ও পণ্যবাহী যানবাহন বন্ধ রেখেছেন খাতটির মালিক-শ্রমিকেরা।

শুক্রবার (৫ নভেম্বর) সকাল থেকে রাজধানীতে কোনও বাস চলতে দেখা যায় নি। ঢাকা থেকে ছেড়ে যাচ্ছে না দূরপাল্লার কোনও পরিবহন।

গণপরিবহন বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। এ অবস্থায় তাঁরা বিকল্প ব্যবস্থায় গন্তব্যে যাওয়ার চেষ্টা করছেন। কিন্তু সেজন্য যাত্রীদের গুনতে হচ্ছে কয়েকগুণ বেশি ভাড়া।

খোঁজ নিয়ে জানা গেছে, গাবতলী বাস টার্মিনালে থাকা অধিকাংশ বাস কোম্পানির কাউন্টার বন্ধ রয়েছে। কয়েকটি কাউন্টার আংশিক খোলা থাকলেও ভেতরে কাউকে দেখা যায় নি। বাস না চলায় অনেক যাত্রীকে টার্মিনালে এসে ফিরে গিয়েছেন। অনেকে আবার বিকল্প পরিবহনের জন্য অপেক্ষা করেছেন।

আরও পড়ুন :   জুলাইয়ের ২৪ দিনেই ১৭৩ কোটি ডলারের রেমিট্যান্স।

গাবতলী থেকে প্রাইভেটকার ও মোটরসাইকেলে করে অনেক যাত্রী মানিকগঞ্জের পাটুরিয়ার উদ্দেশে রওনা হয়েছেন।

জানা গেছে, প্রাইভেটকারে গাবতলী থেকে পাটুরিয়া পর্যন্ত জনপ্রতি ভাড়া নেওয়া হচ্ছে ৪শ থেকে ৫শ টাকা। মোটরসাইকেলেও প্রায় একই ভাড়া হাঁকা হচ্ছে।

জানা গেলো, গণপরিবহন ও পণ্যবাহী যানবাহনের মালিক-শ্রমিকদের এই কর্মসূচি চলারমধ্যে সকালে গাবতলী থেকে লোক তুলছিলো সাভার-যাত্রাবাড়ী রুটে চলাচলকারী মৌমিতা পরিবহনের একটি বাস। বাসটিতে পাটুরিয়া পর্যন্ত জনপ্রতি ৩শ টাকা ভাড়া নেওয়া হচ্ছিলো। সাধারণত এই পথে যাত্রীদের ১শ থেকে ১২০ টাকা ভাড়া গুনতে হয়। বাসটির চালক মামুন মিয়া বলেন, মালিক সমিতির বাস চালানোয় মানা আছে। তাই তাঁরা সরাসরি পাটুরিয়া যাবেন না। মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার ভেতর দিয়ে ঘাটে যাবেন।

আরও পড়ুন :   সংসদে বিএনপির উদ্দেশে মেনন : ‘পাকিপ্রেম’ দূরে রাখুন।

ঢাকা থেকে ফরিদপুর যাবেন আবদুল মান্নান। গাবতলীতে পরিবহনের জন্য অপেক্ষা করছিলেন তিনি। আবদুল মান্নান বলেন, ফরিদপুরে চাকরি হয়েছে তাঁর। চাকরিতে যোগ দিতে আজই তাঁর সেখানে যেতে হবে। কিন্তু বাস বন্ধ। বিকল্প উপায়ে যেতে কয়েকগুণ বেশি ভাড়া লাগবে। তবে এই পরিমাণ টাকা তাঁর হাতে নেই।

গাবতলী বাস টার্মিনালে কথা হয় দূরপাল্লার পরিবহন গোল্ডেন লাইনের কাউন্টার ম্যানেজার হাসান মোহাম্মদেরসঙ্গে। তিনি বলেন, মালিক সমিতির সিদ্ধান্ত অনুযায়ী, বাস বন্ধ আছে। তাই কাউন্টার বন্ধ রেখেছেন তাঁরা। আজ (শুক্রবার : ৫ নভেম্বর) রাতেরমধ্যে বাস চালু হওয়ার তেমন সম্ভাবনা নেই বলেই জানিয়েছেন অন্য কাউন্টারগুলোর দায়িত্বে থাকা ব্যক্তিরা।

আজ রাজধানীতে বাস না চললেও ঢাকার রাস্তায় প্রাইভেটকার, মোটরসাইকেল, সিএনজিচালিত অটোরিকশা ও রিকশা চলাচল করতে দেখা গেছে।

আরও পড়ুন :   আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতীয় শহিদ মিনারে ৬ স্তরের নিরাপত্তা।

গত বুধবার (৩ নভেম্বর) মধ্যরাত থেকে ডিজেলের মূল্য লিটারপ্রতি ১৫ টাকা বৃদ্ধি করেছে সরকার। পরিবহন সূত্রগুলো বলছে, জ্বালানি তেলের নতুন মূল্যহার কার্যকর হওয়ার পর পরিবহন খাতের বিভিন্ন সংগঠনের নেতারা নিজেদেরমধ্যে বৈঠক করেন। এসব বৈঠক থেকে সরকারিভাবে ভাড়া বাড়ানোর ঘোষণা দেওয়ার আগপর্যন্ত পরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। তবে অধিকাংশ সংগঠনের নেতারা সরকারপন্থী রাজনীতিরসঙ্গে যুক্ত। তাই তাঁরা আনুষ্ঠানিকভাবে ধর্মঘট ঘোষণা করতে চান না। অনানুষ্ঠানিকভাবে বাস, ট্রাকসহ বাণিজ্যিক যানবাহন না চালানোর সিদ্ধান্ত নেন তাঁরা। সরকারিভাবে ভাড়া বাড়ানোর দাবিতে আজ সকাল ৬টা থেকে সারাদেশে গণপরিবহন ও পণ্যবাহী যানবাহন বন্ধ থাকবে বলে এ খাতের মালিক-শ্রমিকেরা জানিয়েছেন।

About Author

Leave a Reply

Related Post

কিশোর গ্যাংয়ের দাপটে অতিষ্ঠ এলাকাবাসী!কিশোর গ্যাংয়ের দাপটে অতিষ্ঠ এলাকাবাসী!

0 Comments ">8:41 PM


ডন প্রতিবেদক, ইমদাদুল হক, পাইকগাছা (খুলনা) : পাইকগাছায় কিশোর গ্যাংয়ের দাপটে এলাকাবাসী অতিষ্ঠ হয়ে উঠেছে। ‘কিশোর গ্যাং’ শব্দটি এখন বহুল আলোচিত। পাইকগাছা উপজেলার পৌর সদর, কপিলমুনি, বাঁকা, চাঁদখালী, গদাইপুর এলাকায়

মিয়ানমারে শত শত বাড়িতে আগুন জান্তার।মিয়ানমারে শত শত বাড়িতে আগুন জান্তার।



ডন প্রতিবেদন : মিয়ানমারজুড়ে সামরিক শাসকদের বিরুদ্ধে একদিকে যেমন প্রতিবাদ চলছে, অন্যদিকে সমানভাবে চলছে জান্তার দমন-পীড়ন। এর অংশ হিসেবে জান্তা সেনারা দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে প্রায় ৮০০ বাড়িতে আগুন দিয়েছে, এমন অভিযোগ

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X