The Our Don Don Awards-Meadals and Honors,Don Intelligence Agencies and Other Forces,Don Special,Don Sports,Don World মেসির হাতে রেকর্ড সপ্তম বারের মতো ব্যালন ডি’অর।

মেসির হাতে রেকর্ড সপ্তম বারের মতো ব্যালন ডি’অর।




ডন প্রতিবেদন : লিওনেল মেসি না রবার্ট লেভানদভস্কি। কার হাতে উঠবে এবারের ব্যালন ডি’অর? বেশ কিছুদিন থেকেই এ প্রশ্নই ঘুরপাক খাচ্ছিলো ফুটবল পাড়ায়। শেষ পর্যন্ত সব গুঞ্জন থামিয়ে ফুটবলের চরম আরাধ্যের এ পুরস্কারটি এবারও জিতে নিয়েছেন মেসি। ২০২১ সালের ব্যালন ডি’অর উঠলো আর্জেন্টাইন অধিনায়কের হাতে।

মঙ্গলবার (৩০ নভেম্বর) রাতে প্যারিসের থিয়েটার ডু চ্যাটেলেটে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে নিজের রেকর্ড আরও সমৃদ্ধ করে সপ্তমবারের মতো এ পুরস্কার হাতে তুলে নেন মেসি। ২০০৯ সালে প্রথমবারের মতো এ পুরস্কার জিতেছিলেন তিনি। এরপর ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ ও ২০১৯ সালের পর আবার জিতলেন চলতি মৌসুমে বার্সা থেকে পিএসজিতে যোগ দেওয়া এ মহাতারকা।

মেয়েদের বিভাগে ব্যালন ডি’অর ফেমিনি উঠেছে বার্সেলোনার স্প্যানিশ তারকা আলেক্সিয়া পুতেয়াসের হাতে। ব্যালন ডি’অর না পেলেও বছরের সেরা স্ট্রাইকারের পুরস্কার পেয়েছেন লেভানদভস্কি। সেরা উদীয়মান তারকা হিসেবে কোপা ট্রফি জিতে নিয়েছেন বার্সেলোনা মিডফিল্ডার পেদ্রি। সেরা গোলরক্ষকের পুরস্কার ইয়াসিন ট্রফি জিতেছেন পিএসজির ইতালিয়ান গোলরক্ষক জুয়ানলুইজি দোনারুমা। আর বছরের সেরা ক্লাব নির্বাচিত হয়েছে ইংলিশ ক্লাব চেলসি।

আরও পড়ুন :   বরিশালের বিপরীতে ৬ উইকেটে জিতলো সিলেট

গুঞ্জনটা অবশ্য আগে থেকেই ভেসে বেড়াচ্ছিলো ফুটবল মহলে। সামাজিক মাধ্যমে ফাঁস হওয়া একটি তালিকাও ভাইরাল হয়। সেখানে বিজয়ীর নাম ছিলো মেসিরই। যদিও পরবর্তীতে ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের সম্পাদক জানিয়েছেন সে গুঞ্জন উড়িয়ে দিয়েছিলেন। তখন পর্যন্ত ব্যালন ডি’অর বিজয়ী হিসেবে কাউকে বেছে নেওয়া হয় নি বলেই জানান তিনি।

ক্লাবের হয়ে অবশ্য গত মৌসুমে বড় কোনও ট্রফি জিততে পারেন নি মেসি। জিতেছেন কেবল কোপা দেল রে। তবে পুরো মৌসুমজুড়ে অসাধারণ পারফরম্যান্স করে বার্সেলোনাকে কক্ষপথে রেখেছিলেন তিনিই। জাতীয় দলে ছিলেন আরও উজ্জ্বল। সবচেয়ে বড় ব্যাপার আর্জেন্টিনার জার্সিতে কোপা আমেরিকার শিরোপা জয়। ১৯৯৩ সালের পর আর্জেন্টিনাকে মর্যাদার কোনও শিরোপা এনে দেওয়ার মূল কারিগরই আর্জেন্টাইন অধিনায়ক। লা লিগার সর্বোচ্চ গোলদাতা এবং কোপা আমেরিকার সর্বোচ্চ গোলদাতাও হয়েছেন তিনি। গত মৌসুমে মোট গোল করেছেন ৪৭টি।

আরও পড়ুন :   মোগাদিসুর হোটেলে জঙ্গিদের অবরোধের অবসান ঘটিয়েছে সোমালি বাহিনী।

অন্যদিকে বুন্দেসলিগায় গত মৌসুমটা দারুণ কাটিয়েছেন লেভানদভস্কি। মাত্র ২৯ ম্যাচে করেছেন ৪১ গোল। আর তাতেই কিংবদন্তি জার্ড মুলারের ৪০ গোলের রেকর্ড ভেঙে অনন্য উচ্চতায় উঠেছেন এ পোলিশ তারকা। জিতেছেন ইউরোপিয়ান গোল্ডেন শু। তবে চ্যাম্পিয়ন্স লিগে আশানুরূপ ফলাফল করতে পারে নি দলটি। এমনকি জাতীয় দলের হয়েও পারফরম্যান্স সে অর্থে ভালো ছিলো না। তাতেই পিছিয়ে পড়েন তিনি।

তৃতীয় হয়েছেন জর্জিনহো। ব্যক্তিগতভাবে খুব আহামরি কিছু করতে না পারলেও গত বছর চেলসির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর ইতালির হয়ে ২০২০ ইউরো চ্যাম্পিয়নশিপ শিরোপা জিতে তালিকায় জোরেশোরেই ছিলেন তিনি। ফেভারিট হিসেবে দৌড়ে ছিলেন করিম বেনজিমাও। দীর্ঘদিন পর জাতীয় দলে ফিরে ফ্রান্সকে নেশনস লিগ জিতিয়েছেন তিনি।

ফুটবলের অন্যতম মর্যাদার এ পুরস্কার প্রতি বছর দিয়ে থাকে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। তবে করোনাভাইরাস মহামারিতে ফুটবল ঠিকঠাকভাবে মাঠে না গড়ানোয় ২০২০ সালে এ পুরস্কারটি দেওয়া হয় নি। এর আগে ২০১৯ সালে সবশেষ এ পুরস্কার জিতেছিলেন মেসি। মাঝে ২০১৮ সালে লুকা মদ্রিচ ছাড়া গত এক যুগে এ পুরস্কার পেয়েছেন মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো।

আরও পড়ুন :   রাজধানীর শাহজাহানপুরে গুলিতে আওয়ামী লীগের নেতাসহ দুজন খুন।

১৯৫৬ সাল থেকে প্রতি বছর সেরা খেলোয়াড়কে ব্যালন ডি’অর পুরস্কার দেওয়া হয়। প্রথমদিকে শুধু ইউরোপিয়ান খেলোয়াড়দেরই দেওয়া হতো এ পুরস্কার। ১৯৯৬ সাল থেকে ইউরোপের ক্লাবে খেলা ফুটবলারদের আওতায় আনা হয়। আর ২০০৭ সাল থেকে এ পুরস্কারটা উন্মুক্ত করে দেওয়া হয় গোটা বিশ্বের জন্য।

১৮০ জন সাংবাদিকের ভোটে প্রথমে ৩০ জন শীর্ষ ফুটবলারের তালিকা প্রকাশ হয়। এরপর সে তালিকা থেকে ৫০ জন বিশেষজ্ঞ সাংবাদিক নির্বাচন করবেন শীর্ষ পাঁচ খেলোয়াড়কে। প্রত্যেকের দেওয়া ভোটের ক্রমানুসারে পয়েন্ট গণনা করা হয়। তালিকার প্রথমে রাখা খেলোয়াড় পান ৬ পয়েন্ট। আর দ্বিতীয় স্থানে থাকা খেলোয়াড় পান ৪ পয়েন্ট। এভাবে ক্রমানুসারে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম ফুটবলার পান যথাক্রমে তিন, দুই ও এক পয়েন্ট। সবশেষে মোট পয়েন্টের হিসেবে যিনি প্রথম হন, তাঁর হাতেই ওঠে ব্যালন ডি’অর।

About Author

Leave a Reply

Related Post

হত্যাচেষ্টা মামলায় আদালতে সাক্ষ্য দিলেন জয়হত্যাচেষ্টা মামলায় আদালতে সাক্ষ্য দিলেন জয়



নিজস্ব প্রতিবেদন, ডন ও বাঙলার কাগজ : অপহরণের মাধ্যমে হত্যাচেষ্টা ষড়যন্ত্রের মামলায় ৫ জনের বিরুদ্ধে ‘অপহরণ করে হত্যার ষড়যন্ত্রের’ মামলায় আদালতে সাক্ষ্য দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ-প্রযুক্তি (আইসিটি)

ভারতীয় লেখক গীতাঞ্জলি পেলেন বুকার পুরস্কার।ভারতীয় লেখক গীতাঞ্জলি পেলেন বুকার পুরস্কার।

0 Comments ">10:03 PM


ডন প্রতিবেদন : আন্তর্জাতিক বুকার পুরস্কার পেয়েছেন ভারতীয় লেখক গীতাঞ্জলি শ্রী। শুক্রবার (২৭ মে) বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। হিন্দি ভাষায় লেখা ‘রেত সমাধি’ উপন্যাসের ইংরেজি অনুবাদ ‘টুম্ব

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X