The Our Don Don Intelligence Agencies and Other Forces,Don Special,Don Tourism কুয়াকাটায় মিললো এক কেজি ওজনের নীল রঙের কাঁকড়া।

কুয়াকাটায় মিললো এক কেজি ওজনের নীল রঙের কাঁকড়া।




ডন প্রতিবেদক, কুয়াকাটা : পটুয়াখালীর কুয়াকাটা সৈকত লাগোয়া বারবিকিউ মার্কেটের একটি দোকানে দেখা মিলছে বড় আকারের নীল রঙের একটি কাঁকড়ার। বঙ্গোপসাগরে জেলেদের জালে ধরা পরা এই নীল রঙের কাঁকড়াটির ওজন প্রায় এক কেজি। গত মঙ্গলবার (৩০ নভেম্বর) বিকেলে সামুদ্রিক নীল কাঁকড়াটি বেল্লাল হোসেন নামের মার্কেটের এক দোকানি জেলেদের কাছ থেকে কিনে তাঁর দোকানে সাজিয়ে রেখেছেন।

কুয়াকাটায় এই প্রথম নতুন প্রজাতির নীল রঙের কাঁকড়ার দেখা মিলল। কাঁকড়াটি দেখতে পর্যটকদের ভিড় দেখা গেছে। অনেকে এর ছবি তুলে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দিয়েছে। আবার অনেকে এটি কোন প্রজাতির কাঁকড়া এবং এর নাম জানার জন্য আগ্রহ প্রকাশ করেছেন।

আরও পড়ুন :   অবিলম্বে প্লাস্টিকের দূষণ বন্ধ করা উচিত।

বেল্লাল হোসেন বলেন, কাঁকড়াটি দেখতে সুন্দর। প্রজাতিটিও নতুন। এর ওজনও প্রায় এক কেজি। এক জেলের কাছ থেকে তিনি ৮০০ টাকায় কাঁকড়াটি কিনেছেন। পরে বিক্রির জন্য দোকানে সাজিয়ে রেখেছেন। অনেক পর্যটক এসে কাঁকড়াটি কেনার আগ্রহ প্রকাশ করেন। অবশেষে গতকাল বুধবার রাতে এক পর্যটক ৯০০ টাকা দিয়ে কাঁকড়াটি কিনে নেন।

বরিশালের মৎস্য অধিদপ্তরের সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ প্রকল্পের উপপ্রকল্প পরিচালক মো. কামরুল ইসলাম বাংলা কাগজ এবং ডনকে বলেন, এটি একটি ব্ল্যাক মাড কাঁকড়া। এটি কাঁকড়ার একটি প্রজাতি, যা এশিয়া, অস্ট্রেলিয়া এবং আফ্রিকার মোহনা ও ম্যানগ্রোভ অঞ্চলগুলোতে পাওয়া যায়। এটি সিলা সেরাটা, ম্যানগ্রোভ ক্রাব, ব্ল্যাক ক্রাব, সিরাটেড সুইমিং ক্রাব, জায়ান্ট মাড ক্রাব, ইন্দো–প্যাসিফিক সোয়াম্প ক্রাব, এডিবেল মাড ক্রাব ইত্যাদি নামেও পরিচিত। ব্ল্যাক মাড কাঁকড়ার প্রাকৃতিক পরিসর ইন্দো-প্যাসিফিক অঞ্চলে। এটি দক্ষিণ আফ্রিকা থেকে ভারত মহাসাগরের উপকূল থেকে মালয় দ্বীপপুঞ্জ পর্যন্ত পাওয়া যায়। ব্লাক মাড কাঁকড়ার ক্যারাপেস মসৃণ, শক্তিশালী ট্রান্সভার্সাল রিজসহ। একটি গভীর এইচ আকৃতির খাঁজসহ ক্যারাপেসের ওপর গ্যাস্ট্রিক জোন বিদ্যমান। এদের প্রতিটি অ্যান্টেরোলেটাল মার্জিনে প্রশস্ত দাঁত রয়েছে, এদের সব কটিই একই আকারের এবং তির্যকভাবে বাইরের দিকে প্রক্ষেপিত।

আরও পড়ুন :   উন্নত দেশগুলোকে প্রতিশ্রুতি পূরণের আহ্বান প্রধানমন্ত্রীর

ওজন ও আকৃতি : এই প্রকারের কাঁকড়ার গড় প্রস্থ ২৪ সেমি. পর্যন্ত হয় এবং সাড়ে তিন কেজি পর্যন্ত ওজনে হয়ে থাকে।

আরও পড়ুন :   সিমেন্টের কাঁচামালে সম্পূরক শুল্ক প্রত্যাহারের দাবি ব্যবসায়ীদের

খাদ্যাভ্যাস : ব্ল্যাক মাড ক্রাব কাঁকড়া খুব কমই উদ্ভিদ উপাদান ও মাছ খায়।

প্রজনন : কাঁকড়াগুলো প্রজননের জন্য উপকূলে চলে যায়। এসব কাঁকড়া সাধারণত পরিণত হয়, যখন তারা প্রায় ৯ সেমি. ক্যারাপেস প্রস্থে পৌঁছায়। বেশির ভাগ ক্ষেত্রে এরা জীবনের প্রথম বছরের মধ্যে পরিপক্ক হয়ে ওঠে। ব্ল্যাক মাড প্রজাতির কাঁকড়া এই অঞ্চলে তেমন একটি দেখা যায় না।

About Author

Leave a Reply

Related Post

মধ্যপ্রদেশে শাহরুখ খানের কুশপুত্তলিকা দাহমধ্যপ্রদেশে শাহরুখ খানের কুশপুত্তলিকা দাহ



পাঠান ছবিতে জাফরান রঙের ‘অবমাননা করায়’ মধ্যপ্রদেশের ইন্দোরে শাহরুখ খানের কুশপুত্তলিকা পোড়ানো হয়েছে। আরও পড়ুন :   বাণিজ্যমন্ত্রী : গম নিয়ে দেনদরবার চলছে। লিঙ্ক : https://twitter.com/KumaarSaagar/status/1603250018051575809 About Author admin See

প্রধানমন্ত্রী : উন্নয়নের গতিধারা রোধ করতে হামলা আসতে পারে।প্রধানমন্ত্রী : উন্নয়নের গতিধারা রোধ করতে হামলা আসতে পারে।



ডন প্রতিবেদন : প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু যখন দেশটাকে উন্নয়নের একটা পর্যায়ে নিয়ে গিয়েছিলেন, ঠিক তখনই ১৫ আগস্টের সৃষ্টি হয়েছিলো। আর আমরা এখন দেশটাকে

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X