The Our Don Don Intelligence Agencies and Other Forces,Don Job,Don Special,Don World ভারতে সপ্তাহে ৪ দিন কাজের আইন হচ্ছে।

ভারতে সপ্তাহে ৪ দিন কাজের আইন হচ্ছে।




ডন প্রতিবেদন : ভারত মজুরি, সামাজিক নিরাপত্তা, শিল্প সম্পর্ক ও পেশাগত নিরাপত্তা বিষয়ে আগামী বছর নতুন চারটি শ্রম আইন বাস্তবায়ন করতে যাচ্ছে। আইনটি চালু হলে কর্মীদের বেতন, কাজের সময় এবং সাপ্তাহিক কর্মদিবসের ক্ষেত্রে বদল আসতে পারে। খবর হিন্দুস্তান টাইমসের।

ভারতের ঊর্ধ্বতন সরকারি এক কর্মকর্তা পিটিআইকে জানান, নতুন শ্রম আইন বাস্তবায়ন করা হলে আগামী বছর থেকে কর্মীরা সপ্তাহে চার দিন কাজ করবেন। এখন তাঁরা সপ্তাহে পাঁচ দিন কাজ করেন। তবে কর্মীদের ওই চার দিন ১২ ঘণ্টা করে কাজ করতে হবে। কারণ, শ্রম মন্ত্রণালয়ের প্রস্তাবে বলা হয়েছে, সপ্তাহে ৪৮ ঘণ্টা কাজ করার যে নিয়ম রয়েছে, তা পূরণ করতে হবে।

আরও পড়ুন :   সাবেক ইসি মাহবুব তালুকদার আর নেই।

এই শ্রম আইন বাস্তবায়ন করা হলে কর্মীদের হাতে পাওয়া বেতনের পরিমাণ কমে যেতে পারে। এর বদলে প্রতিষ্ঠানগুলোকে প্রভিডেন্ট ফান্ড বেশি দিতে হবে।

আরও পড়ুন :   ঢাকা ফিরেছেন মুরাদ।

প্রস্তাবিত শ্রম আইন নিয়ে কাজ করছেন—এমন কয়েকজন বিশেষজ্ঞ বলছেন, নতুন এই আইন কর্মজীবীদের দৈনন্দিন বেতন ও প্রভিডেন্ট ফান্ডে বড় ধরনের বদল আনবে। নতুন আইন অনুসারে প্রতি মাসে কর্মীদের প্রভিডেন্ট ফান্ডের জন্য বরাদ্দ বাড়বে। কিন্তু তাঁদের হাতে পাওয়া বেতনের পরিমাণ কমবে।

আরও পড়ুন :   প্রধানমন্ত্রীর প্রশ্ন : আগের সরকারগুলো ভূমি অফিসের সংস্কার করে নি কেনো

নতুন শ্রম আইনে কর্মীরা মূল বেতনের অর্ধেক পাবেন মাসিক বেতন হিসেবে। বাকিটা মূল বেতন ও ডিয়ারনেস অ্যালোয়েন্সের (ডিএ) শতকরা হার হিসেবে প্রভিডেন্ট ফান্ডে থাকবে।

ভারতের শ্রম আইনের আওতায় নতুন আইনগুলো চূড়ান্ত করেছে কেন্দ্রীয় সরকার। দেশটির অন্তত ১৩ রাজ্য নতুন আইনগুলো নিয়ে তাদের খসড়া পরিকল্পনা প্রকাশ করেছে।

ভারতের কেন্দ্রীয় সরকার এই শ্রম আইনের খসড়া চূড়ান্ত করেছে। এখন এটি অনুমোদনের অপেক্ষায়।

About Author

Leave a Reply

Related Post

বাংলাদেশের মধ্য দিয়ে চালু হচ্ছে বিশ্বের দীর্ঘতম নৌবিহারবাংলাদেশের মধ্য দিয়ে চালু হচ্ছে বিশ্বের দীর্ঘতম নৌবিহার



নিজস্ব প্রতিবেদন, ডন : ভারতের উত্তরপ্রদেশ থেকে আসাম পর্যন্ত নদীপথে বিলাসবহুল প্রমোদতরী চালানো শুরু করতে যাচ্ছে ভারত সরকার। এটি হবে বিশ্বের দীর্ঘতম বিলাসবহুল নদী ভ্রমণ। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে

বিএনপি-জামায়াতের নৈরাজ্যের প্রতিবাদে যুবলীগের বিক্ষোভ।বিএনপি-জামায়াতের নৈরাজ্যের প্রতিবাদে যুবলীগের বিক্ষোভ।



https://www.youtube.com/watch?v=j0g3DYwYjIw আরও পড়ুন :   ভারতে পি কে হালদারের বিপুল সম্পত্তির সন্ধান : ৯ স্থানে ইডির অভিযান। About Author admin See author's posts

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X