The Our Don Don Intelligence Agencies and Other Forces,Don Special,Don Water,Don Weather,Don World পররাষ্ট্র সচিব : দিল্লির বৈঠকে ঠাঁই পাচ্ছে না তিস্তার পানি প্রসঙ্গ।

পররাষ্ট্র সচিব : দিল্লির বৈঠকে ঠাঁই পাচ্ছে না তিস্তার পানি প্রসঙ্গ।




ডন প্রতিবেদন : বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) নয়াদিল্লিতে বসছে ভারত-বাংলাদেশ সচিব পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠক। এই বৈঠকে ছয়টি অভিন্ন নদী নিয়ে আলোচনা হলেও ঠাঁই পাচ্ছে না তিস্তা ইস্যু।

চেন্নাইয়ে বাংলাদেশের উপ-হাইকমিশনের অগ্রগতি পরখ করতে ভারতের উদ্দেশে এরইমধ্যে দেশ ছেড়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ৩ দিনের সফর শেষে আগামি ২৫ ফেব্রুয়ারি ঢাকার উদ্দেশে নয়াদিল্লি ত্যাগ করবেন পররাষ্ট্র সচিব।

যাবার আগে পররাষ্ট্র সচিব জানান, সীমান্ত হত্যা বন্ধে এখন পর্যন্ত অগ্রগতিতে বাংলাদেশে সন্তুষ্ট হলেও বিষয়টি নিয়ে বৈঠকে কথা হবে। দুই দেশের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনারমধ্যে থাকবে প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফরের বিষয়ও।

আরও পড়ুন :   প্রধানমন্ত্রী বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিপক্ষীয় সহযোগিতা অধিকতর বৃদ্ধির আশাবাদ ব্যক্ত করেছেন।

মুজিববর্ষের স্বাধীনতা ও বিজয় দিবসে ভারতের সরকার ও রাষ্ট্রপ্রধান বাংলাদেশ সফর করে গেছেন। সচিব জানান, এ বছর সুবিধাজনক সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও রাষ্ট্রীয় সফরে ভারত যেতে পারেন। এর পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রীরও ভারত সফরের বিষয়ে আলাপ করা হবে।

আলোচনায় দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো গুরুত্ত্ব পেলেও জোর দেওয়া হয়েছে জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) পরবর্তী বৈঠকের বিষয়ে।

আরও পড়ুন :   সীতাকুণ্ডের ডিপোতে ৫ ফায়ার সার্ভিস কর্মীসহ নিহত অন্তত ৩৪ : আগুন নেভাতে সেনাবাহিনী। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক।

কারণ ৫৪টি অভিন্ন নদীর পানিবণ্টনে বেশ কয়েকটির ক্ষেত্রেই একমত হয়েছে বাংলাদেশ-ভারত।

এ প্রসঙ্গে পররাষ্ট্র সচিব বলেন, এই দ্বিপাক্ষিক বৈঠকের পর আরও বেশকিছু উচ্চ পর্যায়ের বৈঠকের সম্ভাবনা রয়েছে।

‘সীমান্তে এখন যে হত্যাকাণ্ড হচ্ছে, তা সন্ত্রাস বন্ধ করার জন্য হচ্ছে।’

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সকালে ঢাকা ছাড়ার পর প্রথমেই তিনি গিয়েছেন দক্ষিণ ভারতের সবচেয়ে বড় রাজ্য তামিল নাড়ুর রাজধানী চেন্নাইয়ে। সেখানে বাংলাদেশের উপহাইকমিশনের প্রতিষ্ঠা কাজের অগ্রগতি দেখবেন পররাষ্ট্র সচিব।

আরও পড়ুন :   শাবিপ্রবির আন্দোলনের সমর্থনে ঢাবিতে শিক্ষক নেটওয়ার্কের প্রতীকী অনশন।

এদিকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্করেরসঙ্গে বৈঠকে তিস্তার পানিবণ্টন চুক্তি স্বাক্ষরের গুরুত্ব তুলে ধরেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। জয়শঙ্কর এ বিষয়ে ভারতের অবস্থান তুলে ধরেন। গত সোমবার (২১ ফেব্রুয়ারি) রাতে প্যারিসে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

ওই বৈঠক প্রসঙ্গে মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

ফ্রান্স আয়োজিত ইন্দো-প্যাসিফিক বিষয়ে একটি বৈঠকে যোগ দিতে তাঁরা প্যারিসে আছেন।

About Author

Leave a Reply

Related Post

প্রথমবার নাকে দেওয়ার করোনা ভ্যাকসিন বাজারে আনলো ভারতপ্রথমবার নাকে দেওয়ার করোনা ভ্যাকসিন বাজারে আনলো ভারত



নিজস্ব প্রতিবেদন, ডন : বিশ্বে প্রথমবারের মতো নাকে দেওয়ার করোনা ভ্যাকসিন ‘ইনকোভ্যাক’ বাজারে এনেছে ভারত। সরস্বতী পূজার দিন বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডা. মনসুখ মান্দাভিয়া এবং বিজ্ঞান ও প্রযুক্তি

বিয়ের কথা চলাকালে শারীরিক সম্পর্কে বাধ্য করার অভিযোগ বিশ্ববিদ্যালয় ছাত্রীর।বিয়ের কথা চলাকালে শারীরিক সম্পর্কে বাধ্য করার অভিযোগ বিশ্ববিদ্যালয় ছাত্রীর।

0 Comments ">8:16 PM


ডন প্রতিবেদন : অন্তরঙ্গ মুহূর্তের ছবি তোলার পর তা দিয়ে ব্ল্যাকমেইল করে বিয়ের আগেই বিশ্ববিদ্যালয় ছাত্রীকে শারীরিক সম্পর্কে বাধ্য করার মামলায় এক যুবককে কারাগারে পাঠিয়েছেন আদালত। আজ শুক্রবার (১১ মার্চ)

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X