The Our Don Don Banking, Business, Economy, Commerce and E-Commerce,Don Intelligence Agencies and Other Forces,Don Special সীতাকুণ্ডের ডিপোতে বিপুল হাইড্রোজেন পারঅক্সাইড। আগুন নিয়ন্ত্রণে ২৫ ইউনিট।

সীতাকুণ্ডের ডিপোতে বিপুল হাইড্রোজেন পারঅক্সাইড। আগুন নিয়ন্ত্রণে ২৫ ইউনিট।

0 Comments 12:09 PM



ডন প্রতিবেদক, চট্টগ্রাম মহানগর : চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে ‘হাইড্রোজেন পারক্সাইড’ নামের বিপুল পরিমাণ দাহ্য রাসায়নিক রয়েছে। ফায়ার সার্ভিস ও ডিপোর কর্মীদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

হাইড্রোজেন পারক্সাইড একটি রাসায়নিক যৌগ। এটি যদি উত্তপ্ত করা হয়, তাহলে তাপীয় বিয়োজনে হাইড্রোজেন পারক্সাইড বিস্ফোরক হিসেবে আচরণ করে।

ডিপোটিতে শনিবার (৪ জুন) রাতে আগুনের ঘটনা ঘটে। এরপর সাড়ে ১০টার দিকে বড় বিস্ফোরণের পরপর আগুন ছড়িয়ে পড়ে। এই আগুন রোববার (৫ জুন) দুপুরেও জ্বলছে। কিছুক্ষণ পরপর বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। এ ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত ফায়ার সার্ভিসের ৫ কর্মীসহ অন্তত ৩৪ জনের লাশ উদ্ধার করা হয়েছে। বর্তমানে আগুন নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট। তাতে যোগ দিয়েছে সেনাবাহিনী।

আরও পড়ুন :   উদয়পুরে আদালতে দরজির খুনিদের ওপর জনতার হামলা।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কসংলগ্ন সীতাকুণ্ডের শীতলপুর এলাকায় অবস্থিত কন্টেইনার ডিপোটিতে আমদানি-রপ্তানির বিভিন্ন পণ্য রাখা হয়।

আরও পড়ুন :   বনানীতে আগুন : ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে

ডিপোর শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, ডিপোর ভেতরে ৫ শ মিটারের একটি টিনের শেড রয়েছে। এই শেডের ভেতরে হাইড্রোজেন পারক্সাইড নামে এক ধরনের কেমিক্যাল রয়েছে। এগুলো বিদেশে রপ্তানি করা হয়। রপ্তানির জন্য হাটহাজারীর ঠান্ডাছড়ির আল-রাজী কেমিক্যাল কমপ্লেক্সে উৎপাদিত হাইড্রোজেন পারক্সাইড কন্টেইনারে করে এ ডিপোতে রাখা হয়।

ফায়ার সার্ভিস চট্টগ্রামের উপপরিচালক আনিসুর রহমান বাঙলা কাগজ ও ডনকে বলেন, কন্টেইনার ডিপোটিতে হাইড্রোজেন পারক্সাইড নামে বিপুল পরিমাণ কেমিক্যাল রয়েছে। তবে ঠিক কী কারণে বিস্ফোরণ ঘটলো, তা এখনো জানা যায় নি। আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে। কিন্তু কাছাকাছি যাওয়া যাচ্ছে না। কিছুক্ষণ পরপর ভেতর থেকে বিস্ফোরণের শব্দ আসছে।

আরও পড়ুন :   সশস্ত্র বাহিনী দিবস ২১ নভেম্বর : রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী

সরেজমিন দেখা গেছে, ডিপোর ভেতরের ৫ শ মিটারের শেডের টিনের পুরো অংশ উড়ে গেছে। আশপাশে ছড়িয়ে-ছিটিয়ে আছে টিনের ভাঙা অংশ।

About Author

Leave a Reply

Related Post

প্রশ্নে সাম্প্রদায়িকতা : ঢাকা বোর্ডের প্রশ্ন তৈরি করেছিলেন যশোর বোর্ডের শিক্ষকেরাপ্রশ্নে সাম্প্রদায়িকতা : ঢাকা বোর্ডের প্রশ্ন তৈরি করেছিলেন যশোর বোর্ডের শিক্ষকেরা



নিজস্ব প্রতিবেদন, ডন ও বাঙলার কাগজ : ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষায় বাংলা প্রথম পত্রের পরীক্ষায় বিতর্কিত বিষয় নিয়ে প্রশ্ন প্রণয়নকারী ও চার পরিশোধনকারীকে (মডারেটর) চিহ্নিত করা

পররাষ্ট্র প্রতিমন্ত্রী : আরও ৮৯ লাখ ডোজ টিকা পাচ্ছে বাংলাদেশপররাষ্ট্র প্রতিমন্ত্রী : আরও ৮৯ লাখ ডোজ টিকা পাচ্ছে বাংলাদেশ



ডন প্রতিবেদন : বিশ্বজুড়ের টিকা সরবরাহের আন্তর্জাতিক প্ল্যাটফর্ম ‘কোভ্যাক্স’ এবং যুক্তরাষ্ট্রের অনুদান হিসেবে বাংলাদেশ মোট ৮৯ লাখ ডোজ কোভিড টিকা পাচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। নিউইয়র্ক সফরে থাকা

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X