The Our Don Don Budget 2022-23,Don Health,Don Intelligence Agencies and Other Forces,Don Special আতিউর রহমান : স্বাস্থ্যখাতে বাজেট বরাদ্দ ও বাস্তবায়ন বাড়ানো সম্ভব।

আতিউর রহমান : স্বাস্থ্যখাতে বাজেট বরাদ্দ ও বাস্তবায়ন বাড়ানো সম্ভব।




ডন প্রতিবেদন : স্বাস্থ্যখাতে বাজেট বরাদ্দ ও বাস্তবায়ন দুটোই বাড়ানো সম্ভব বলেই মন্তব্য করেছেন উন্নয়ন সমন্বয়ের সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান।

তিনি বলেন,‘আমরা সব সময় মনে করি, স্বাস্থ্য, শিক্ষা এবং সামাজিক নিরাপত্তা খাতে বিনিয়োগ হচ্ছে মানুষের উপর বিনিয়োগ। মানুষের উপরে বিনিয়োগ আরও বেশি করে দীর্ঘমেয়াদে আমাদের মানব শক্তির উন্নয়ন করতে পারে।’

বৃহস্পতিবার (১৬ জুন) বাংলাদেশ হেলথ ওয়াচ, ব্র্যাক জেমস পি. গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথ ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের আয়োজনে ‘বাজেট ২০২২-২৩-এ স্বাস্থ্য খাতে বরাদ্দের পর্যালোচনা’ শীর্ষক অনলাইন জাতীয় সংলাপে তিনি এ কথা বলেন।

আরও পড়ুন :   চীনা হুমকির মুখে তাইওয়ান সফর শুরু করেছেন ন্যান্সি পেলোসি।

সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং সংসদ সদস্য ডা. প্রাণ গোপাল দত্ত এবং ৪৮ নম্বর মহিলা আসনের সংসদ সদস্য লুৎফুন নেসা খান।

প্রধান অতিথির বক্তব্যে হাসানুল হক ইনু বলেন, সার্বজনীন প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে পাঁচ বছর মেয়াদি পরিকল্পনা করে ওই পরিকল্পনা অনুসারে প্রতিটি বছরের স্বাস্থ্য বাজেট দেওয়া উচিত।

আরও পড়ুন :   রানী এলিজাবেথের শেষকৃত্য : লন্ডনে পৌঁছেছেন যেসব বিশ্ব নেতারা।

এ সময় ‘সকলের জন্য সুলভে মানসম্মত স্বাস্থ্যসবো নিশ্চিত করতে স্বাস্থ্য বীমার বিকল্প নেই’ বলেই জানান অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত। তিনি মনে করেন, যতো তাড়াতাড়ি সম্ভব সার্বজনীন স্বাস্থ্য বীমা নিয়ে পরীক্ষামূলক উদ্যোগ নেওয়া জরুরি।

অনুষ্ঠানে প্রশ্নোত্তর ও অভিমত পর্বে অংশ নেন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান থেকে আসা জনস্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞ, কর্মকর্তা এবং অন্যান্য অংশীজনেরা।

আরও পড়ুন :   চান্দিনায় ২৪ ডাকাতির ঘটনায় পুলিশের তদন্ত কমিটি গঠন।

তাঁদের আলোচনায় জাতীয় বাজেটে অসংক্রামক রোগ প্রতিরোধে বরাদ্দের অপ্রতুলতা, নগরাঞ্চলে সরকারি স্বাস্থ্যসেবার অপ্রাপ্যতা, স্বাস্থ্য ক্যাডার কর্মকর্তাদের প্রশাসনিক ও হিসাব ব্যবস্থাপনার প্রশিক্ষণের অভাবের বিষয়গুলো উঠে আসে।

আয়োজকদের পক্ষ থেকে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ হেলথ ওয়াচের থিমেটিক গ্রুপের সভাপতি অধ্যাপক ড. রুমানা হক এবং সংলাপ সঞ্চালনা করেন উন্নয়ন সমন্বয়ের প্রকল্প সমন্বয়কারী জাহিদ রহমান।

About Author

Leave a Reply

Related Post

সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৮ টাকা!সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৮ টাকা!



ডন প্রতিবেদন : ভোজ্যতেলের দাম প্রতি লিটারে ৮ টাকা বাড়িয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। নতুন দর অনুযায়ী, বোতলজাত এক লিটার সয়াবিন তেল কিনতে লাগবে ১৬৮ টাকা এবং পাঁচ লিটারের বোতলে খরচ হবে

সিলেট ও সুনামগঞ্জের বন্যার পানি পরীক্ষার কেন্দ্রেও : স্থগিত এসএসসি।সিলেট ও সুনামগঞ্জের বন্যার পানি পরীক্ষার কেন্দ্রেও : স্থগিত এসএসসি।

0 Comments ">1:48 PM


ডন প্রতিবেদন : সিলেট ও সুনামগঞ্জসহ কয়েকটি এলাকায় বন্যার কারণে পানি পরীক্ষার কেন্দ্রেও ঢুকে পড়ায় সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। রোববার (১৯ জুন) থেকে চলতি বছরের মাধ্যমিক,

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X