The Our Don Don Banking, Business, Economy, Commerce and E-Commerce,Don Developement,Don Industries,Don Intelligence Agencies and Other Forces,Don Special পোশাক কারখানায় অগ্নিকাণ্ড রোধে ১০ বার্তা দিলো বিজিএমইএ।

পোশাক কারখানায় অগ্নিকাণ্ড রোধে ১০ বার্তা দিলো বিজিএমইএ।




ডন প্রতিবেদন : পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের বিষয়ে সদস্যদের আগাম সতর্ক করে নিদের্শনা দিয়েছে তৈরি পোশাক মালিক ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)।

রোববার (১৯ জুন) বিজিএমইএ সভাপতি ফারুক হাসান স্বাক্ষরিত এ চিঠি দেওয়া হয় সদস্যদের। চিঠিতে বেশকিছু পরামর্শ দেওয়া হয়েছে কারখানা মালিকদের।

চিঠিতে অগ্নি দুর্ঘটনা রোধে বিজিএমইএ যেসব পরামর্শের দিয়েছে, তার মধ্যে রয়েছে :

১. রাতে কারখানা বন্ধ করার পূর্বে একজন দায়িত্বশীল ব্যক্তির তত্ত্বাবধানে সব মেশিনারিজ, লাইট, ফ্যান, আয়রন বন্ধ করার বিষয়টি নিশ্চিত করা এবং বৈদ্যুতিক মেইন সুইচ বন্ধ করা।

আরও পড়ুন :   তথ্যমন্ত্রী বললেন, চিকিৎসকেরা বিএনপির শেখানো কথা বলেছেন। ভারতসহ অন্যান্য দেশেও চিকিৎসা আছে।

২. কারখানার সব বৈদ্যুতিক তার এবং অন্যান্য বৈদ্যুতিক সরঞ্জামাদি, কারখানায় ব্যবহৃত বয়লার ও বিভিন্ন ধরনের মেশিন একজন বিএসসি বা ডিপ্লোমা ইঞ্জিনিয়ার দ্বারা নিয়মিত পরীক্ষা করা।

৩. বৈদ্যুতিক মেইন সুইচ বোর্ড বা কোনও বৈদ্যুতিক স্থাপনার ৩ ফুটের মধ্যে কোনও মালামাল বা দাহ্য বস্তু না রাখা।

৪. কারখানার সিঁড়ি এবং চলাচলের পথ বাধামুক্ত রাখা এবং কর্ম সময়ে সার্বক্ষণিক ফ্লোরের গেট, মেইন গেট এবং সব সিঁড়ির গেট খোলা রাখা।

আরও পড়ুন :   সুন্দরগঞ্জে পুতুলকে নিয়ে আপত্তিকর পোস্টদাতা গ্রেপ্তার।

৫. জরুরি অবস্থা মোকাবিলা করার জন্য কারখানায় প্রশিক্ষিত লোকের ব্যবস্থা রাখা এবং পুরো কারখানার নিরাপত্তা ব্যবস্থা তত্ত্বাবধানের জন্য সার্বক্ষণিকভাবে সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞ ও একজন দায়িত্বশীল কর্মকর্তা এবং অগ্নি নির্বাপণ বিষয়ে প্রশিক্ষিত সিকিউরিটি গার্ড নিযুক্ত রাখা।

৬. তাৎক্ষণিকভাবে আগুন নেভানোর জন্য কারখানায় প্রয়োজনীয় অগ্নি নির্বাপক যন্ত্র, পানিভর্তি ড্রাম ও বালতি এবং হোজ রিল/হাইড্রেন্ট রাখা এবং এগুলো সার্বক্ষণিক কার্যকরি রাখা।

৭. সাবোট্যাজ বা শত্রুতামূলক আগুন প্রতিরোধের জন্য কারখানার গুরুত্বপূর্ণ স্থানগুলো ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায় রাখা।

আরও পড়ুন :   দেশে দুর্ধর্ষ শিবির ক্যাডার। ভারতে গিয়ে ‘তমাল চৌধুরী’। গ্রেপ্তার।

৮. কারখানার ফ্লোরে এবং সিঁড়িতে অবশ্যই বিকল্প জরুরি বাতি এবং ফায়ার অ্যালার্মের ব্যবস্থা রাখা এবং এগুলো কাজের উপযোগী আছে কি-না, তা নিয়মিত পরীক্ষা করা।

৯. দুর্ঘটনায় যাতে পদদলিত হয়ে কোনও শ্রমিক বা কর্মচারী হতাহত না হন, সেজন্য কারখানায় নিয়মিত বহির্গমন মহড়া পরিচালনাপূর্বক রেকর্ড সংরক্ষণ করা।

১০. কারখানায় অগ্নি দুর্ঘটনা সংঘটিত হলে সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিস (০২-২২৩৩৫৫৫৫৫) এবং বিজিএমইএ’র জরুরি নম্বরে (০১৯১৩-৫২৯৮৬৭) ফোন করে প্রয়োজনীয় সহযোগিতা নেওয়া।

About Author

Leave a Reply

Related Post

লজ্জা ভুলে ওএমএসের লাইনে ‘নিরুপায়’ মধ্যবিত্ত।লজ্জা ভুলে ওএমএসের লাইনে ‘নিরুপায়’ মধ্যবিত্ত।

0 Comments ">11:35 PM


ডন সংবাদদাতা, পাবনা : পাবনার বেড়া পৌর এলাকার সিনেমা হল মোড়ে ওএমএসের ডিলার নূর ইসলামের বিক্রয়কেন্দ্র। প্রতিদিন সকাল আটটা থেকে সেখানে স্বল্প মূল্যে ওএমএসের চাল ও আটা বিক্রি শুরু হয়।

শাবিপ্রবির শিক্ষকদেরসঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক চলছে।শাবিপ্রবির শিক্ষকদেরসঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক চলছে।



ডন প্রতিবেদন : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) চলমান পরিস্থিতি নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিরসঙ্গে বৈঠকে বসেছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষকদের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল। শনিবার (২২ জানুয়ারি) সন্ধ্যা পৌনে

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X