The Our Don Don Digital Census,Don Intelligence Agencies and Other Forces,Don Special ডিজিটাল জনশুমারি : দেশে স্বাক্ষরতার হার ৭৪.৬৬ শতাংশ।

ডিজিটাল জনশুমারি : দেশে স্বাক্ষরতার হার ৭৪.৬৬ শতাংশ।




ডন প্রতিবেদন : বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র (বিবিএস) জনশুমারি ও গৃহগণনার তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে স্বাক্ষরতার হার ৭৪ দশমিক ৬৬ শতাংশ।

বুধবার (২৭ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে জনশুমারি ও গৃহগণনার ২০২২ সালের প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

আরও পড়ুন :   অমুসলিমদেরও হিজাব বাধ্যতামূলক!

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বাংলাদেশের শহুরে এলাকায় স্বাক্ষরতার হার ৮১ দশমিক ২৮ শতাংশ। গ্রামীণ এলাকায় স্বাক্ষরতার হার ৭১ দশমিক ৫৬ শতাংশ। পুরুষদের মধ্যে স্বাক্ষরতার হার ৭৬ দশমিক ৫৬ শতাংশ এবং নারীদের মধ্যে এই হার ৭২ দশমিক ৮২ শতাংশ।

আরও পড়ুন :   জাতীয় গ্রিডে বিপর্যয় : বিদ্যুৎহীন দেশের কিছু জায়গা

স্বাক্ষরতার হারের দিক থেকে ঢাকা বিভাগ এগিয়ে আছে। এই বিভাগে স্বাক্ষরতার হার ৭৮ দশমিক শূন্য ৯ শতাংশ। আর ময়মনসিংহ বিভাগে স্বাক্ষরতার হার সর্বনিম্ন ৬৭ দশমিক শূন্য ৯ শতাংশ।

এর আগে ২০১১ সালের জনশুমারির তথ্য অনুযায়ী, দেশে স্বাক্ষরতার হার ছিলো ৫১ দশমিক ৭৭ শতাংশ।

আরও পড়ুন :   দুঃখজনক : আসামি ধরতে গিয়ে হাত হারালেন পুলিশ সদস্য!

সারাদেশে গত ১৫ জুন একযোগে শুরু হয় জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম। গত ২১ জুন জনশুমারি শেষ হওয়ার কথা থাকলেও উত্তর-পূর্বাঞ্চলের জেলাগুলোতে বন্যা শুরু হওয়ায় এসব জেলায় শুমারি কার্যক্রম ২৮ জুন পর্যন্ত চলে।

About Author

Leave a Reply

Related Post

বৈশ্বিক সঙ্কটের মধ্যেও বাংলাদেশের অবস্থান ভালো : কাদের।বৈশ্বিক সঙ্কটের মধ্যেও বাংলাদেশের অবস্থান ভালো : কাদের।

0 Comments ">7:41 PM


ডন প্রতিবেদন : বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বৈশ্বিক এই সঙ্কটের মধ্যেও বাংলাদেশের অবস্থান তুলনামূলকভাবে ভালো রয়েছে। তিনি বলেন, ‘বৈশ্বিক এই সঙ্কটের

গ্রেনেড হামলায় আহত কাজল : মাঝে মাঝে মনে হয় বাম পা খসে পড়বে।গ্রেনেড হামলায় আহত কাজল : মাঝে মাঝে মনে হয় বাম পা খসে পড়বে।



ডন প্রতিবেদন : ‘গ্রেনেড হামলা মামলার বিচারে যে রায় হয়েছে, সেটাই যথেষ্ট নয়। যারা এই ঘৃণ্য ঘটনা ঘটিয়েছে এবং যারা এর পেছনের মদদদাতা- তাদের সবারই কঠিন শাস্তি হোক। বিশেষ করে

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X