The Our Don Don Bangabandhu and Bangabandhu's family,Don Day,Don Intelligence Agencies and Other Forces,Don Special নতুন প্রজন্মকে অজানা অধ্যায় জানাচ্ছে গোপালগঞ্জে বঙ্গমাতা ফটো গ্যালারি।

নতুন প্রজন্মকে অজানা অধ্যায় জানাচ্ছে গোপালগঞ্জে বঙ্গমাতা ফটো গ্যালারি।




মনোজ কুমার সাহা, টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ), বাসস: মহিয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবেকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে যাত্রা শুরু করেছে গোপালগঞ্জে ‘বঙ্গমাতা’ ফটো গ্যালারি।

‘মহীয়সী বঙ্গমাতার চেতনায় অদম্য বাংলাদেশের প্রেরণা’ এই প্রতিপাদ্যে তাঁর ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে গোপালগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসাপাতাল ও ট্রেনিং ইনস্টিটিউটে সোমবার (৮ আগস্ট) এই ফটো গ্যালারির উদ্বোধন করা হয়। প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী প্রধান অতিথি হিসেবে গ্যালারির উদ্বোধন করেন। অনুষ্ঠানে হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. নাহিদ ফেরদৌসী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান বক্তব্য দেন।

আরও পড়ুন :   দেশের উন্নয়ন ম্লান করতে সোচ্চার একটি পক্ষ : তৎপর হোন মাননীয় প্রধানমন্ত্রী

ফটো গ্যালারিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজীবন সহযাত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের অনেক অজানা অধ্যায় প্রকাশ করা হয়েছে। সেখানে স্থিরচিত্রে তাঁর জীবন, কর্ম, সাহস ও ত্যাগের ইতিহাস ফুটিয়ে তোলা হয়েছে। এখানে বঙ্গমাতার দুর্লভ সব ছবি প্রদর্শন করা হয়েছে।

বঙ্গমাতাকে লেখা বঙ্গবন্ধুর চিঠি ও বিভিন্ন ঐতিহাসিক ঘটনার বর্ণনা ফটো গ্যালারিতে স্থান পেয়েছে। এখানে এসে দর্শনার্থীরা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের অজানা অধ্যয়কে জানতে পারছেন।

গোপালগঞ্জ সদর উপজেলার গোবরা গ্রামের গৃহবধূ নার্গিস সুলতানা বলেন, আমরা জানতাম শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাতা। তিনি গৃহিনী ছিলেন বলেই জানতাম। কিন্তু  শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতালের ডাক্তার দেখাতে এসে ‘বঙ্গমাতা’ ফটো গ্যালারি দেখে আমার সে ধারণা বদলে গেছে।

আরও পড়ুন :   একুশে আগস্টের ৪০ স্প্লিন্টার শরিরে বয়ে বেড়াচ্ছেন ড. হাছান মাহ্‌মুদ

‘তিনি সরাসরি রাজনীতি করেন নি। কিন্তু তাঁর মধ্যে রাজনৈতিক দূরদর্শিতা ছিলো। তাই তিনি বঙ্গবন্ধুকে পেছন থেকে রাজনীতিতে প্রেরণা জুগিয়েছেন। শেখ মুজিবকে বঙ্গবন্ধু ও জাতির পিতা হতে সহযোগিতা করেছেন। তাঁর এই অসামান্য অবদান আমরা ফটো গ্যালারির ছবি, বিভিন্ন ধরনের ধারা বর্ণনা ও শেখ ফজিলাতুন্নেছাকে লেখা বঙ্গবন্ধুর চিঠি পড়ে জানতে পেরেছি।’

‘ধন্য এই মহিয়সী নারী, আমাদের সামনের দিকে পথ চলার নতুন প্রেরণার উৎস।’

আরও পড়ুন :   মার্কিন রাষ্ট্রদূত : মানবাধিকার ও গণমাধ্যমের স্বাধীনতায় ছাড় নেই।

গোপালগঞ্জ শহরের শেখ হাসিনা বালিকা উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজের ১০ম শ্রেণির শিক্ষার্থী হালিমা খাতুন বলেন, মুজিববর্ষ থেকে আমরা স্কুল, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন কার্যালয়ে বঙ্গবন্ধু কর্নার দেখছি। সেখান থেকে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়েছি। এখন আমি চক্ষু হাসপাতালের বঙ্গমাতা গ্যালারি থেকে বঙ্গমাতা সম্পর্কে অনেক কিছুই জানতে পেরেছি। তিনি ৬৬ এর ৬ দফা আন্দোলন, ৬৯ এর গণ আন্দোলন ও ৭১ এর মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুকে পরামর্শ, প্রেরণা দিয়েছেন। গণ আন্দোলন সংগঠিত করতে অসামান্য অবদান রেখেছেন। তাই এই মহিয়সী নারীর প্রতি আমার শ্রদ্ধাবোধ বেড়ে গেছে। পাঠ্যপুস্তকে তাঁর এই অসাধারণ অবদান অন্তর্ভুক্ত করার দাবি জানাচ্ছি।

About Author

Leave a Reply

Related Post

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নড়াইলে ৩ কিলোমিটারের পথচিত্র।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নড়াইলে ৩ কিলোমিটারের পথচিত্র।



ডন সংবাদদাতা, উজ্জ্বল রায, নড়াইল : আন্তর্জাতিক মাতৃভাষা ভাষা দিবস উপলক্ষে নড়াইলে ৩ কিলোমিটারের পথচিত্র অঙ্কন করা হয়েছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং সর্বোপরি

সব প্রস্তুতি সম্পন্ন : শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে কালসব প্রস্তুতি সম্পন্ন : শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে কাল



ডন প্রতিবেদন : ধোয়ামোছা ও আঙ্গিনা পরিষ্কারসহ সকল প্রস্তুতি সম্পন্ন করেছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। সবমিলে আগামিকাল রবিবার (১২ সেপ্টেম্বর) খুলছে দেশের সকল প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান। ফলে দীর্ঘ

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X