The Our Don Crime,Don Intelligence Agencies and Other Forces,Don Law, Court and Prison.,Don Special শিল্প নীতি ও ১০ বছরের জেলের বিধান রেখে ওষুধ আইনের খসড়ার অনুমোদন।

শিল্প নীতি ও ১০ বছরের জেলের বিধান রেখে ওষুধ আইনের খসড়ার অনুমোদন।




বাসস : জাতীয় শিল্প নীতির খসড়া এবং বিভিন্ন অসঙ্গতি ও অপরাধের জন্য সর্বোচ্চ ১০ বছরের জেল এবং ১০ লাখ টাকা জরিমানার বিধান রেখে মন্ত্রিসভা আজ বৃহস্পতিবার (১১ আগস্ট) ওষুধ আইন, ২০২২-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে।

প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে বাংলাদেশ সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি বৈঠকে যোগ দেন এবং মন্ত্রিপরিষদ বিভাগের বৈঠক কক্ষে তাঁর মন্ত্রিসভার সহকর্মীরা উপস্থিত ছিলেন।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বাংলাদেশ সচিবালয়ে বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে জানান, ওষুধ সংক্রান্ত অসঙ্গতি ও অপরাধের জন্য খসড়া আইনের একাধিক ধারায় সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড, ১০ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।
বিদ্যমান আইনে অনিয়মের ও অপরাধের জন্য সর্বোচ্চ ৩ বছরের জেল ও ২ লাখ টাকা জরিমানার বিধান রয়েছে।

আরও পড়ুন :   কালাম আঝাদ’র কলাম : এমপি-মন্ত্রীরা সাধারণ মানুষের ভাষায় কথা বলুন।

খসড়া আইনে যেসব অপরাধের জন্য সর্বোচ্চ ১০ বছরের জেল এবং ১০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে, তার মধ্যে রয়েছে- লাইসেন্স ছাড়া ওষুধ উৎপাদন বা আমদানি; রেজিস্ট্রেশন ছাড়া ওষুধ উৎপাদন, আমদানি, রপ্তানি, বিপণন, মজুদ, বিক্রয় বা প্রদর্শন; ভেজাল ওষুধ উৎপাদন, বিক্রয়, মজুদ বা বাজারজাতকরণের পাশাপাশি সরকারের ওষুধ চুরি ও বিক্রি।

আরও পড়ুন :   সাকার বাসভবনে টানানো হলো ‘রাজাকার হিল’ সাইনবোর্ড

এ ছাড়া বৈঠকে পেন্ডিং মামলাগুলো কমাতে বিদ্যমান আইনে একটি ছোটখাটো পরিবর্তন এনে ‘স্টেট একুইজিশন অ্যান্ড টেন্যান্সি (সংশোধন) আইন, ২০২২’-এর খসড়াকে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। আইনে ট্রাইব্যুনালের বিধান রয়েছে। খসড়া আইন অনুযায়ী জেলা পর্যায়ে সহকারী জজ বা জ্যেষ্ঠ সহকারী জজদের মামলা বিচারের ক্ষমতা দেওয়া যেতে পারে আর জেলা জজরা আনুষ্ঠানিক ট্রাইব্যুনাল গঠন না হওয়া পর্যন্ত আপিল কর্তৃপক্ষ হিসেবে কাজ করতে পারেন উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এই সামান্য সংশোধনী আনা হয়েছে।’

আরও পড়ুন :   শিক্ষামন্ত্রীর সফরের আগে এ বার সরিয়ে দেওয়া হলো শাবিপ্রবি’র প্রক্টরকে।

চতুর্থ শিল্প বিপ্লবের সুযোগ-সুবিধা কাজে লাগানোর পাশাপাশি স্থানীয় কাঁচামাল ও সম্পদের সুষম ব্যবহারের মাধ্যমে শিল্পায়নের ক্ষেত্রে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি ত্বরান্বিত করার লক্ষ্যে মন্ত্রিসভা জাতীয় শিল্প নীতি, ২০২২-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে।

এ ছাড়া বৈঠকে সৌদি আরব ও সার্বিয়ার সঙ্গে স্বাক্ষরিত দুটি চুক্তির অনুমোদনের প্রস্তাব অনুমোদন করা হয়। চুক্তিগুলো হলো : বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে শুল্ক সংক্রান্ত বিষয়ে সহযোগিতা ও পারস্পরিক সহায়তার চুক্তি এবং বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি সংক্রান্ত চুক্তি।

About Author

Leave a Reply

Related Post

ইউজিসি : দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে মনিটরিং বাড়ানো হবে।ইউজিসি : দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে মনিটরিং বাড়ানো হবে।

0 Comments ">11:19 PM


ডন প্রতিবেদন : বিশ্ববিদ্যালয় পরিচালনা, গবেষণা ও অবকাঠামো উন্নয়নের জন্য যে বাজেট দেওয়া হয়, সেখানে কোনও দুর্নীতি ও অনিয়ম হচ্ছে কি-না, সেটি খতিয়ে দেখতে মনিটরিং ব্যবস্থা জোরদার করা হবে বলে

ইউনূসের বিরুদ্ধে টেলিকম ফার্মের অর্থ আত্মসাতের তদন্ত করবে দুদক।ইউনূসের বিরুদ্ধে টেলিকম ফার্মের অর্থ আত্মসাতের তদন্ত করবে দুদক।

0 Comments ">2:57 AM


বাসস ও এএফপি : নোবেল শান্তি বিজয়ী এবং ক্ষুদ্রঋণ অগ্রগামী মুহাম্মদ ইউনূসের একটি টেলিকম ফার্মে অর্থ আত্মসাতের অভিযোগে তার বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শুরু করেছে দুদক (দুর্নীতি দমন কমিশন)। সংস্থাটি এ

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X