The Our Don Don Intelligence Agencies and Other Forces,Don River,Don Special যৌথ নদী কমিশনের বৈঠকে বাংলাদেশ-ভারত : তিস্তার দিকে তাকিয়ে মানুষ।

যৌথ নদী কমিশনের বৈঠকে বাংলাদেশ-ভারত : তিস্তার দিকে তাকিয়ে মানুষ।




ডন প্রতিবেদন : যৌথ নদী কমিশনের (জেআরসি) বৈঠকে বসছে বাংলাদেশ-ভারত। দীর্ঘ এক যুগ পর আজ মঙ্গলবার (২৩ আগস্ট) নয়াদিল্লিতে বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে। ঢাকার পক্ষে পানিসম্পদ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কবির বিন আনোয়ার নেতৃত্ব দিচ্ছেন। নয়াদিল্লির পক্ষে নেতৃত্ব দিচ্ছেন দেশটির জলশক্তি মন্ত্রণালয়ের সচিব পঙ্কজ কুমার।

সূত্র জানায়, বৈঠকে দু দেশের অভিন্ন ৫৪টি নদী নিয়ে অমীমাংসিত ইস্যু- কুশিয়ারার পানিবণ্টন, মনু, ধরলা, খোয়াই, গোমতী, মুহুরী ও দুধকুমার, গঙ্গা চুক্তির নবায়ন ও তিস্তা নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। আলোচনায় তিস্তা যাতে প্রাধান্য পায়, সেটি বাংলাদেশের মানুষের দীর্ঘদিনের আকাঙ্ক্ষা। আর চলতি বর্ষা মৌসুমে দু দেশের অভিন্ন নদীর পানিবৃদ্ধি ও বন্যা প্রসঙ্গেও আলোচনা হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন :   কেন্দ্রীয় কার্যালয়ে যেতে বাধা : নাইটিঙ্গেল মোড় থেকে ফিরে গেলেন ফখরুল

আগামীকাল বিরতি দিয়ে বৃহস্পতিবার (২৫ আগস্ট) মন্ত্রী পর্যায়ের বৈঠক হবে। ওইদিন বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এবং ভারতের পক্ষে নেতৃত্ব দেবেন দেশটির জলশক্তিমন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত।

আরও পড়ুন :   অন্তত ১৩ শ কন্টেইনার পুড়ে ছাই। ক্ষতি অন্তত ১ হাজার কোটি টাকা।

সূত্র জানিয়েছে, এই বৈঠকেও তিস্তা চুক্তি হওয়ার সম্ভাবনা তেমন নেই। যা বাংলাদেশের মানুষের আশা-আকাঙক্ষার তীব্র বিরোধ।

যোগাযোগ করা হলে বাংলাদেশের জেআরসি সদস্য মাহমুদুর রহমান বাঙলা কাগজ ও ডনকে বলেন, তিস্তা পানিবণ্টন চুক্তি সংক্রান্ত নথিপত্র আমরা ২০১০ সালে সম্পন্ন করে রেখেছি। আমরা এখন মাত্র সইয়ের অপেক্ষা করছি।

আরও পড়ুন :   পুলিশ গ্রেপ্তার করেছে চলন্ত বাসে এক ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে ১ জন : বাস জব্দ।

বাংলাদেশ ও ভারতের মধ্যে বিভিন্ন নদীর পানিবণ্টন, সেচ এবং বন্যা ও এই জাতীয় প্রাকৃতিক দুর্যোগ যৌথভাবে মোকাবিলা করতে ১৯৭২ সালের ১৯ মার্চ ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মধ্যে সমঝোতার মাধ্যমে গঠিত হয় যৌথ নদী কমিশন (জেআরসি)। সর্বশেষ ২০১০ সালে জেআরসির বৈঠক হয়েছিলো।

About Author

Leave a Reply

Related Post

নিজের শরীরে আগুন দেওয়া সেই ব্যবসায়ীকে বাঁচানো গেলো না।নিজের শরীরে আগুন দেওয়া সেই ব্যবসায়ীকে বাঁচানো গেলো না।

0 Comments ">11:52 AM


ডন প্রতিবেদন : ঢাকায় জাতীয় প্রেসক্লাবে নিজের শরীরে আগুন দেওয়া ব্যবসায়ী গাজী আনিস হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। আজ মঙ্গলবার (৫ জুলাই) ভোর ৬টা ১০ মিনিটে তাঁর মৃত্যু হয় বলে

ঝালকাঠিতে লঞ্চে আগুন। পুড়ে অঙ্গার ৩০ মরদেহ উদ্ধার। অভিযান চলছে।ঝালকাঠিতে লঞ্চে আগুন। পুড়ে অঙ্গার ৩০ মরদেহ উদ্ধার। অভিযান চলছে।



ডন প্রতিবেদক, বরিশাল : ঝালকাঠির সুগন্ধা নদীতে ঢাকা থেকে বরগুনাগামী এমভি অভিযান-১০ নামে একটি লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাথমিকভাবে ৩০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আরও পড়ুন :   নওগাঁর পুলিশ

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X