The Our Don Don Intelligence Agencies and Other Forces,Don Invention,Don Special,Don Technology,Don World মস্তিষ্ক ও হৃৎপিণ্ডসহ বিশ্বের প্রথম কৃত্রিম ভ্রূণ।

মস্তিষ্ক ও হৃৎপিণ্ডসহ বিশ্বের প্রথম কৃত্রিম ভ্রূণ।




ডন প্রতিবেদন : যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা বিশ্বের প্রথম কৃত্রিম ভ্রূণ (সিনথেটিক এমব্রায়ো) তৈরি করেছেন। যাতে মস্তিষ্ক, স্পন্দনক্ষম হৃদ্‌যন্ত্রসহ শরীরের অন্য অঙ্গ তৈরির উপাদান বিদ্যমান রয়েছে। এই ভ্রূণ তৈরি করা হয়েছে ইঁদুরের স্টেম সেল থেকে। শরীরের একটি আদি কোষ হলো স্টেম সেল। সাধারণত জন্মের পর একটি কোষ থেকে সব ধরনের কোষ তৈরি হয়।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডিম্বাণু অথবা শুক্রাণু ব্যবহার করার বদলে কেমব্রিজের অধ্যাপক ম্যাগডালেনা জের্নিকা-গোয়েৎজের নেতৃত্বাধীন বিজ্ঞানীদের একটি দল স্টেম সেল ব্যবহার করে কৃত্রিম ভ্রূণের মডেলটি তৈরি করেছেন। এটি শরীরের স্টেম সেল এবং প্রায় যে কোনও ধরনের কোষের পার্থক্য করতে পারে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ফিজিওলজি, ডেভেলপমেন্ট ও নিউরোসায়েন্স বিভাগের ম্যামালিয়ান ডেভেলপমেন্ট অ্যান্ড স্টেম সেল বায়োলজির অধ্যাপক ম্যাগডালেনা জের্নিকা-গোয়েৎজ।

আরও পড়ুন :   কর্মকর্তাদের আশ্বাসে আন্দোলন স্থগিত করলেন রনি।

গবেষকেরা বলেন, আদিম স্তন্যপায়ী প্রাণীর দেহে উপস্থিত তিন ধরনের ভিন্ন ভিন্ন স্টেম সেলকে এমন এক পর্যায়ে আনা হয়েছিলো, যেগুলো গবেষণাগারে প্রাকৃতিক প্রক্রিয়ায় অনুকরণ করে মিথষ্ক্রিয়া শুরু করে। গবেষকেরা একটি নির্দিষ্ট ধরনের জিনের উৎপাদন উসকে দেন এবং সেসবের মিথষ্ক্রিয়ার জন্য বিশেষ পরিবেশ তৈরি করেন। এর মাধ্যমে বিজ্ঞানীরা স্টেম সেলগুলোকে পরস্পরের সঙ্গে ‘মিথষ্ক্রিয়া’ ঘটাতে সক্ষম হন।

আরও পড়ুন :   Japan: Rohingya repatriation possible upon democracy resumption in Myanmar

গবেষক ম্যাগডালেনার বরাত দিয়ে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘আমাদের ইঁদুরের ভ্রূণের মডেল শুধু মস্তিষ্কের বিকাশ ঘটায় নি, বরং একটি স্পন্দনক্ষম হৃৎপিণ্ডও তৈরি করেছে। এতে এমন সব উপাদান রয়েছে, যা শরীরের গঠনে ভূমিকা রাখে।’

ম্যাগডালেনা আরও বলেন, ‘এটা অবিশ্বাস্য যে আমরা এতোটা পেয়েছি। বছরের পর বছর ধরে আমাদের স্বপ্ন ছিলো এটি। এক দশক ধরে আমাদের কাজের প্রধান লক্ষ্য ছিলো কৃত্রিম ভ্রূণ তৈরির বিষয়টি। অবশেষে আমরা সফল হয়েছি।’

আরও পড়ুন :   প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের শপথ বিকেলে।

গর্ভধারণের সময় কেনো কিছু সফলতা ও ব্যর্থতার বিষয় থাকে, তা বুঝতে গবেষক ম্যাগডালেনা ও কেমব্রিজের গবেষক দল গর্ভধারণের প্রাথমিক পর্যায় নিয়ে এক দশক ধরে গবেষণা করছেন। ম্যাগডালেনা বলেন, ‘স্টেম সেল ভ্রূণের মডেলটি গুরুত্বপূর্ণ, কারণ এটি আমাদের এমন একটি পর্যায় সম্পর্কে তথ্য দিতে পারে, যা সাধারণত মাতৃগর্ভে ক্ষুদ্র ভ্রূণে আড়ালেই থেকে যায়।’

বিজ্ঞানীরা গবেষণায় দেখেছেন, ভ্রূণের বিকাশকে নির্দেশ করতে বাইরের কোষগুলো কেবল রাসায়নিকভাবে নয়, যান্ত্রিকভাবেও বা কেবল স্পর্শগতভাবেও ভ্রূণ কোষের সঙ্গে যোগাযোগ করে থাকে।

About Author

Leave a Reply

Related Post

দুই বাঙলার হৃদবন্ধন মানে না কাঁটাতারের বেড়া : তথ্যমন্ত্রীদুই বাঙলার হৃদবন্ধন মানে না কাঁটাতারের বেড়া : তথ্যমন্ত্রী



নিজস্ব প্রতিবেদন, ডন ও বাঙলার কাগজ : কাঁটাতারের বেড়া কিংবা ভৌগলিক সীমারেখা বেঁধে দিলেও এপার বাঙলা-ওপার বাঙলার মানুষের হৃদয়ের বন্ধন কেউ আলাদা করতে পারবে না বলেছেন কলকাতা সফররত তথ্য ও

দেশে পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি।দেশে পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি।

0 Comments ">4:31 PM


ডন প্রতিবেদন : ষষ্ঠ ডিজিটাল জনশুমারি ও গৃহগণনায় পুরুষের সংখ্যা দাঁড়িয়েছে ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জনে এবং নারীর সংখ্যা ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন।

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X