The Our Don Don Developement,Don Digital Bangladesh,Don Intelligence Agencies and Other Forces,Don Robotics.,Don Special,Don World ডিজিটাল জীবনযাত্রার সূচকে শীর্ষে ইসরায়েল, বাংলাদেশ ২৭ ধাপ এগিয়ে

ডিজিটাল জীবনযাত্রার সূচকে শীর্ষে ইসরায়েল, বাংলাদেশ ২৭ ধাপ এগিয়ে




নিজস্ব প্রতিবেদন, ডন ও বাঙলার কাগজ : ডিজিটাল জীবনমান সূচকে শীর্ষ অবস্থানে উঠে এসেছে ইসরায়েল এবং ২৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ। ডিজিটাল কোয়ালিটি অব লাইফ (ডিকিউএল) ইনডেক্স, ২০২২ অনুযায়ী এ অবস্থান সৃষ্টি হয়েছে। বিশ্বে বাংলাদেশ ১১৭টি দেশের মধ্যে ৭৬তম স্থানে জায়গা করে নিয়েছে। এ বছর ১২ সেপ্টেম্বর সার্ফশার্ক চতুর্থ বার্ষিক সূচক সংস্করণে ডিজিটাল সূচক বিষয়ে অগ্রগতির তথ্য জানায়। এতে অভাবনীয় উন্নতি করেছে কিছু দেশ।

ডিকিউএল সূচকটি পরিচালনা করে নেদারল্যান্ডসভিত্তিক ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) পরিষেবা কোম্পানি সার্ফশার্ক। সূচকে অন্তর্ভুক্ত করা হয়েছে বিশ্বের ১১৭টি দেশকে। বৈশ্বিক জনসংখ্যার শতকরা হিসাবে এতে অন্তর্ভুক্ত হয়েছে পৃথিবীর ৯২ শতাংশ জনগণ। ২০১৮ সাল থেকে পরিচালিত হচ্ছে ডিকিউএল সূচক।

আরও পড়ুন :   দেশীয় স্টার্টআপ : ৬৪০ কোটি টাকার বিদেশি বিনিয়োগ পেলো শপআপ

ডিজিটাল জীবন সম্পর্কিত ৫টি মৌলিক খাত বা স্তম্ভের ওপর ভিত্তি করে পরিচালিত হয় ডিকিউএল। এসব স্তম্ভ হলো ই-গভর্ন্যান্স, সাধারণ জনগণের ইন্টারনেট ডাটা ক্রয়ের ক্ষমতা, ইন্টারনেট পরিষেবার গুণাগুণ, ইন্টারনেট সম্পর্কিত নিরাপত্তা এবং এ সম্পর্কিত অবকাঠামো। এসব খাতে প্রাপ্ত পয়েন্টের গড় হিসেবে ডিকিউএল সূচকে অন্তর্ভুক্ত কোনও দেশের অবস্থান নির্ধারিত হয়।

চলতি বছর সূচকের ই-গভর্ন্যান্স খাতে বাংলাদেশের ফলাফল সর্বনিম্ন। এই খাতে চলতি বছর বাংলাদেশের অবস্থান ৮৬তম। আর সবচেয়ে ভালো ফলাফল করেছে জনগণের ইন্টারনেট ক্রয় ক্ষমতা সম্পর্কিত খাত। এ বিষয়ে বাংলাদেশের অবস্থান বর্তমান বিশ্বে ২৯তম।

এ ছাড়া ইন্টারনেট পরিষেবার গুণাগুণে ৬৭তম, ইন্টারনেট সম্পর্কিত নিরাপত্তায় ৭৫তম এবং ইন্টারনেট অবকাঠামোতে ৮৫তম বৈশ্বিক অবস্থানে রয়েছে বাংলাদেশ। আর ইন্টারনেটের গতি, স্থিতিশীলতা ও প্রবৃদ্ধির হিসাবে বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে বাংলাদেশ ৬৭তম অবস্থানে রয়েছে বলে জানিয়েছে ডিকিউএল।

আরও পড়ুন :   ক্যাপ্টেন নওশাদ আইসিইউতে

বিশ্বজুড়ে প্রধানত দুই ধরনের ইন্টারনেট পরিষেবা ব্যবহৃত হয়- ব্রডব্যান্ড সংযোগ ও মোবাইল। বাংলাদেশের ব্রডব্যান্ড সংযোগের মান মোবাইল সংযোগের তুলনায় বেশ ভালো। ব্রডব্যান্ড সেবার দিক থেকে বিশ্বে ৭৮তম অবস্থানে আছে দেশ, আর মোবাইল পরিষেবার দিক থেকে আছে ১১৫তম অবস্থানে।

দুই পরিষেবাতেই অবশ্য বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে আছে ভারত। প্রতিবেশী এই দেশটির মোবাইল ইন্টারনেটের গতি বাংলাদেশের মোবাইল ইন্টারনেটের চেয়ে ২৫ শতাংশ বেশি। আর ভারতের ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি বাংলাদেশের চেয়ে ৩৪ শতাংশ বেশি।

আরও পড়ুন :   ‘বিনা ব্যয়ে’ চলতি মাস থেকেই ৫ বছরে ৫ লাখ কর্মী যাবে মালয়েশিয়ায়।

বাংলাদেশের ইন্টারেনেটের গুণাগুণ মাঝারি পর্যায়ের। সার্ফশার্কের প্রতিবেদনে বলা হয়েছে, ‘দিন দিন বাংলাদেশের ইন্টারনেট পরিষেবার উন্নতি হচ্ছে, তবে এই খাতে আরও উন্নয়ন প্রয়োজন।’

ডিজিটাল পরিষেবা সংক্রান্ত এই সূচকে চলতি বছর একক দেশ হিসেবে শীর্ষে আছে ইসরায়েল। অর্থাৎ ডিকিউএলভুক্ত ১১৭টি দেশের মধ্যে ইসরায়েলের ডিজিটাল জীবনযাত্রা সবচেয়ে উন্নত। ইসরায়েলের পর ২য় স্থানে রয়েছে পশ্চিম ইউরোপের দেশ ডেনমার্ক, জার্মানি রয়েছে তৃতীয় স্থানে এবং ফ্রান্স ও সুইডেন রয়েছে যথাক্রমে ৪র্থ ও ৫ম স্থানে।

আর সূচকে সর্বনিম্ন অবস্থানে থাকা ৫টি দেশ হলো ডিআর কঙ্গো, ইয়েমেন, ইথিওপিয়া, মোজাম্বিক ও ক্যামেরুন।

About Author

Leave a Reply

Related Post

মাথাপিছু আয় বেড়ে হবে ৩০০৭ ডলার।মাথাপিছু আয় বেড়ে হবে ৩০০৭ ডলার।

0 Comments ">5:26 PM


ডন প্রতিবেদন : আগামী ২০২২-২৩ অর্থবছরে দেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে ৩ হাজার ৭ মার্কিন ডলারে দাঁড়াবে বলেই জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বৃহস্পতিবার (৯ জুন) জাতীয়

সিলেটের উধাও হয়ে যাওয়া পাঁচ তরুণ কোথায়, জানেন না স্বজনেরাসিলেটের উধাও হয়ে যাওয়া পাঁচ তরুণ কোথায়, জানেন না স্বজনেরা



নিজস্ব প্রতিবেদক, ডন ও বাঙলার কাগজ; সিলেট : সিলেটের ওসমানীনগর উপজেলার দয়ামীর গ্রামের চার তরুণের মধ্যে বেশ সখ্য ছিলো। প্রায়ই তাঁরা একসঙ্গে আড্ডা দিতেন, নানা বিষয়ে গল্প করতেন। তাবলিগে যাওয়ার

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X