The Our Don Don Environment,Don Intelligence Agencies and Other Forces,Don Special কপ-২৭ : পানি ও পয়ঃনিষ্কাশনে দুর্যোগের ক্ষতি মেটাতে পৃথক বরাদ্দের দাবি তথ্যমন্ত্রীর

কপ-২৭ : পানি ও পয়ঃনিষ্কাশনে দুর্যোগের ক্ষতি মেটাতে পৃথক বরাদ্দের দাবি তথ্যমন্ত্রীর




বাসস : তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং পরিবেশবিদ ড. হাছান মাহ্‌মুদ জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক দুর্যোগের ফলে দেশের পানি ও পয়ঃনিষ্কাশন অবকাঠামোর বিলিয়ন বিলিয়ন ডলার ক্ষয়ক্ষতি মেটাতে বিশ্ব জলবায়ু তহবিল থেকে পৃথকভাবে অর্থ বরাদ্দের দাবি জানিয়েছেন।

আফ্রিকার মিশরে শারম আল শেখ অবকাশ কেন্দ্রে চলমান ২৭তম বিশ্ব জলবায়ু সম্মেলনে মূল সম্মেলনের সমান্তরালে স্থানীয় সময় শুক্রবার (১১ নভেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ প্যাভিলিয়নে আন্তর্জাতিক সংস্থা ওয়াটার এইড আয়োজিত ‘বাংলাদেশের পানি ও পয়ঃনিষ্কাশন অবকাঠামোর দুর্যোগজনিত ক্ষয়ক্ষতির ওপর আলোকপাত’ সেশনে প্রধান অতিথির বক্তব্যে ড. হাছান এ দাবি তোলেন।

তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগের ফলে পানি ও পয়ঃনিষ্কাশনে ব্যাপক ক্ষয়ক্ষতির বিষয়টি প্রথমে অনেকে স্বীকারই করতে চায় নি। অথচ বাংলাদেশসহ জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা অনেক দেশের জনজীবনে এই ক্ষয়ক্ষতির পরিমাণ ব্যাপক। পরিবেশ পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানো বা অভিযোজনের জন্য বরাদ্দ থেকে অর্থায়ন নয়, এই ক্ষয়ক্ষতি পূরণ ও নিরসনের জন্য আলাদা খাত তৈরি করে পৃথকভাবে অর্থ বরাদ্দ দিতে হবে।

আরও পড়ুন :   জানুয়ারির পর ডলার সঙ্কট আর থাকবে না : গভর্নর

কপ-২৭-এ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বনেতাদের অংশগ্রহণ অত্যন্ত আশাপ্রদ উল্লেখ করেন মন্ত্রী। একইসঙ্গে ড. হাছান মাহ্‌মুদ বলেন, ‘আমরা সবাই এখানে ভালো ভালো কথা বলছি, কিন্তু যুদ্ধ যদি বন্ধ না হয়, তাহলে জলবায়ু অর্থায়নের কি হবে? অর্থাৎ আমরা যদি সত্যিই পৃথিবীকে রক্ষা করতে চাই, তাহলে অবিলম্বে ইউক্রেন যুদ্ধ বন্ধের উদ্যোগ নিতে হবে।’

আরও পড়ুন :   শিক্ষক উৎপল কুমার হত্যা : জিতু বহিষ্কার।

বাংলাদেশের পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশনের ওপর জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিকর প্রভাবের মধ্যে সাগরপৃষ্ঠের উচ্চতা ও পরিবেশের তাপমাত্রা বৃদ্ধি, অসময়ে বৃষ্টিপাত, খরা ও উপকূলীয় অঞ্চলে লবণাক্ত জলের হানা বেড়ে যাওয়া, নদী তীর ক্ষয়, ঘুর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের প্রকোপ, শহরাঞ্চল ও জলাধার সন্নিকট এলাকায় চকিত বন্যায় সৃষ্ট ক্ষয়ক্ষতির কথা তুলে ধরেন বেলজিয়ামের লিম্বুর্গ ইউনিভার্সিটি সেন্ট্রাম থেকে পরিবেশ রসায়ন গবেষণা করা ড. হাছান মাহ্‌মুদ।

দেশে গত ১৫ বছরের ঘুর্ণিঝড়গুলোর মধ্যে ২০০৭ সালের সিডরে ২ দশমিক ৩১ বিলিয়ন ডলার, ২০০৯ সালের আইলায় ১ বিলিয়ন ডলার, ২০১৬ সালে রোয়ানুতে ১২৭ মিলিয়ন, ২০১৯ সালে ফানিতে ৬৩ দশমিক ৬ মিলিয়ন ডলার, ২০২০ সালে আম্পানে ১৩ মিলিয়ন ডলার, ২০২১ সালে ইয়াসে খুলনাতে ৭ লাখ ডলারসহ ২০২২ সালের অশনি ও বিভিন্ন সময়ে বন্যা ও অন্যান্য দুর্যোগে ক্ষয়ক্ষতির আর্থিক বিবরণ তুলে ধরেন বক্তারা।

আরও পড়ুন :   ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তির দুই যুগ আজ।

ওয়াটার এইডের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহানের সঞ্চালনায় বিশেষ অতিথি পরিবেশবিদ সেলিম উল হক, জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ কলিন ম্যাককুইস্টান, পরিবেশ গবেষক মো. শামস-উদ-দোহা, ওয়াটার এইড বাংলাদেশ’র পরিচালক পার্থ হাফেজ শাইখ এবং সিনিয়র এডভোকেসি অফিসার আদনান কাদের এই সেশনে বক্তব্য দেন।

About Author

Leave a Reply

Related Post

ভাসানচর থেকে পালানো ৯ রোহিঙ্গা কোম্পানীগঞ্জে আটক।ভাসানচর থেকে পালানো ৯ রোহিঙ্গা কোম্পানীগঞ্জে আটক।

0 Comments ">2:03 PM


ডন সংবাদদাতা, কোম্পানীগঞ্জ (নোয়াখালী) : ভাসানচর আশ্রয়ণ কেন্দ্র থেকে পালিয়ে আসা ৯ রোহিঙ্গাকে কোম্পানীগঞ্জ উপজেলায় আটক করে পুলিশের হাতে তুলে দিয়েছে স্থানীয় বাসিন্দারা। আজ মঙ্গলবার (৫ জুলাই) সকালে কোম্পানীগঞ্জ থানার

অভিনেতা ইনামুল হক মারা গেছেনঅভিনেতা ইনামুল হক মারা গেছেন



ডন প্রতিবেদক : অভিনেতা, নির্দেশক, নাট্যকার ইনামুল হক আর নেই। সোমবার (১১ অক্টোবর) বিকেল চারটায় বেইলি রোডের বাসায় তিনি মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর মৃত্যুর খবরটি

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X