The Our Don Don Environment,Don Intelligence Agencies and Other Forces,Don Special,Don World ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ৪৪

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ৪৪




নিজস্ব প্রতিবেদন, ডন ও বাঙলার কাগজ : শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়া। দেশটির পশ্চিম জাভা দ্বীপে আঘাত হানা এই ভূমিকম্পে অন্তত ৪৪ জনের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন কমপক্ষে ৩ শ জন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় সময় সোমবার (২১ নভেম্বর) বেলা ১টা ২০ মিনিটের দিকে ভূমিকম্পে কেঁপে ওঠে জাভা দ্বীপ। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিলো ৫ দশমিক ৬। খবর এএফপি ও রয়টার্সের।

আরও পড়ুন :   ‘হচ্ছে না’ জেএসসি ও জেডিসি পরীক্ষা।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যমতে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিলো সিয়ানজুর এলাকা থেকে ১৮ কিলোমিটার দূরে আর কেন্দ্র ছিলো ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

সিয়ানজুর প্রশাসনের মুখপাত্র অ্যাডাম বলেন, এখানে কয়েক ডজন মানুষ নিহত হয়েছেন। শত শত, হয়তো কয়েক হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন পর্যন্ত ৪৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আরও পড়ুন :   সরকারি পলিটেকনিকের শিক্ষকদের বকেয়া বেতনগুলো দিয়ে তাঁদের জীবন বাঁচান।

এর আগে সিয়ানজুর প্রশাসনের প্রধান হেরমান সুহেরমান মেট্রো টিভিকে বলেন, ভূমিকম্পের আঘাতে ২০ জন মারা গেছেন এবং অন্তত ৩ শ জন আহত হয়েছেন। তবে এটি মাত্র একটি হাসপাতালের তথ্য। সিয়ানজুরে চারটি হাসপাতাল রয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

এদিকে ইন্দোনেশিয়ার আবহাওয়া, জলবায়ু ও ভূপদার্থবিজ্ঞান সংস্থা (বিকেএমজি) বলছে, সোমবার জাভায় যে ভূমিকম্প আঘাত হেনেছে, তাতে সুনামির কোনও সম্ভাবনা নেই। তবে ভূমিকম্প পরবর্তী আফটারশক অনুভূত হতে পারে বলে স্থানীয় বাসিন্দাদের সতর্ক করে দিয়েছে সংস্থাটি।

আরও পড়ুন :   যুক্তরাষ্ট্রে বাড়ি থেকে ৮ জনের গুলিবিদ্ধ লাশ উদ্ধার

প্রসঙ্গত, প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’ অবস্থানে থাকায় ইন্দোনেশিয়া অত্যন্ত ভূমিকম্পপ্রবণ একটি দেশ। সেখানে প্রায়ই ভূমিকম্প ও আগ্নেয়গিরির সক্রিয়তা দেখা যায়।

About Author

Leave a Reply

Related Post

৪ মার্চ : ১ টাকা ও ১ শ টাকার নোট চালু হয়। টাকা দিবস আজ।৪ মার্চ : ১ টাকা ও ১ শ টাকার নোট চালু হয়। টাকা দিবস আজ।

0 Comments ">10:52 AM


ডন প্রতিবেদন : আজ ৪ মার্চ। আজকের দিনটি গ্রেগরীয় বর্ষপঞ্জি অনুসারে বছরের ৬৩তম দিন। এ হিসাবে, বছর শেষ হতে আরও ৩০২ দিন বাকি রয়েছে। ঘটনাবলি : ১১৫২ : ফ্রেডেরিক বারবারোসা

‘২৫ ডলারে তোমার কি জুটেছে!’‘২৫ ডলারে তোমার কি জুটেছে!’

0 Comments ">1:18 PM


ডন প্রতিবেদন : করিম সাহেব আর তাঁর স্ত্রী গিয়েছে হানিমুনে। বউ যখন এলিভেটরের দিকে রওনা হলো, খুব সুন্দর একটি মেয়ে করিম সাহেবকে জিজ্ঞেস করলো, তাঁর কোন স্পেশাল চাহিদা আছে কি-না,

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X