The Our Don Don Intelligence Agencies and Other Forces,Don Special,Don World ভারত থেকে ৫০০ পণ্য নিতে চায় রাশিয়া

ভারত থেকে ৫০০ পণ্য নিতে চায় রাশিয়া




নিজস্ব প্রতিবেদন, ডন ও বাঙলার কাগজ : ইউক্রেনে আগ্রাসনের পর যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর বহু নিষেধাজ্ঞা আরোপ করেছে। নিষেধাজ্ঞার কারণে রাশিয়ায় পণ্য আমদানি-রপ্তানি ব্যাহত হচ্ছে। যা তাঁদের সামগ্রিক অর্থনৈতিক ব্যবস্থাকে প্রভাবিত করেছে। এরই মধ্যে জানা গেলো, নিষেধাজ্ঞার ভারে জর্জরিত রাশিয়া ভারতের কাছে পণ্য চেয়েছে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ভারতকে ৫ শটিরও বেশি পণ্যের তালিকা পাঠিয়েছে রাশিয়া। এই পণ্যগুলোর মধ্যে রয়েছে গাড়ি, বিমান ও ট্রেনের যন্ত্রাংশ। সংশ্লিষ্ট চারটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। রাশিয়া নিষেধাজ্ঞার কারণে খুচরা যন্ত্রাংশের অভাবে এসব সেবা চালু রাখতে হিমশিম খাচ্ছে।

আরও পড়ুন :   PM pays rich tribute to armed forces martyrs

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়ার পাঠানো তালিকা তাঁরা দেখেছে। তালিকায় যেসব পণ্যের চাহিদা দেওয়া হয়েছে, সেগুলো সব পাঠানো যাবে কি-না বা পরিমাণ কেমন হবে সেটি নিয়ে অস্পষ্টতা রয়েছে।

ভারতীয় সরকারি একটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, রাশিয়ার কাছ থেকে এমন চিঠি পাওয়ার বিষয়টি অস্বাভাবিক। কিন্তু ভারত এ ধরনের বাণিজ্যে আগ্রহী। তাঁরা রাশিয়ার সঙ্গে বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতেও কাজ করছে। তবে কিছু কোম্পানি মস্কোর সঙ্গে ব্যবসা করতে দ্বিধাবোধ করছে। কারণ তাঁদের ভয়, হয়তো পশ্চিমা নিষেধাজ্ঞার নিয়ম-নীতি ভাঙার কবলে পড়ে যেতে পারে তাঁরা।

রাশিয়ার একটি সূত্র নাম গোপন রাখার শর্তে জানিয়েছে, দেশটির বাণিজ্য মন্ত্রণালয় বড় কোম্পানিগুলোকে তাঁদের প্রয়োজনীয় কাঁচামালের প্রকার ও পরিমাণ তালিকাভুক্ত করতে বলেছে।

আরও পড়ুন :   যেভাবে সিরিয়ায় আইএস প্রধানের ডেরায় অভিযান চালালো আমেরিকা সেনা।

এদিকে এ তালিকার ব্যাপারে মন্তব্য নিতে রাশিয়ার বাণিজ্য মন্ত্রণালয়, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর দপ্তরে যোগাযোগ করেছিলো রয়টার্স। কিন্তু তাদের কোনও জবাব দেওয়া হয় নি।

গত ৭ নভেম্বর রাশিয়া সফরে যান ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। কয়েক সপ্তাহ পরে রাশিয়া এই তালিকা পাঠিয়েছে। জয়শঙ্করের মস্কো সফরে এ নিয়ে কি আলোচনা হয়েছে তাও নিশ্চিত নয়।

তবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী তখন জানিয়েছিলেন, রাশিয়ার সঙ্গে বাণিজ্য বাড়াতে চান তাঁরা। ওই সফরে বেশ কয়েকজন ব্যবসায়ীকেও সঙ্গে নিয়েছিলেন তিনি।

এদিকে পশ্চিমা নিষেধাজ্ঞার বিরূপ প্রভাব পড়েছে রাশিয়ার ওপর। বিশেষ করে তাঁদের এভিয়েশন সেক্টর সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে। যেহেতু বেশিরভাগ বিমান অন্য দেশে তৈরি। ফলে মস্কো এখন তাঁদের যন্ত্রাংশ পাচ্ছে না।

আরও পড়ুন :   Kamal urges all to make ensuing Population Census successful.

এ ছাড়া গাড়ির যন্ত্রাংশের সঙ্কটেও আছে তাঁরা। কারণ ইউক্রেনে হামলার পর বড় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো ব্যবসা বন্ধ করে দিয়েছে।

ভারতের কাছে যে তালিকা পাঠানো হয়েছে সেটি ১৪ পাতার। এতে গাড়ির ইঞ্জিনের পিস্টন, তেলের পাম্প ও ইগনিশন কয়েলের মতো অংশ রয়েছে।

এ ছাড়া বাম্পার, সিটবেল্টও রয়েছে।

অন্যদিকে তাঁরা হেলিকপ্টার ও বিমানের ৪১টি ছোট-বড় যন্ত্রাংশও তালিকাভুক্ত করেছে। পাশাপাশি কাগজ তৈরির কাঁচামাল চায় রাশিয়া।

About Author

Leave a Reply

Related Post

দেশে নিরাপদ পয়ঃনিষ্কাশন পায় ৩৯ শতাংশ মানুষ।দেশে নিরাপদ পয়ঃনিষ্কাশন পায় ৩৯ শতাংশ মানুষ।

0 Comments ">4:08 PM


ডন প্রতিবেদন : দেশের মাত্র ৫৯ শতাংশ মানুষ নিরাপদ পানি পায়। আর নিরাপদ পয়ঃনিষ্কাশন ব্যবস্থা আছে ৩৯ শতাংশ ক্ষেত্রে। সোমবার (৩০ মে) জাতীয় প্রেসক্লাবে ‘এডিপি বরাদ্দে আঞ্চলিক বৈষম্য : এসডিজি

কালাম আঝাদ’র কলাম : গ্রামের শিক্ষার্থীদের কী দোষ! সারাদেশে শর্তমুক্ত হাফ ভাড়া করে দিন।কালাম আঝাদ’র কলাম : গ্রামের শিক্ষার্থীদের কী দোষ! সারাদেশে শর্তমুক্ত হাফ ভাড়া করে দিন।



ডন : গ্রাম থেকে একজন শিক্ষার্থী উঠে এসে, তারপর প্রতিযোগিতায় দাঁড়িয়ে, সেখানে থেকে টিকে একটি পর্যায়ে যেতে দীর্ঘ ত্যাগ-তিতিক্ষা এবং সময়ের প্রয়োজন হয়। আর স্বাভাবিকভাবেই গ্রামের মানুষের বিত্ত-বৈভব শহরের মানুষের

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X