The Our Don Crime,Don Banking, Business, Economy, Commerce and E-Commerce,Don Intelligence Agencies and Other Forces,Don Law, Court and Prison.,Don Special তিন ইসলামী ব্যাংকের ঋণ কেলেঙ্কারি নিয়ে প্রতিবেদন দাখিলের নির্দেশ হাইকোর্টের

তিন ইসলামী ব্যাংকের ঋণ কেলেঙ্কারি নিয়ে প্রতিবেদন দাখিলের নির্দেশ হাইকোর্টের




নিজস্ব প্রতিবেদন, ডন ও বাঙলার কাগজ : তিন ইসলামী ব্যাংক- ইসলামী ব্যাংক লিমিটেড, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের ঋণ নিয়ে কেলেঙ্কারির অভিযোগ অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী চার মাসের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করতে হবে।

বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ), পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), দুর্নীতি দমন কমিশন (দুদক) ও সংশ্লিষ্ট ব্যাংককে এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

অনুসন্ধানের পর জালিয়াতিতে জড়িতদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তাও জানাতে বলা হয়েছে। আগামী ৫ এপ্রিল এ সংক্রান্ত শুনানির পরবর্তী দিন রেখেছেন আদালত।

আরও পড়ুন :   এখন থেকে ৪ ঘণ্টা বন্ধ থাকবে সিএনজি ফিলিং স্টেশন

গণমাধ্যমে প্রকাশিত জালিয়াতির প্রতিবেদন নজরে আসার পর রোববার (৪ ডিসেম্বর) বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত রুলসহ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন শুনানিতে ছিলেন।

গণমাধ্যমের প্রতিবেদনে ওঠা অভিযোগের সত্যতা বিষয়ে এবং ঋণ নেওয়া সংক্রান্ত নথি আদালতে দাখিল করতে এস আলম গ্রুপের চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়েছে। সেইসঙ্গে ঋণ বিষয়ে সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তাদের নামের তালিকা আদালতে দাখিল করতেও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রুলে অভিযোগে জড়িতদের বিষয়ে ব্যবস্থা নিতে বিবাদিদের নিষ্ক্রিয়তা কেনো বেআইনি হবে না এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কেনো নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে। অর্থ সচিব, দুদক, বাংলাদেশ ব্যাংক, বিএফআইইউ ও সিআইডিসহ বিবাদিদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আরও পড়ুন :   যাঁর চুল ছাঁটতেই লাগে ১৫ লাখ টাকা : ব্রুনাইয়ের সেই সুলতান আসছেন ঢাকায়

পত্রিকার প্রতিবেদনে বলা হয়, ভুয়া ঠিকানা ও কাগুজে দুই কোম্পানি খুলে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (আইবিবিএল) থেকে দুই হাজার কোটি টাকা তুলে নিয়েছে একটি অসাধু চক্র। সবমিলিয়ে নানা উপায়ে ইসলামী ব্যাংক থেকে প্রায় সাত হাজার কোটি টাকা তুলে নেওয়া হয়েছে। আটটি প্রতিষ্ঠানের নামে চলতি বছরেই এ অর্থ নেওয়া হয়। এর মধ্যে সবচেয়ে বেশি অর্থ তুলে নেওয়া হয় চলতি মাসের ১ থেকে ১৭ নভেম্বর। যার পরিমাণ ২ হাজার ৪৬০ কোটি টাকা।

আরও পড়ুন :   র‌্যাব সদস্যের চিকিৎসা দিতে গিয়ে ধরা খেলেন কবিরাজ

একইভাবে বেসরকারি খাতের সোস্যাল ইসলামী ব্যাংক (এসআইবিএল) ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক থেকেও ২ হাজার ৩২০ কোটি টাকা তুলে নিয়েছে কোম্পানিগুলো। ফলে এ তিন ব্যাংকের কাছে প্রতিষ্ঠানগুলোর সুদসহ দেনা বেড়ে হয়েছে সাড়ে ৯ হাজার কোটি টাকা। এমন সময়ে এসব অর্থ তুলে নেওয়া হয়েছে, যখন ব্যাংক খাতে ডলার-সঙ্কটের পর টাকার সঙ্কটও বড় আলোচনার বিষয়। ব্যাংক তিনটির নথিপত্র পর্যালোচনা করে এসব তথ্য মিলেছে।

About Author

Leave a Reply

Related Post

মেডিক্যালে প্রথম রাফসান ডাক্তার হিসেবে মানুষের সেবা করতে চানমেডিক্যালে প্রথম রাফসান ডাক্তার হিসেবে মানুষের সেবা করতে চান

0 Comments ">10:19 PM


নিজস্ব প্রতিবেদক, ডন ও বাঙলার কাগজ; চট্টগ্রাম : এমবিবিএস ভর্তি পরীক্ষা দিয়ে ততোটা খুশি হতে পারেন নি রাফসান জামান। তাই মন কিছুটা খারাপ ছিলো। তবে তিনি মোটামুটি নিশ্চিত ছিলেন, মেডিক্যালে

পবিত্র শবে মেরাজ ২৮ ফেব্রুয়ারি।পবিত্র শবে মেরাজ ২৮ ফেব্রুয়ারি।



ডন প্রতিবেদন : বাংলাদেশের আকাশে বুধবার (৩ ফেব্রুয়ারি) পবিত্র রজব মাসের চাঁদ দেখা গেছে। এ হিসেবে আজ বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) থেকে পবিত্র রজব মাস গণনা শুরু হবে এবং আগামী ২৮

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X