The Our Don Don Awards-Meadals and Honors,Don Intelligence Agencies and Other Forces,Don Special,Don World মাহসা আমিনিকে মরণোত্তর সম্মাননা দিলো ফোর্বস ম্যাগাজিন

মাহসা আমিনিকে মরণোত্তর সম্মাননা দিলো ফোর্বস ম্যাগাজিন




নিজস্ব প্রতিবেদন, ডন ও বাঙলার কাগজ : ইরানের তরুণী মাহসা আমিনিকে মরণোত্তর সম্মাননা দিয়েছে যুক্তরাষ্ট্রের বিজনেস ম্যাগাজিন ফোর্বস। গত ১৬ সেপ্টেম্বর ইরানের নৈতিকতা পুলিশ হেফাজতে মারা যান তিনি। ফোর্বসের বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ১ শ নারীর তালিকায় ১ শ তম স্থানে রাখখা হয়েছে তাকে।

আরও পড়ুন :   জজ মিয়াকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে আইনি নোটিশ।

ফোর্বস জানায়, জিনা মাহসা আমিনি (২২) এ বছর বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী নারীর তালিকায় স্থান পেয়েছেন। ইরানে অধিকারের জন্য লড়াই করা কয়েক হাজার নারীর প্রতিনিধি হিসেবে তাঁকে এই মরণোত্তর সম্মাননা দেওয়া হলো।

ইরানের কুর্দিস্তান প্রদেশের সাকেজ শহরে কুর্দি বংশোদ্ভূত নারী মাহসা আমিনিকে সঠিক নিয়মে হিজাব না পরায় গ্রেপ্তার করে ইরানের নৈতিকতা পুলিশ। গত ১৬ সেপ্টেম্বর নৈতিকতা পুলিশ হেফাজতে মারা যান তিনি।

আরও পড়ুন :   অধ্যক্ষ লাঞ্ছনার ঘটনায় এক শিক্ষককে আ.লীগ থেকে অব্যাহতি।

পরিবার ও গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, মাহসা আমিনিকে মারধর করা হয়েছিলো। পরে অসুস্থ হয়ে হাসপাতালের কোমায় চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

এ ঘটনার প্রতিবাদের ইরানে কয়েক হাজার মানুষ রাস্তায় নেমে আসে। কয়েক মাস ধরে লাগাতার বিক্ষোভের মুখে দেশটির নৈতিকতা পুলিশের কার্যক্রম শিথিল করেছে ইরান সরকার।

আরও পড়ুন :   আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য গ্রেপ্তার

মানবাধিকার কর্মীদের অনুমান, কয়েক মাস ধরে চলা এই বিক্ষোভে ৪ শ জনেরও বেশি নিহত এবং ১৮ হাজার জনকে আটক করা হয়েছে।

About Author

Leave a Reply

Related Post

নারী উদ্যোক্তা : বড় ডিজাইনার হওয়ার স্বপ্ন নিয়ে রুবিনার যাত্রা।নারী উদ্যোক্তা : বড় ডিজাইনার হওয়ার স্বপ্ন নিয়ে রুবিনার যাত্রা।



ডন প্রতিবেদন : রুবিনা আক্তার জীবনের লক্ষ্য ঠিক করেছিলেন তিনি ফ্যাশন ইন্ডাস্ট্রিতে কাজ করবেন। তাই বিশ্বের বিভিন্ন দেশে নিজের তৈরি পণ্য রপ্তানির স্বপ্ন দেখতেন। সেজন্য তিনি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে

ঢাবি শিক্ষক সমিতিতে ১৫ পদের ১৪টিতেই জিতল আ.লীগপন্থী নীল দল।ঢাবি শিক্ষক সমিতিতে ১৫ পদের ১৪টিতেই জিতল আ.লীগপন্থী নীল দল।



ডন প্রতিবেদন : ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ২০২২ সালের কার্যকর পরিষদের নির্বাচনে ১৫ পদের মধ্যে ১৪টিতেই জিতেছে আওয়ামী লীগপন্থী শিক্ষকদের সংগঠন নীল দল। এদিকে সমিতির শুধু ১০টি সদস্যপদের মধ্যে পঞ্চম

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X