The Our Don Don Literature শুভ জন্মদিন সব্যসাচী সৈয়দ শামসুল হক

শুভ জন্মদিন সব্যসাচী সৈয়দ শামসুল হক




নিজস্ব প্রতিবেদন, ডন : বাংলার মা ও মাটির সঙ্গে নিজেকে মিশিয়ে নেওয়া সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের জন্মদিন আজ (মঙ্গলবার, ২৭ ডিসেম্বর)। বাংলার আলপথ ধরে চলা এই কবি হৃৎকলমের টানে মেলে ধরেছিলেন স্বদেশের মুখটি। গুণী এই লেখকের ৮৮তম জন্মদিন আজ। সৈয়দ শামসুল হক ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রামে জন্মগ্রহণ করেন।

ছয় দশক ধরে বহুমাত্রিক লেখক শামসুল হক চষে বেড়িয়েছেন কবিতা, গান, নাটক, চলচ্চিত্রের চিত্রনাট্য, গল্প-উপন্যাসসহ সাহিত্য ও শিল্পের ভুবন। সাহিত্যের সকল শাখায় সাবলীল বিচরণের সক্ষমতাই সৈয়দ হককে দিয়েছে সব্যসাচী উপাধি। এই দীর্ঘ সময়ে দু হাত ভরে কবিতা, গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ ও গান লিখে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন তিনি।

আরও পড়ুন :   অমর একুশে বইমেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১৫ জন।

কাব্যনাট্য রচনায় ঈর্ষণীয় সাফল্য পাওয়া সৈয়দ হক ‘নুরলদীনের সারাজীবন’, ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’, ‘গণনায়ক’, ‘ঈর্ষা’ ইত্যাদি নাটকে রেখেছেন মুন্সিয়ানার ছাপ। ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ ও ‘নুরলদীনের সারাজীবন’ বাংলাদেশের মঞ্চনাটকের ইতিহাসে মাইলফলক হয়ে আছে।

লিখেছেন ৫০টিরও বেশি উপন্যাস। যার মধ্যে  ‘আয়না বিবির পালা’, ‘নিষিদ্ধ লোবান’  ‘খেলারাম খেলে যা’, ‘সীমানা ছাড়িয়ে’, ‘নীল দংশন’ ও ‘মৃগয়ার কালক্ষেপ’ অন্যতম।

পাঠক আলোড়িত করা কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে ‘বৈশাখে রচিত পঙক্তিমালা’ ও ‘পরানের গহীন ভিতর’। ক্ষুরধার লেখনীর মাধ্যমে আমৃত্যু মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন দেখেছেন সৈয়দ শামসুল হক।

আরও পড়ুন :   সৈয়দুল ইসলামের কবিতা খুকুমণি।

ষাট, সত্তর ও আশির দশকে অনেক চলচ্চিত্রের চিত্রনাট্যের সঙ্গে চলচ্চিত্রের জন্য গানও লিখেছেন সৈয়দ শামসুল হক। ‘হায়রে মানুষ রঙিন ফানুস’, ‘অনেক সাধের ময়না আমার’, ‘তোরা দেখ দেখ দেখরে চাহিয়া’, ‘চাঁদের সাথে আমি দেবো না তোমার তুলনা’র মতো তাঁর বহু গান মানুষের মুখে-মুখে। তাঁর নিষিদ্ধ লোবান উপন্যাস অবলম্বনে গেরিলা নামের চলচ্চিত্র নির্মাণ করেছেন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। গায়ক এন্ড্রু কিশোরের জন্য কবি চারটি গান লিখে গেছেন। শেষ বিদায়ের আগে হাসপাতালের বিছানায় শুয়ে-বসে চালিয়ে গেছেন লেখালেখি।

আরও পড়ুন :   ২০ সেকেন্ডে ১০-১৫ বার আঘাত করা হয় রুশদিকে!

জানা গেছে, চিকিৎসাধীন ছয়মাসে তিনি প্রায় ২ শ কবিতা, উইলিয়াম শেক্সপিয়রের ‘হ্যামলেট’র পূর্ণাঙ্গ অনুবাদ ও আটটি ছোটগল্প লিখেছেন। বাংলা সাহিত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, আদমজী সাহিত্য পুরস্কারসহ বহু পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন সব্যসাচী এই লেখক। ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হয়ে ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন সৈয়দ শামসুল হক।

আজ জন্মদিনে এ সব্যসাচী লেখককে আমরা শ্রদ্ধাভরে স্মরণ করি।

About Author

Leave a Reply

Related Post

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী আজ। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী।বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী আজ। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী।

0 Comments ">2:13 AM


বাসস : ‘আজি হতে শতর্বষ পরে / কে তুমি পড়িছ বসি আমার কবিতাখানি/ শত কৌতুহল ভরে / অথবা, আজি হতে শতর্বষ পরে / এখন করিছো গান সে কোন্ নুতন কবি

অমর একুশে বইমেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১৫ জন।অমর একুশে বইমেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১৫ জন।



বাসস : ‘সংক্রমণ যেহেতু কমছে, তাই আমরা মনে করছি- বইমেলাটা একমাস চলতে পারে।’ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ১৭ পর্যন্ত বইমেলা চালানো সম্পর্কে লেখক-প্রকাশকদের দাবির প্রেক্ষিতে এ কথা

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X