The Our Don Don Law, Court and Prison. গাইবান্ধার ২২ নৌ-কমান্ডোকে মুক্তিযোদ্ধা গেজেট থেকে বাদের সিদ্ধান্ত অবৈধ

গাইবান্ধার ২২ নৌ-কমান্ডোকে মুক্তিযোদ্ধা গেজেট থেকে বাদের সিদ্ধান্ত অবৈধ




নিজস্ব প্রতিবেদক, ডন : গাইবান্ধার গোবিন্দগঞ্জের গেজেটভুক্ত ২২ জন নৌ-কমান্ডোকে বীর মুক্তিযোদ্ধার গেজেট থেকে বাদ দেওয়ার সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। এ সংক্রান্ত রিট আবেদনের রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি কাজী এবাদত হোসেনের দ্বৈত হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার (৫ জানুয়ারি) এই রায় দেন।

রায়ে হাইকোর্ট বলেছেন, গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের সাব-কমিটির মাধ্যমে যাচাই-বাছাই করে তাদের গেজেট বাতিলের সিদ্ধান্ত নেওয়ার কোনো এখতিয়ার জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) নেই। এটি সরকার ও মন্ত্রণালয়ের বিষয়। হাইকোর্টের রায়ের বিষয়টি সাংবাদিকদের জানান রিটকারী পক্ষের কৌঁসুলি তৌফিক ইনাম টিপু।

আরও পড়ুন :   আদালতের রায় : জোবায়দা রহমান আইনের দৃষ্টিতে পলাতক। তার ব্যাপারে শুনানি অবৈধ।

মামলার বিবরণে জানা গেছে, মুক্তিযুদ্ধকালীন সময়ে ৪৭৯ জন মুক্তিযোদ্ধা ভারত থেকে নৌ কমান্ডো প্রশিক্ষণ নিয়ে মুক্তিযুদ্ধে অংশ নেন। স্বাধীনতার পর সাত সদস্যের জাতীয় কমিটি ২০০১ সালে এ নৌ কমান্ডো বীর মুক্তিযোদ্ধাদের তালিকা চূড়ান্ত করে। ২০০৪ সালের ১৫ জুন এবং ২০০৫ সালের ১৭ এপ্রিল দুই দফায় ৪৭৯ জন নৌ কমান্ডোর নাম বীর মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্ত করা হয়। এর পর থেকে তাঁরা মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা পেয়ে আসছিলেন।

আরও পড়ুন :   আদালতে ৬০ বুলেটপ্রুফ জ্যাকেট ও হেলমেট এলো পুলিশের জন্য

তবে ২০১৬ সালের ৭ এপ্রিল জামুকার ৩৫তম সভায় ২৪ মুক্তিযোদ্ধার স্বীকৃতি-সংক্রান্ত গেজেট বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। এ সিদ্ধান্তের বিরুদ্ধে মুক্তিযোদ্ধা আবু হান্নান সরকারসহ ২২ জন ওই বছরের ৮ মে হাইকোর্টে রিট করেন। ওই রিটের প্রেক্ষিতে গোবিন্দগঞ্জ থানার ২২ নৌ কমান্ডোর বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি-সংক্রান্ত গেজেট বাতিলের সিদ্ধান্ত স্থগিত করলেন হাইকোর্ট। একইসঙ্গে মুক্তিযোদ্ধার স্বীকৃতি-সংক্রান্ত গেজেট বাতিলের সিদ্ধান্ত কেনো অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে রুল জারি করেছেন আদালত। ওই রুলের চূড়ান্ত শুনানি নিয়ে হাইকোর্ট এ রায় দিয়েছেন।

আরও পড়ুন :   আহমেদাবাদে সন্ত্রাসী হামলায় ৩৮ জনের মৃত্যুদণ্ড।

About Author

Leave a Reply

Related Post

আমিনবাজারে ৬ শিক্ষার্থী হত্যা মামলার রায় আজ।আমিনবাজারে ৬ শিক্ষার্থী হত্যা মামলার রায় আজ।



ডন প্রতিবেদন : সাভারের আমিনবাজারে ৬ ছাত্রকে ডাকাত ‘সন্দেহে’ পিটিয়ে হত্যার ঘটনায় করা মামলার রায় ঘোষণা করা হবে আজ বৃহস্পতিবার (২ ডিসেম্বর)। এক দশক আগে শবে বরাতের রাতের ওই ঘটনায়

জাতীয় শহিদ মিনারের আদলে সকল শহিদ মিনার নির্মাণে হাইকোর্টের রুল।জাতীয় শহিদ মিনারের আদলে সকল শহিদ মিনার নির্মাণে হাইকোর্টের রুল।

0 Comments ">8:16 PM


ডন প্রতিবেদন : রাজধানী ঢাকার জাতীয় শহিদ মিনারের প্রতিকৃতি বা কাঠামো অনুসরণ করে দেশে-বিদেশে সর্বত্র একই প্রকৃতির শহিদ মিনার নির্মাণের সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করতে কেনো নির্দেশনা দেয়া হবে না, তা

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X