The Our Don Don Literature ঢাকা লিট ফেস্ট শুরু

ঢাকা লিট ফেস্ট শুরু




নিজস্ব প্রতিবেদন, ডন : তিন বছর স্থগিত থাকার পর দেশি-বিদেশি সাহিত্যিক, চিন্তাবিদ, লেখকদের মেলা ‘ঢাকা লিট ফেস্ট’ শুরু হয়েছে। ১৭৫টিরও বেশি সেশনে পাঁচটি মহাদেশের পাঁচ শতাধিক বক্তা, শিল্পী ও চিন্তাবিদকে নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এবারের লিট ফেস্ট।

আজ বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সকাল ১০টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে লিট ফেস্ট উদ্বোধন করেন নোবেলজয়ী লেখক আবদুল রাজাক গুরনাহ ও অমিতাভ ঘোষ। ৮ জানুয়ারি পর্যন্ত বাংলা একাডেমি প্রাঙ্গণে এ ফেস্টের দশম সংস্করণ অনুষ্ঠিত হবে।

আয়োজকেরা জানান, চার দিনের এই আয়োজনে থাকবে কথোপকথনের একটি বৈচিত্র্যময় মিশ্রণ, বিজ্ঞান ও প্রযুক্তির সেশন, শিশু-তরুণদের জন্য আকর্ষণীয় আয়োজন, চলচ্চিত্র প্রদর্শনী, নাট্য, সঙ্গীত ও সাংস্কৃতিক পরিবেশনা।

আরও পড়ুন :   জননী সাহসিকার মৃত্যুবার্ষিকী পালিত

চার দিনব্যাপী অনুষ্ঠানের তত্ত্বাবধানে থাকবেন লিট ফেস্টের তিন পরিচালক সাদাফ সায, আহসান আকবার এবং কে আনিস আহমেদ।

এবারের আয়োজনে থাকছেন নোবেল বিজয়ী লেখক, আন্তর্জাতিকভাবে প্রশংসিত পুরস্কার বিজয়ী বক্তারা। তাঁদের মধ্যে আছেন বুকার ও ইন্টারন্যাশনাল বুকার, নিউস্ট্যাড ইন্টারন্যাশনাল, পেন/পিন্টার, প্রি মেডিচি, অস্কার অ্যাওয়ার্ড, উইন্ডহাম ক্যাম্পবেল পুরস্কার, অ্যালবার্ট মেডেল, ওয়াটারস্টোনস চিলড্রেনস বুক প্রাইস, আগা খান অ্যাওয়ার্ড ইত্যাদি বিজয়ীরা।

আজ দুপুর ১২টা থেকে এক ঘণ্টার একটি পর্বে একই মিলনায়তনে অংশ নেবেন সোমালিয়ার ঔপন্যাসিক নুরুদ্দিন ফারাহ ও বুকারজয়ী দুই কথাশিল্পী গীতাঞ্জলি শ্রী ও শেহান কারুনাতিলাকা।

আরও পড়ুন :   অমর একুশে বইমেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১৫ জন।

একই সময় ‘মুক্তিযুদ্ধের ৫০ : সুবর্ণজয়ন্তীর ইতিহাসের দর্পণে বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনায় অংশ নেবেন কথাসাহিত্যিক ও বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম হামিদ, আবদুল মান্নান, মিনার মনসুর ও নাসির আলী মামুন।

দুপুর দেড়টা থেকে আড়াইটায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘জেমকন সাহিত্য পুরস্কার ২০২২’ প্রদান অনুষ্ঠান হবে। একই সময় কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে ‘এভরিথিং চেঞ্জ’ শীর্ষক এক আলোচনা পর্বে অংশ নেবেন আবির হক ও কায়সার হক। আরেকটি পর্বে ‘আউট অব প্রিন্ট’ শীর্ষক আয়োজনে অংশ নেবেন অ্যালেকজান্দ্রা প্রিঙ্গেল, প্রকাশক ও গবেষক মাহরুখ মহিউদ্দীন, বারবার এপ্লার ও চার্লস এসপ্রে।

আরও পড়ুন :   শ্যামল বণিক অঞ্জনের কবিতা ‘ভাল্লাগে না!’

সন্ধ্যায় বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয় পরিবেশন করবে বাংলা সঙ্গীত। রাত ৮টা পর্যন্ত নজরুল মঞ্চে চলচ্চিত্র পরিচালক মেজবাউর রহমান সুমন, শিল্পী শিবু কুমার শীল ও অন্যরা কথা বলবেন জনপ্রিয়তা পাওয়া ‘হাওয়া’ চলচ্চিত্রের গান ‘সাদা সাদা কালা কালা’ প্রসঙ্গে।

লিট ফেস্টে অনলাইন রেজিস্ট্রেশন ও সরাসরি টিকিটের লোকেশন জানা যাবে www.dhakalitfest.com এ।

অনুষ্ঠানের প্রবেশে একদিনের জন্য ২ শ এবং চারদিনের একসঙ্গে ৫ শ টাকা টিকিট মূল্য ধরা হয়েছে। ১২ বছরের কম বয়সী ও শারীরিকভাবে অক্ষম ব্যক্তিরা বিনামূল্যে প্রবেশ করতে পারবেন।

About Author

Leave a Reply

Related Post

‘মাসুদ রানা’র স্রষ্টা কাজী আনোয়ার হোসেন আর নেই।‘মাসুদ রানা’র স্রষ্টা কাজী আনোয়ার হোসেন আর নেই।



ডন প্রতিবেদন : পাঠকনন্দিত গুপ্তচর চরিত্র ‘মাসুদ রানা’র স্রষ্টা কাজী আনোয়ার হোসেন আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ বুধবার (১৯ জানুয়ারি) বিকেল ৪টা ৪০ মিনিটে রাজধানীর বারডেম

রায়হান পারভেজ’র কবিতা : মুজিবনগরে নতুন সূর্যোদয়।রায়হান পারভেজ’র কবিতা : মুজিবনগরে নতুন সূর্যোদয়।

0 Comments ">1:42 PM


মুজিবনগরে হলো স্বাধীনতার নতুন সূর্যোদয় যার ফলে এলো বাংলার চূড়ান্ত বিজয় জেলার নামটি মেহেরপুর আর বৈদ্যনাথতলা গ্রাম মুক্তিযুদ্ধের ইতিহাসে দিলো নতুন দাম গঠিত হয় ১০ই এপ্রিল মুজিবনগর সরকার ১৭ই এপ্রিল

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X