The Our Don Don Religion হজের খরচ ৩০ শতাংশ কমালো সৌদি সরকার

হজের খরচ ৩০ শতাংশ কমালো সৌদি সরকার




নিজস্ব প্রতিবেদন, ডন : এ বছর হজের খরচ কমানোর ঘোষণা দিয়েছে সৌদি সরকার। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে কমানো হয়েছে হজ প্যাকেজের মূল্য। ফলে গত বছরের তুলনায় ৩০ শতাংশ কম খরচে এবার হজ পালনের সুযোগ পাবেন মুসল্লিরা।

সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রণালয়ের সহকারী সচিব ড. আমর বিন রেদা আল মাদ্দাহ গত ১৫ জানুয়ারি (রোববার) এ তথ্য জানিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, ইকোনোমিক হজ প্যাকেজের প্রায় ৯০ ভাগ ইতোমধ্যে বিক্রি হয়ে গেছে।

আরও পড়ুন :   চৌমুহনীর মন্দিরে হামলা : লুণ্ঠনের সামগ্রীসহ গ্রেপ্তার ৪

তিনি জানান, এবারের হজের ইকোনমিক প্যাকেজের ৯০ শতাংশ বিক্রি হয়ে গেছে। সৌদির অভ্যন্তরীণ যে হজ প্যাকেজগুলো রয়েছে, সেগুলোকে কোম্পানির সেবার মান অনুযায়ী একাধিক শ্রেণিতে ভাগ করা হয়েছে। হজ ক্যাম্পে সেবার মান দেখে এটি নির্ধারণ করা হবে।

গত সপ্তাহে সৌদির হজ মন্ত্রণালয় জানিয়েছিলো, দেশটির স্থানীয় মুসল্লিরা চাইলে তিন ভাগে হজ প্যাকেজের অর্থ পরিশোধ করতে পারবেন। আগে পুরো অর্থ একসঙ্গে পরিশোধের নিয়ম ছিলো। এজন্য হজ পালনে আগ্রহীদের আগে নিবন্ধন করতে হবে। এরপর ৭২ ঘণ্টার মধ্যে বাছাই করা প্যাকেজের ২০ শতাংশ অর্থ পরিশোধ করে নিজের স্থান নিশ্চিত করতে হবে। এরপরের ৪০ শতাংশ অর্থ ২৯ জানুয়ারির মধ্যে ও শেষ ৪০ শতাংশ অর্থ ২৩ জানুয়ারির মধ্যে দেওয়া যাবে।

আরও পড়ুন :   সারাদেশে ৩২১৬৮ মণ্ডপে দুর্গাপূজা

প্রতিটি কিস্তির অর্থ পাওয়ার পর একটি করে রসিদ দেওয়া হবে। নির্ধারিত সময়ের মধ্যে অর্থ পরিশোধের পর হজ প্যাকেজটি নিবন্ধন করা মুসল্লির জন্য নিশ্চিত করা হবে। অন্যথায় নিবন্ধনটি বাতিল বলে গণ্য হবে।

আরও পড়ুন :   গির্জাগুলোয় চলছে বড়দিন উদ্‌যাপনের শেষ মুহূর্তের প্রস্তুতি।

প্রতি বছর সৌদি আরবের পবিত্র মক্কায় ২৫ লাখ মানুষ হজ পালন করেন। কিন্তু করোনাভাইরাসের বিধিনিষেধের কারণে এ সংখ্যা ২০২০ সালে ১০ হাজারে নামিয়ে নিয়ে আসা হয়। ২০২১ সালে সৌদির ভেতর অবস্থানরত ৬০ হাজার মুসল্লি হজ পালনের সুযোগ পান। আর গত বছর বিদেশিসহ ১০ লাখ মানুষ হজ পালন করেছিলেন। চলতি বছর মুসল্লিরা কোনও বিধি-নিষেধ ছাড়াই হজ পালনের সুযোগ পাবেন।

About Author

Leave a Reply

Related Post

স্বরাষ্ট্রমন্ত্রী : ইসলাম এবং অন্য ধর্মেরসঙ্গে সাংঘর্ষিক আইন প্রণয়ন করেন নি প্রধানমন্ত্রী।স্বরাষ্ট্রমন্ত্রী : ইসলাম এবং অন্য ধর্মেরসঙ্গে সাংঘর্ষিক আইন প্রণয়ন করেন নি প্রধানমন্ত্রী।



ডন প্রতিবেদন : ইসলাম এবং অন্য ধর্মেরসঙ্গে সাংঘর্ষিক আইন প্রণয়ন করেন নি প্রধানমন্ত্রী- এমন তথ্যই দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। শনিবার (২৭ নভেম্বর) বিকেল ৪টায় হেফাজতে ইসলাম বাংলাদেশ আয়োজিত ওলামা-মাশায়েখ

দেশের কল্যাণে হজ যাত্রীদের প্রার্থনার আহ্বান প্রধানমন্ত্রীর।দেশের কল্যাণে হজ যাত্রীদের প্রার্থনার আহ্বান প্রধানমন্ত্রীর।

0 Comments ">8:45 PM


বাসস : প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা দেশের মানুষের সার্বিক কল্যাণ ও অর্থনৈতিক অগ্রগতির জন্য হজ যাত্রীদের প্রার্থনার আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার হজ যাত্রীদের হয়রানি

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X