The Our Don Don Energy-Power and Mineral Resources শিল্প, বিদ্যুৎ ও বাণিজ্যিক খাতে বাড়লো গ্যাসের দাম

শিল্প, বিদ্যুৎ ও বাণিজ্যিক খাতে বাড়লো গ্যাসের দাম




নিজস্ব প্রতিবেদন, ডন : বিদ্যুতের পর এবার এলো গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা। একই মাসে দুটোই হয়েছে সরকারের নির্বাহী আদেশে। এবার শিল্প, বিদ্যুৎ ও বাণিজ্যিক খাতে গ্যাসের দাম বাড়ানো হয়েছে। এক্ষেত্রে পরিবহন খাতে ব্যবহৃত সিএনজি ও বাসায় ব্যবহৃত গ্যাসের দাম বাড়ায় নি সরকার। নতুন দাম ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।

গ্যাসের দাম বাড়িয়ে বুধবার (১৮ জানুয়ারি) প্রজ্ঞাপন জারি করেছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। এতে দেখা যায়, বৃহৎ শিল্পে প্রতি ইউনিট গ্যাসের দাম ১১ টাকা ৯৮ পয়সা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে। অর্থাৎ, দাম বেড়েছে প্রায় তিন গুণ।

আরও পড়ুন :   PM urges all to be cautious in using power, grow more food.

শিল্পে উৎপাদিত নিজস্ব বিদ্যুৎ কেন্দ্রের (ক্যাপটিভ) জন্য ইউনিট প্রতি গ্যাসের দাম ১৬ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে।

সারকারখানায় ব্যবহৃত গ্যাসের দাম ১৬ টাকা (ইউনিট প্রতি) অপরিবর্তিত থাকছে।

মাঝারি শিল্পে ব্যবহৃত গ্যাসের দাম ১১ টাকা ৭৮ পয়সা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে।

ক্ষুদ্র ও কুটিরশিল্পে ব্যবহৃত গ্যাসের দাম ১০ টাকা ৭৮ পয়সা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে।

চা–বাগানের ক্ষেত্রে দাম ১১ টাকা ৯৩ পয়সা অপরিবর্তিত থাকছে।

হোটেল ও রেস্তোরাঁ খাতে ব্যবহৃত বাণিজ্যিক শ্রেণির গ্রাহকেরা ফেব্রুয়ারি থেকে প্রতি ইউনিটে দাম দেবেন ৩০ টাকা ৫০ পয়সা। আগে তাঁরা দিচ্ছিলেন ২৬ টাকা ৬৪ পয়সা।

আরও পড়ুন :   ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ৩৫ টাকা কমে ১২০০ টাকা

গ্যাস–সঙ্কট নিয়ে গত কয়েক মাস ব্যবসায়ীদের সঙ্গে দফায় দফায় বৈঠক করে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। উৎপাদনের খরচ বাড়লেও শিল্প বাঁচাতে প্রতি ইউনিট গ্যাসের দাম ২৫ টাকা পর্যন্ত দিতে রাজি হন ব্যবসায়ীরা। তবে তাঁরা নিরবচ্ছিন্ন সরবরাহের নিশ্চয়তা চান। তাঁরা বলেন, দাম বাড়িয়ে গ্যাস না দিলে শিল্প খাত ধ্বংস হয়ে যাবে। আর বিশ্ববাজারে দাম কমলে দেশেও সমন্বয় করতে হবে।

সরকারি-বেসরকারি বিদ্যুৎকেন্দ্রের জন্য প্রতি ইউনিট গ্যাসের বর্তমান দাম ৫ টাকা ২ পয়সা। নতুন করে এই দাম নির্ধারণ করা হয়েছে ১৪ টাকা। এতে বিদ্যুৎ উৎপাদনের খরচ বেড়ে যাবে।

আরও পড়ুন :   আজও ছিলো গ্যাস সঙ্কট। ভোগান্তিতে রাজধানীবাসী।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) দুই কর্মকর্তা বলেন, গত ডিসেম্বর থেকে পাইকারি দাম বাড়ানোর পরও লোকসান করছে সংস্থাটি। সরকার এ বছর ১৭ হাজার কোটি টাকা ভর্তুকি বরাদ্দ রেখেছে। বর্তমান দামে কয়লা, জ্বালানি তেলসহ সব জ্বালানি পেলেও পিডিবির ঘাটতি হতে পারে ৪০ হাজার কোটি টাকা। এখন গ্যাসের দাম বাড়ায় তা আরও বেড়ে যাবে। তাই আবার বাড়তে পারে বিদ্যুতের দাম। দেশের বিদ্যুৎ উৎপাদনের ৫০ শতাংশের বেশি আসে গ্যাসচালিত বিদ্যুৎকেন্দ্র থেকে।

About Author

Leave a Reply

Related Post

পাঁচ দিন ধরে গভীর কূপে আটকা শিশু!পাঁচ দিন ধরে গভীর কূপে আটকা শিশু!



ডন প্রতিবেদন : কূপের গভীরতা ১০৪ ফুট। সেটিতেই চার দিন আগে পড়ে যায় পাঁচ বছর বয়সী শিশু রায়ান। এর পর থেকে সেখানে আটকা পড়ে আছে। তাঁকে সেখান থেকে তুলে আনতে

জ্বালানি নিরাপত্তা দিবস : বঙ্গবন্ধুর দেখানো পথে আরও এগিয়ে যাওয়া সম্ভব।জ্বালানি নিরাপত্তা দিবস : বঙ্গবন্ধুর দেখানো পথে আরও এগিয়ে যাওয়া সম্ভব।

0 Comments ">11:21 PM


ডন প্রতিবেদন : একদিকে গ্রাহকের ওপর চাপছে বাড়তি ব্যয়ের খড়গ। অন্যদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে আকাশচুম্বী দামের কারণে সঙ্কুচিত করতে হচ্ছে জ্বালানির ব্যবহার। এমন বাস্তবতায় পালিত হয়েছে এবারের জাতীয় জ্বালানি

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X