The Our Don Don Education শিক্ষায় ফরমে লেখা যাবে মা অথবা আইনগত অভিভাবকের নাম

শিক্ষায় ফরমে লেখা যাবে মা অথবা আইনগত অভিভাবকের নাম




নিজস্ব প্রতিবেদন, ডন : শিক্ষাক্ষেত্রে বিভিন্ন স্তরে শিক্ষার্থীর তথ্য সংক্রান্ত ফরম (এসআইএফ) সংশোধনের মাধ্যমে ‘বাবা’ অথবা ‘মা’ অথবা ‘আইনগত অভিভাবকের’ নাম—যুক্ত করতে নির্দেশ দিয়ে রায় দিয়েছেন হাইকোর্ট। ফলে অভিভাবকের ঘরে বাবা অথবা মা অথবা আইনগত অভিভাবক— এই তিন বিকল্পের যে কোনও একটি উল্লেখ করে শিক্ষার্থীরা ফরম পূরণ করতে পারবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার (এসএসসি) পর্যায়ে বাবার নাম না দিয়ে মায়ের নাম দিয়ে রেজিস্ট্রেশন ফরম পূরণের সুযোগ নিয়ে ১৪ বছর আগে করা এক রিটের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার (২৪ জানুয়ারি) এ রায় দেন।

রায়ের পর রিট আবেদনকারীদের আইনজীবী আইনুন নাহার সিদ্দিকা বাঙলার কাগজ ও ডনকে বলেন, এই রায়ের ফলে মায়ের অধিকারও আংশিক প্রতিষ্ঠিত হলো। আর মাতা-পিতার পরিচয়হীন যে কোনও শিশুর শিক্ষার অধিকারও নিশ্চিত হলো।

আরও পড়ুন :   ৯ দফা দাবিতে রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান।

‘বাবার পরিচয় নেই, বন্ধ হলো মেয়ের লেখাপড়া’ শিরোনামে ২০০৭ সালের ২৮ মার্চ দেশের জাতীয় দৈনিক প্রথম আলোয় একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটি যুক্ত করে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), বাংলাদেশ মহিলা পরিষদ ও নারীপক্ষ ২০০৯ সালে ওই রিট করে। প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ৩ আগস্ট রুলসহ আদেশ দেন হাইকোর্ট। রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে রায় দেওয়া হয়।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আইনুন নাহার সিদ্দিকা, এস এম রেজাউল করিম ও আইনজীবী আয়শা আক্তার। রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

আরও পড়ুন :   শিক্ষকের গলায় জুতার মালা : দোষী শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল, এক শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা ও গভর্নিং বডিকে শোকজ।

রায়ের পর আইনজীবী আয়শা আক্তার বাঙলার কাগজ ও ডনকে বলেন, রাজশাহী বোর্ডের অধীন এসএসসির ক্ষেত্রে রেজিস্ট্রেশন ফরম পূরণে বাবার নাম দিতে না পারায় এক শিক্ষার্থীর রেজিস্ট্রেশন হয় নি। তখন শিক্ষার্থীর অভিভাবক হিসেবে বাবা এবং মায়ের নাম লেখা বাধ্যতামূলক ছিলো। বৈষম্যমূলক এই বিধান চ্যালেঞ্জ করে রিটটি করা হয়েছিলো। অভিভাবক হিসেবে এখনো শিক্ষাক্ষেত্রের প্রতিটি স্তরে বাবা এবং মায়ের নাম লিখতে হয়।

রায়ে হাইকোর্ট বলেছেন, বাবা অথবা মা অথবা আইনগত অভিভাবকের নাম উল্লেখ করে রেজিস্ট্রেশনসহ শিক্ষাক্ষেত্রে সব ফরম পূরণ করা যাবে। শিক্ষা মন্ত্রণালয়সহ সব শিক্ষা বোর্ডের প্রতি এই নির্দেশ দেওয়া হয়েছে। ফলে বাবা অথবা মা অথবা আইনগত অভিভাবক হিসেবে যে কোনও একটি পরিচয় উল্লেখ করে ফরম পূরণ করা যাবে।

আরও পড়ুন :   প্রশ্নে সাম্প্রদায়িকতা : ঢাকা বোর্ডের প্রশ্ন তৈরি করেছিলেন যশোর বোর্ডের শিক্ষকেরা

রায়ের পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত বাঙলার কাগজ ও ডনকে বলেন, যখন রিটটি করা হয়, তখন শিক্ষাক্ষেত্রে অভিভাবকের ঘরে তথ্য হিসেবে বাবার নাম লেখা বাধ্যতামূলক ছিলো। এরপর মায়ের নাম উল্লেখ করতে হতো। ফরমে অভিভাবক হিসেবে শুধু বাবার নাম উল্লেখ করা অসাংবিধানিক ঘোষণা করা হয়েছে। শিক্ষাক্ষেত্রে ব্যবহৃত সব ফরম পূরণে অভিভাবকের ঘরে বাবা অথবা মা অথবা আইনগত অভিভাবক শব্দ বাধ্যতামূলকভাবে যুক্ত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। শিক্ষাক্ষেত্রে বিদ্যমান ফরমে পূরণে বাবা অথবা মায়ের নাম উল্লেখ করার বিধান রয়েছে।

About Author

Leave a Reply

Related Post

হৃদয় মণ্ডলের বিরুদ্ধে অভিযোগের সত্যতা মেলে নি।হৃদয় মণ্ডলের বিরুদ্ধে অভিযোগের সত্যতা মেলে নি।

0 Comments ">12:24 AM


ডন সংবাদদাতা, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের বিনোদপুর রামকুমার উচ্চবিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক হৃদয়চন্দ্র মণ্ডলের বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগের সত্যতা পাওয়া যায় নি বলেই তদন্তে উঠে এসেছে। তদন্ত কমিটির একমাত্র সদস্য মুন্সীগঞ্জের সরকারি

সিলেটের সুরমায় ইঞ্জিন বিকল হয়ে লঞ্চে ভাসছেন শতাধিক শিক্ষার্থী!সিলেটের সুরমায় ইঞ্জিন বিকল হয়ে লঞ্চে ভাসছেন শতাধিক শিক্ষার্থী!

0 Comments ">1:52 AM


ডন প্রতিবেদক, সিলেট : সুনামগঞ্জ থেকে সিলেট শহরের উদ্দেশে রওনা দিয়ে সুরমা নদীর চরে আটকা পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী। বিষয়টি নিশ্চিত করেছেন লঞ্চে আটকে পড়া ঢাবির

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X