The Our Don Crime কুকিচিন লিখিত দাবি পাঠায় নি : আলোচনা চলমান রাখার ইঙ্গিত

কুকিচিন লিখিত দাবি পাঠায় নি : আলোচনা চলমান রাখার ইঙ্গিত




নিজস্ব প্রতিবেদক, ডন ও বাঙলার কাগজ; বান্দরবান : পাহাড়ের সশস্ত্র সংগঠন কুকিচিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সঙ্গে বান্দরবান জেলা পরিষদের উদ্যোগে গঠিত শান্তি প্রতিষ্ঠা কমিটির দ্বিতীয় ভার্চুয়াল বৈঠক হয়েছে। বান্দরবান জেলা পরিষদের সম্মেলন কক্ষে শুক্রবার (৪ আগস্ট) সকাল ১০টার দিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উভয়পক্ষের মধ্যে তিন ঘণ্টা আলোচনা চলে। আলোচনায় তেমন কোনও অগ্রগতি না হলেও উভয়পক্ষ আলোচনা চলমান রাখার ব্যাপারে সম্মত বলে জানিয়েছেন শান্তি প্রতিষ্ঠা কমিটির মুখপাত্র কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা।

তিনি জানান, কেএনএফকে তাদের দাবি লিখিত আকারে পাঠাতে ও মুখোমুখি সংলাপে বসার অনুরোধ জানানো হয়। কিন্তু উভয় আহ্বানেই কেএনএফের পক্ষ থেকে কোনও জবাব দেওয়া হয় নি। তবে মুখোমুখি আলোচনার ব্যাপারে শিগগির জানানো হবে বলে ইঙ্গিত দিয়েছে কেএনএফ নেতারা।

আরও পড়ুন :   সুবিচার : ড. জাফর ইকবালকে হত্যাচেষ্টা : হামলাকারীর যাবজ্জীবন।

আলোচনায় কেএনএফ নেতা ময়য়া ওরফে লালসাংলম বমের নেতৃত্বে যুক্ত ছিলেন সংগঠনের তিন নেতা ভাপুয়াল বম, স্টে ওয়াড ও লিয়ানা ওরফে জেরমিংলিয়ান বম। শান্তি প্রতিষ্ঠা কমিটির পক্ষে আলোচনায় নেতৃত্ব দেন মুখপাত্র ও বান্দরবান পাবর্ত্য জেলা পরিষদ সদস্য কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা। আরও উপস্থিত ছিলেন বম সোশ্যাল কাউন্সিল সভাপতি লালজারলম বম, সাধারণ সম্পাদক লালথাংজেম বম, খ্রিস্টান ধর্মীয় গুরু ও বম সোশ্যাল কাউন্সিলের উপদেষ্টা রেভারেন্ট পাকসিম বয়তলুংসহ কমিটির ১০ জন সদস্য এবং সাংবাদিকরা। আলোচনায় কেএনএফ নেতারা ভারতের মিজোরাম, মিয়ানমার, নাকি দেশের অভ্যন্তরে থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়েছেন, তা জানা যায় নি। তবে তাদের চার নেতা চার জায়গা থেকে আলাদাভাবে ভিডিও কনফারেন্সে যুক্ত হন। ছিলেন না কেএনএফের প্রধান নেতা নাথান বম।

আরও পড়ুন :   নড়াইলে অধ্যক্ষকে লাঞ্ছিতের ঘটনায় আরেকজন গ্রেপ্তার।

বৈঠকে উপস্থিত শান্তি প্রতিষ্ঠা কমিটির সদস্যরা জানিয়েছেন, আলোচনাকালে কোনও ধরনের সংঘাত-সহিংসতায় না জড়াতে আবারও অনুরোধ জানানো হয়েছে কেএনএফকে।

আরও পড়ুন :   তারেকের বন্ধু মামুনকে অবৈধ সুবিধা দিয়ে দুদকের মামলায় শফিক

এর আগে গত ১৯ জুলাই শান্তি প্রতিষ্ঠা কমিটি ও কেএনএফের মধ্যে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। ওই সময় কেএনএফ তাদের প্রথম ও প্রধান দাবিগুলোর মধ্যে পূর্ণ স্বায়ত্তশাসনসহ ৭টি দাবি রেখেছিলো। শান্তি প্রতিষ্ঠা কমিটির পক্ষ থেকে কেএনএফকে অনুরোধ জানানো হয়েছিলো, একটি স্বাধীন দেশে তারা যেনো এ অবান্তর দাবি থেকে সরে এসে আলোচনার টেবিলে বসে। তবে তাদের প্রধান দাবি ছাড়া অন্যান্য দাবি নিয়ে আলোচনা চালিয়ে যাওয়ার অনুরোধ জানানো হয়।

About Author

Leave a Reply

Related Post

খাগড়াছড়িতে ইউপিডিএফের মেস-হাউজে চুরি।খাগড়াছড়িতে ইউপিডিএফের মেস-হাউজে চুরি।

0 Comments ">11:31 PM


ডন প্রতিবেদক, এস চাঙমা সত্যজিৎ, খাগড়াছড়ি : খাগড়াছড়ি পার্বত্য জেলার জেলা সদরের নারাঙখিয়াস্থ অনন্ত মাস্টারপাড়ায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) ব্যবহৃত মেস-হাউজে পরিকল্পিত চুরির ঘটনা ঘটেছে বলে সংশ্লিষ্ট সংগঠনের পক্ষ

মোটরসাইকেলে পদ্মা সেতু পার হওয়ার সময় যুবক আটক।মোটরসাইকেলে পদ্মা সেতু পার হওয়ার সময় যুবক আটক।

0 Comments ">6:10 PM


ডন সংবাদদাতা, মাদারীপুর : মোটরসাইকেলে করে পদ্মা সেতু পার হওয়ার সময় মো. খালেদ মাহফুজ (২২) নামের এক যুবককে আটক করেছেন সেতুতে থাকা সেনাবাহিনীর টহল দলের সদস্যরা। আজ বৃহস্পতিবার (৭ জুলাই)

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X