The Our Don Don Education,Don Intelligence Agencies and Other Forces,Don Special,Don Transportation শর্তসাপেক্ষে ও শুধু ঢাকায় হাফ ভাড়া প্রত্যাখ্যান শিক্ষার্থীদের। বিক্ষোভ কর্মসূচির ঘোষণা।

শর্তসাপেক্ষে ও শুধু ঢাকায় হাফ ভাড়া প্রত্যাখ্যান শিক্ষার্থীদের। বিক্ষোভ কর্মসূচির ঘোষণা।




ডন প্রতিবেদন : কেবল ঢাকা মহানগরে শর্তসাপেক্ষে হাফ ভাড়া নেওয়ার ঘোষণা প্রত্যাখান করে সারাদেশে সব শিক্ষা প্রতিষ্ঠানে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে ৯ দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৩০ নভেম্বর) ঢাকার বনানীতে বিআরটিএ ভবনে গিয়ে সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যানের কাছে নিজেদের দাবিনামা তুলে ধরার পর শিক্ষার্থীদের প্রতিনিধিরা সাংবাদিকদের সামনে নতুন এই কর্মসূচি ঘোষণা দেন।

আন্দোলনকারীদের প্রতিনিধি, স্টেট কলেজের শিক্ষার্থী এনজামুল হক রামিম বলেন, ৯ দফা দাবিতে বুধবার (পহেলা ডিসেম্বর) সারাদেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বিক্ষোভ কর্মসূচি পালিত হবে।

বাসের ভাড়া বাড়ার পর থেকে শিক্ষার্থীদের কাছ থেকে আর আগের মতো অর্ধেক নিচ্ছে না বাসগুলো। ফলে আগের মতো অর্ধেক ভাড়া দেওয়ার দাবিতে ৮ নভেম্বর থেকে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। প্রতিদিনই তাঁরা সড়ক আটকে বিক্ষোভ করছেন। এরমধ্যে আবার গত ২৪ নভেম্বর সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় প্রাণ হারা নটরডেম কলেজের এক শিক্ষার্থী এবং গতকাল সোমবার (২৯ নভেম্বর) রাতে প্রাণ হারান আরও একজন শিক্ষার্থী। এ দুর্ঘটনা ঘটে রাজধানীর রামপুরায়। ওই দুর্ঘটনার পর বিক্ষুব্ধ জনতা ৮টি বাসে আগুন ধরিয়ে দেয়। পাশাপাশি ভাঙচুর করেন আরও কয়েকটি বাস।

আরও পড়ুন :   হিলিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ গেলো রাজমিস্ত্রীর

এমন অবস্থায় মঙ্গলবার (৩০ নভেম্বর) সকালে পরিবহন মালিক সমিতি সংবাদ সম্মেলন করে রাজধানীর শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়ার দাবি মেনে নিয়ে ঘোষণা দেয়।

বাস মালিকদের ঘোষণা অনুযায়ী, বাসে হাফ ভাড়া দেওয়া যাবে কেবল সকাল ৭টা থেকে সন্ধ্যা ৮টার মধ্যে। সরকারি ছুটির দিন, সাপ্তাহিক ছুটির দিন, কিংবা শিক্ষা প্রতিষ্ঠানের অন্যান্য ছুটির দিনে হাফ ভাড়া দেওয়ার সুযোগ থাকবে না।

আরও পড়ুন :   বাহার সম্পর্কে তথ্যমন্ত্রী : সংসদ সদস্যকে নিজ এলাকা ছাড়তে বলা মৌলিক অধিকারের হস্তক্ষেপ।

ওই ঘোষণা প্রত্যাখ্যান করে ঢাকার ধানমণ্ডি, রামপুরা ও নীলক্ষেতসহ বিভিন্ন এলাকার সড়কে শিক্ষার্থীদের বিক্ষোভ চলতে থাকে। পরে বেলা ৩টার দিকে আন্দোলনরত শিক্ষার্থীদের একটি দল ‘নিরাপদ সড়ক আন্দোলন’ এর ব্যানার নিয়ে বিআরটিএ ভবনের সামনে অবস্থান নেন।

নিরাপদ সড়ক আন্দোলনের যুগ্ম আহ্বায়ক কবি নজরুল কলেজের ছাত্র শাহাদাত হোসেন সেখানে বাংলা কাগজ এবং ডনকে বলেন, ‘বাস মালিকদের নেতা খন্দকার এনায়েত উল্যাহ শর্তসাপেক্ষে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার যে ঘোষণা দিয়েছেন, তা আমরা মানছি না। ঢাকার বাইরেও লাখ লাখ শিক্ষার্থী বাসে যাতায়াত করেন। শিক্ষার্থীদের অনেকে ভোর ৬টায় উঠে বাসে করে কোচিংয়ে যান, ক্লাস ধরতে যান। অনেক শিক্ষার্থী টিউশনি শেষে গভীর রাতে বাড়ি ফেরেন। তাঁদের ক্ষেত্রে কি হবে?’

আরও পড়ুন :   বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ

শিক্ষার্থীদের ৩ জন প্রতিনিধি পরে ভেতরে গিয়ে বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদারেরসঙ্গে দেখা করে তাঁদের ৯ দফা দাবি উত্থাপন করেন। প্রায় পৌনে এক ঘণ্টা বৈঠক শেষে বেরিয়ে এসে তাঁরা বুধবার বিক্ষোভের কর্মসূচি ঘোষণা দেন।

শিক্ষার্থীদের অন্যতম মুখপাত্র এনজামুল হক রামিম বলেন, ‘আমরা শুধু ঢাকাতে মালিকপক্ষের হাফ ভাড়ার ঘোষণা প্রত্যাখ্যান করলাম।’

বৈঠকের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘চেয়ারম্যানেরসঙ্গে কথা বলে ৯ দফা দাবি উত্থাপন করা হয়েছে। তাঁরসঙ্গে সন্তোষজনক আলোচনা হয় নি। আবার তাঁরসঙ্গে কথা হবে।’

About Author

Leave a Reply

Related Post

আম নিয়ে রহনপুর থেকে যাত্রা শুরু করলো ম্যাঙ্গো স্পেশাল ট্রেন।আম নিয়ে রহনপুর থেকে যাত্রা শুরু করলো ম্যাঙ্গো স্পেশাল ট্রেন।

0 Comments ">10:22 PM


ডন প্রতিবেদন : তিন হাজার কেজি আম নিয়ে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে যাত্রা শুরু করেছে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। সোমবার (১৩ জুন) বিকেল ৪টার দিকে এ যাত্রা শুরু করে ট্রেনটি। ম্যাঙ্গো ট্রেনের

ভুল বিনিয়োগের খেসারত দিচ্ছে রূপালী ব্যাংকভুল বিনিয়োগের খেসারত দিচ্ছে রূপালী ব্যাংক



বাঙলার কাগজ ও ডন ডেস্ক : ভুল বিনিয়োগের খেসারত দিচ্ছে রাষ্ট্রীয় মালিকানাধীন রূপালী ব্যাংক। দেশে ভালো ভালো আর্থিক প্রতিষ্ঠান থাকা (লিজিং কোম্পানি) সত্ত্বেও ব্যাংকটি বিনিয়োগের জন্য তুলনামূলক দুর্বলগুলোকে বেছে নিয়েছিলো।

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X