The Our Don Don Day,Don Special শিল্পাচার্য জয়নুল আবেদিনের ৪৬তম প্রয়াণ দিবসে স্মরণ।

শিল্পাচার্য জয়নুল আবেদিনের ৪৬তম প্রয়াণ দিবসে স্মরণ।




ডন প্রতিবেদন : আধুনিক চিত্রকলার বিকাশে প্রাণপুরুষ শিল্পাচার্য জয়নুল আবেদিনের ৪৬তম প্রয়াণ দিবস ২৮ মে (শনিবার)। ১৯৭৬ সালের এইদিনে তিনি মৃত্যুবরণ করেন। তিনি বাঙালির শিল্পকলার ঐতিহ্য নির্মাণ ও আধুনিক চিত্রকলার পথিকৃৎ ব্যক্তিত্ব। শিল্পাচার্যের প্রয়াণ দিবসে তাঁকে দেশজুড়ে স্মরণ করা হয়েছে।

সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে জয়নুল আবেদিনের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষকসহ বিভিন্ন শিল্পী সংগঠন।

আরও পড়ুন :   তথ্যমন্ত্রী : বাংলাদেশ এখন ৩১তম বড় অর্থনীতির দেশ

জানা গেছে, জয়নুল আবেদিন অসাধারণ নেতৃত্বগুণে ১৯৪৮ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে গড়ে তুলছিলেন চারুকলা ইনস্টিটিউট। তিনি ছিলেন চারুকলা ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ। ওই সময় তাঁর যুগান্তকারী পদক্ষেপের কারণে বাংলাদেশ আজ বিশ্ব চিত্রকলায় এক অনন্য অবস্থান তৈরি করতে পেরেছে। শিল্পাচার্যের ঐকান্তিক প্রচেষ্টা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পৃষ্ঠপোষকতায় ১৯৭৫ সালে ঐতিহাসিক সোনারগাঁয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রতিষ্ঠা লাভ করে।

আরও পড়ুন :   কুমিল্লায় ইউপি সদস্যের বাড়িতে হামলা ভাঙচুর লুটপাট! অভিযোগ দেওয়া হলেও নেওয়া হয় নি মামলা!

১৯১৪ সালে ময়মনসিংহে তিনি জন্মগ্রহণ করেন। গ্রামবাংলার সাধারণ মানুষের জীবনযাত্রা, মানুষের দুর্দশা, কষ্ট ও সংগ্রামই ছিলো জয়নুল আবেদিনের চিত্রকর্মের প্রধান উপজীব্য। তিনি এঁকেছেন ১৯৪৩ সালের ‘দুর্ভিক্ষের রেখাচিত্র’, ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থানের প্রেক্ষাপটে ‘নবান্ন’, ১৯৭০ সালে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে লাখো উপকূলবাসীর মৃত্যুর ঘটনায় ‘মনপুরা’র মতো হৃদয়স্পর্শী চিত্র।

About Author

Leave a Reply

Related Post

হুন্ডি চক্রের ১৬ সদস্য গ্রেপ্তার : ১ বছরে ৭.৮ বিলিয়ন ডলারের রেমিট্যান্স বঞ্চিত বাংলাদেশ।হুন্ডি চক্রের ১৬ সদস্য গ্রেপ্তার : ১ বছরে ৭.৮ বিলিয়ন ডলারের রেমিট্যান্স বঞ্চিত বাংলাদেশ।



ডন প্রতিবেদন : হুন্ডি চক্রের কারণে এক বছরে ৭ দশমিক ৮ বিলিয়ন ডলার বা ৭৫ হাজার কোটি টাকার রেমিট্যান্স বঞ্চিত হয়েছে বাংলাদেশ। এক্ষেত্রে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রতিষ্ঠানের মাধ্যমে টাকা

ঘরে বসেই ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাবে : ওবায়দুল কাদেরঘরে বসেই ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাবে : ওবায়দুল কাদের



বাসস : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, আগামীকাল (বুধবার : ১৬ নভেম্বর) থেকে যাঁরা ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করবেন; তাঁরা ঘরে বসেই

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X