The Our Don Don Intelligence Agencies and Other Forces,Don Social Media,Don Special রয়টার্সের ফ্যাক্ট চেক : সোশ্যাল মিডিয়ায় বাংলাদেশ নিয়ে ছড়ানো ভিডিওটি সঠিক নয়।

রয়টার্সের ফ্যাক্ট চেক : সোশ্যাল মিডিয়ায় বাংলাদেশ নিয়ে ছড়ানো ভিডিওটি সঠিক নয়।




ডন প্রতিবেদন : বাংলাদেশে জ্বালানির মূল্যবৃদ্ধিজনিত বিক্ষোভকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি অপ্রাসঙ্গিক ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সে প্রকাশিত এক ‘ফ্যাক্ট চেক’ প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা ভুল করে ২০১৩ সালের ভিডিও ফুটেজকে ২০২২ সালের ঘটনা ভেবে শেয়ার করছেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত ৭ আগস্ট ‘ওয়াল স্ট্রিট সিলভার’ নামের টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট দেওয়া হয় যে, বাংলাদেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিভিন্ন শহরে তীব্র গোলযোগ হচ্ছে। এরসঙ্গে আপলোড করা হয় রাস্তায় টায়ার পোড়ানো ও মুহুর্মুহু সাউন্ড গ্রেনেডের শব্দের একটি অডিও-ভিডিও ক্লিপ। হাজার ছাড়িয়ে যাওয়া ভিউয়ের পোস্টটির সত্যতা যাচাই করতে গিয়ে বিশ্বখ্যাত সংবাদ সংস্থা রয়টার্স দেখে ভিডিও ক্লিপটি ৯ বছর আগের ২০১৩ সালের ৬ মে ঢাকায় হেফাজতে ইসলামের আন্দোলনের সময়ের।

আরও পড়ুন :   ভিজিএফ কার্ড দেওয়ার কথা বলে গৃহবধূকে ধর্ষণ : ইউপি সদস্য গ্রেপ্তার।

বৃহস্পতিবার (১১ আগস্ট) রয়টার্স প্রকাশিত ‘ফ্যাক্ট চেক: বাংলাদেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদের ভিডিওটি ২০২২ সালের নয়, ২০১৩ সালের’ (Fact Check-Video does not show 2022 fuel protests in Bangladesh, it dates to 2013) ​​​​​​​ শিরোনামের সংবাদে বলা হয়, ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী জ্বালানি সঙ্কটের মধ্যে বিশ্বের দ্রুততম বর্ধিষ্ণু অর্থনীতির দেশ বাংলাদেশে সম্প্রতি জ্বালানি তেল লিটারপ্রতি পেট্রোলের দাম ৫১ দশমিক ২ শতাংশ বাড়িয়ে ১৩০ টাকা, অকটেনের দাম ৫১ দশমিক ৭ শতাংশ বাড়িয়ে ১৩৫ টাকা, ডিজেল ও কেরোসিনের দাম ৪২ দশমিক ৫ শতাংশ বাড়িয়ে ১১৪ টাকা করা হয়েছে।

আরও পড়ুন :   নেটফ্লিক্স সিরিজের সেই মাদকসম্রাট গ্রেপ্তার।

আরও পড়ুন :   কুমিল্লায় ২৫০ একরের ইকোনমিক জোনের লাইসেন্স পেলো মেঘনা গ্রুপ।

রয়টার্সের এই প্রতিবেদনে আরও বলা হয়, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে বাংলাদেশে যে প্রতিবাদ হয়েছে, তা স্থানীয় গণমাধ্যমে উঠে এসেছে। কিন্তু বর্ণিত টুইটার ও চিহ্নিত আরেকটি ফেসবুক অ্যাকাউন্টে যে ভিডিও সংযোজন করা হয়েছে, তা এ বিষয়ে সংশ্লিষ্ট তো নয়ই, এ বছরেরও নয়, ২০১৩ সালের।

About Author

Leave a Reply

Related Post

২৪ মার্চ : বিশ্ব যক্ষ্মা দিবস ও সাকিব আল হাসানের জন্মদিন।২৪ মার্চ : বিশ্ব যক্ষ্মা দিবস ও সাকিব আল হাসানের জন্মদিন।

0 Comments ">2:16 PM


ডন প্রতিবেদন : আজ ২৪ মার্চ। আজকের দিনটি গ্রেগরীয় বর্ষপঞ্জি অনুসারে বছরের ৮৩তম দিন। এ হিসাবে, বছর শেষ হতে আরও ২৮২ দিন বাকি রয়েছে। আজ বিশ্ব যক্ষ্মা দিবস ও সাকিব

শপথ নিলেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।শপথ নিলেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

0 Comments ">9:59 PM


নিজস্ব প্রতিবেদন, বাঙলা কাগজ : রাজনৈতিক ও অর্থনৈতিক সঙ্কটে টালমাটাল শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দেশটির ৫ বারের সাবেক প্রধানমন্ত্রী এবং ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা রনিল বিক্রমাসিংহে। আজ

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X