The Our Don Don Banking, Business, Economy, Commerce and E-Commerce,Don Intelligence Agencies and Other Forces,Don Remittance,Don Special,Don World রেমিটারেরা ডলারপ্রতি সর্বোচ্চ ১০৮ টাকা ও রপ্তানিকারকেরা ৯৯ টাকা পাবেন।

রেমিটারেরা ডলারপ্রতি সর্বোচ্চ ১০৮ টাকা ও রপ্তানিকারকেরা ৯৯ টাকা পাবেন।




বাসস : অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) মার্কিন ডলারের একটি অভিন্ন বিনিময় হার নির্ধারণ করেছে।

নতুন হার অনুসারে, বাংলাদেশের ব্যাংকগুলো প্রতি মার্কিন ডলারের (ক্রয়) ক্ষেত্রে রেমিট্যান্স প্রেরকদের সর্বোচ্চ ১০৮ টাকা এবং রপ্তানিকারকদের ৯৯ টাকা করে দিতে পারবে।

রোববার (১১ সেপ্টেম্বর) সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও বাফেদার চেয়ারম্যান আফজাল করিম নগরীর সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে বাফেদা ও এবিবির মধ্যে এক সভার পর এ দর ঘোষণা করেন।

আরও পড়ুন :   শিক্ষামন্ত্রী : এইচএসসি পরীক্ষা হবে স্বাস্থ্যবিধি মেনে।

আফজাল করিম বলেন, আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল মিলিয়ে যে কোনও সময় এ দর পরিবর্তন হতে পারে।

সভায় রেমিট্যান্স ও রপ্তানি বিলের হারের গড় হিসাব করে সর্বোচ্চ ১ টাকা বৃদ্ধির মাধ্যমে ডলার বিক্রি বা এলসি (লেটার অব ক্রেডিট) নিষ্পত্তির হার নির্ধারণ করা হবে বলেও সিদ্ধান্ত হয়।

আরও পড়ুন :   যুদ্ধাপরাধ : বগুড়ার বিএনপির সাংসদ মোমিনের মামলার রায় বুধবার

বাসসের সঙ্গে আলাপকালে বাফেদা সদস্য এবং মধুমতি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শফিউল আজম বলেন, উভয় সংস্থাই বৈদেশিক মুদ্রার বাজারকে স্থিতিশীল করার প্রয়াসে এ অভিন্ন বিনিময় হার নির্ধারণ করেছে।

ডলারের বাজারে করণীয় নির্ধারণে বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ব্যাংকগুলোর সঙ্গে আলোচনা করেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামালের সভাপতিত্বে এবিবি ও বাফেদা নেতাদের সঙ্গে যৌথসভা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন :   রপ্তানি আয়ে রেকর্ড।

ওই সভায় ডলারের দর নির্ধারিত হয় নি। ওইদিন উভয় সংগঠনই ডলারের অভিন্ন হার নির্ধারণের আগে ডলারের বাজার পর্যবেক্ষণ এবং আমদানি-রপ্তানি পরিস্থিতি বোঝার জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে সময় চেয়েছিলো।

About Author

Leave a Reply

Related Post

ফাইজারের আরও ২৫ লাখ টিকা আসছে সোমবারফাইজারের আরও ২৫ লাখ টিকা আসছে সোমবার



ডন প্রতিবেদন : কাল সোমবার (২৭ সেপ্টেম্বর) আমেরিকার ফ্লোরিডা অঙ্গরাজ্য থেকে ২৫ লাখ ডোজ ফাইজারের টিকা আসছে দেশে। রাত সোয়া ১০ টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ন্যাশনাল এয়ারলাইনস কার্গো

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X