The Our Don Don Division,Don Intelligence Agencies and Other Forces,Don Special পদ্মা ও মেঘনা নদীর নামেই অবশেষে হচ্ছে দুই বিভাগ

পদ্মা ও মেঘনা নদীর নামেই অবশেষে হচ্ছে দুই বিভাগ




নিজস্ব প্রতিবেদন, ডন ও বাঙলার কাগজ : দুই নদীর নামেই অবশেষে হচ্ছে নতুন দুটি প্রশাসনিক বিভাগ। এর মধ্যে বৃহত্তর ফরিদপুরের কয়েকটি জেলা নিয়ে ‘পদ্মা’ বিভাগ এবং কুমিল্লা ও আশপাশের জেলাগুলো নিয়ে হচ্ছে ‘মেঘনা’ বিভাগ।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, আগামী রোববার (২৭ নভেম্বর) প্রশাসনিক পুনর্বিন্যাস–সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভা রয়েছে। এই সভার আলোচ্যসূচিতে নতুন দুটি বিভাগ অনুমোদনের প্রস্তাব ওঠার কথা রয়েছে। একইদিনে সচিব সভাও অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এসব সভা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন :   ফরিদপুরে দুদিনের বাস ধর্মঘটের ঘোষণা

নতুন বিভাগ, জেলা, উপজেলা, সিটি করপোরেশন, পৌরসভা, থানা গঠন বা স্থাপনের প্রস্তাব সরকারের প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটিতে (নিকার) অনুমোদিত হয়। প্রধানমন্ত্রীর নেতৃত্বে (আহ্বায়ক) নিকারের সদস্য হিসেবে থাকেন সরকারের বেশ কয়েকজন মন্ত্রী ও সচিব।

বর্তমানে দেশে আটটি প্রশাসনিক বিভাগ রয়েছে। এগুলো হলো : ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ।

আটটির বাইরে নতুন করে ‘পদ্মা’ নামে বৃহত্তর ফরিদপুরের জেলাগুলো নিয়ে একটি এবং ‘মেঘনা’ নামে বৃহত্তর কুমিল্লা ও আশপাশের জেলাগুলো নিয়ে আরেকটি নতুন বিভাগ হবে— এমন ঘোষণা আগেই দিয়েছেন সরকারের নীতিনির্ধারকেরা।

আরও পড়ুন :   কম দামে গাড়ির লোভ দেখিয়ে প্রতারণা করতেন চেয়ারম্যান জাকির

এর মধ্যে গত বছরের অক্টোবরে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের নবনির্মিত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রস্তাবিত এই দুই বিভাগ নিয়ে কথা বলেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন তিনি বলেছিলেন, ‘বিভাগের ব্যাপারে আমি একটা সিদ্ধান্ত নিয়েছি। আমি দুইটা বিভাগ বানাবো, আমার দুইটা নদীর নামে। একটা পদ্মা, একটা মেঘনা। এই দুই নামে দুইটা বিভাগ করতে চাই।’

এখন নতুন বিভাগ করার জন্য আনুষ্ঠানিক যে প্রক্রিয়া, সেটি হতে যাচ্ছে। এটি হলে দেশে প্রশাসনিক বিভাগের সংখ্যা দাঁড়াবে ১০টি।

আরও পড়ুন :   চৌমুহনীর মন্দিরে হামলা : লুণ্ঠনের সামগ্রীসহ গ্রেপ্তার ৪

নিকারের ওই সভার আলোচ্যসূচিতে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় থানাকে ঝাউদিয়া এলাকায় স্থানান্তর করে ‘ঝাউদিয়া থানা’ নামকরণ এবং কাউদিয়া পুলিশ ক্যাম্পকে ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থানান্তর করে ‘ইসলামী বিশ্ববিদ্যালয় পুলিশ ক্যাম্প’ হিসেবে নামকরণের প্রস্তাব ওঠার কথা রয়েছে।

এ ছাড়া সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় পৌরসভা গঠন, বগুড়ার সারিয়াকান্দি উপজেলার কাজলা ও বোয়াইল ইউনিয়নের ‘বিরোধপূর্ণ’ অংশ বিয়োজন করে জামালপুরের মাদারগঞ্জ উপজেলার সঙ্গে সংযোজন করে মাদারগঞ্জ উপজেলার সীমানা পুনর্গঠন এবং ময়মনসিংহের নান্দাইল পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাব ওঠার কথা রয়েছে নিকারের আলোচ্যসূচিতে।

About Author

Leave a Reply

Related Post

উত্তরা থেকে সিরিয়াল রেপিস্ট গ্রেপ্তার করেছে র‍্যাব।উত্তরা থেকে সিরিয়াল রেপিস্ট গ্রেপ্তার করেছে র‍্যাব।

0 Comments ">6:55 PM


ডন প্রতিবেদন : পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলায় স্কুলছাত্রীকে অস্ত্রের মুখে ধর্ষণের ঘটনায় শামিম হোসেন মৃধা (৩২) নামের একজন সিরিয়াল রেপিস্ট গ্রেপ্তারের কথা জানিয়েছে র‍্যাব। গতকাল বৃহস্পতিবার (১৬ জুন) রাজধানীর উত্তরা থেকে

কবরস্থান থেকে ভেসে আসছিলো নবজাতকের কান্না!কবরস্থান থেকে ভেসে আসছিলো নবজাতকের কান্না!

0 Comments ">10:16 PM


ডন প্রতিবেদক, সুনামগঞ্জ : সুনামগঞ্জের একটি কবরস্থানে এক নবজাতককে ফেলে যাওয়ার ঘটনা ঘটেছে। কান্নার শব্দ শুনে এলাকাবাসী ওই নবজাতককে কবরস্থান থেকে উদ্ধার করে। পরে নবজাতকটিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বৃহস্পতিবার

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X