The Our Don Don Banking, Business, Economy, Commerce and E-Commerce,Don Intelligence Agencies and Other Forces,Don Special,Don World মোবাইল ব্যাংকিংয়ে সরাসরি রেমিট্যান্স পাঠাতে পারবেন প্রবাসীরা

মোবাইল ব্যাংকিংয়ে সরাসরি রেমিট্যান্স পাঠাতে পারবেন প্রবাসীরা




নিজস্ব প্রতিবেদন, ডন ও বাঙলার কাগজ : মোবাইল আর্থিক সেবাদানকারী (এমএফএস) প্রতিষ্ঠান বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রবাসীদের সরাসরি রেমিট্যান্স পাঠানোর সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের লাইসেন্সপ্রাপ্ত এমএফএস প্রতিষ্ঠানে এ সেবা পাবেন প্রবাসীরা। মঙ্গলবার (২৯ নভেম্বর) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ।

এতোদিন বিদেশি কোনও ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে রেমিট্যান্স এনে ওই অর্থ গ্রাহকের মনোনীত ব্যক্তির কাছে পৌঁছে দিতো এমএফএস প্রতিষ্ঠানগুলো। এতে যার কাছে টাকা পাঠানো হতো, তিনি তাৎক্ষণিক তা পেতেন না।  এখন প্রবাসীরা সরাসরি রেমিট্যান্স পাঠাতে পারবেন এবং গ্রাহকও দ্রুত তা হাতে পাবেন।

আরও পড়ুন :   ভারতের স্বাস্থ্যসেবা যেভাবে বদলে দিতে পারে ড্রোন।

জারি হওয়া কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, এখন থেকে লাইসেন্সপ্রাপ্ত মোবাইল সার্ভিস প্রোভাইডাররা প্রবাসী আয় প্রত্যাবাসনের জন্য (দেশে আনার জন্য) বিদেশস্থ অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্রোভাইডার, ব্যাংক, ডিজিটাল ওয়ালেট, কার্ড স্কিম ও এগ্রিগেটর পেমেন্ট সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হতে পারবে। আগ্রহী মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিস প্রোভাইডারদের আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে আয় প্রত্যাবাসন সংক্রান্ত কার্যক্রম পরিচালনার বিষয়ে অনুমোদন চেয়ে বাংলাদেশ ব্যাংকে আবেদন করতে হবে।

আরও পড়ুন :   ফেসবুক প্রতারক গ্রেপ্তার করেছে নড়াইল সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল।

প্রজ্ঞাপন থেকে জানা গেছে, বিদেশি প্রতিযোগীদের সঙ্গে স্থানীয় মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডারদের চুক্তিবদ্ধ হতে হবে। সহযোগী প্রতিষ্ঠানের হিসাবে বৈদেশিক মুদ্রা জমা হবে, যা প্রবাসীর মোবাইল ফাইন্যান্সিয়াল হিসেবে টাকায় রূপান্তরিত হয়ে জমা হবে। বিদেশে কর্মরত প্রবাসীরা যথাযথ ই-কেওয়াইসি পরিপালন করে মোবাইল ব্যাংকিং অর্থাৎ এমএফএস-এ হিসাব খুলতে পারবেন।

আরও পড়ুন :   মোদি : বিপিন রাওয়াত একজন অসামান্য যোদ্ধা ছিলেন।

মোবাইল সার্ভিস প্রোভাইডারদের সেটেলমেন্ট অ্যাকাউন্ট সুবিধা দেবে দেশীয় ব্যাংক। ব্যাংকের বিদেশি নস্ট্রো হিসাবে অর্থ জমার পর ওই অর্থের সমপরিমাণ টাকা সেটেলমেন্ট হিসাবে (অ্যাকাউন্ট) জমা হবে।

About Author

Leave a Reply

Related Post

হোলি আর্টিজান হামলায় নিহতদের শ্রদ্ধাভরে স্মরণ করলো পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন।হোলি আর্টিজান হামলায় নিহতদের শ্রদ্ধাভরে স্মরণ করলো পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন।

0 Comments ">2:34 AM


ডিএমপি নিউজ : পহেলা জুলাই (শুক্রবার) গুলশানে হোলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলার ৬ বছরের দিনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ২ কর্মকর্তা জ্যেষ্ঠ সহকারী পুলিশ কমিশনার রবিউল করিম এবং বনানী থানার ভারপ্রাপ্ত

শহিদ শেখ ফজলুল হক মনির জন্মদিন আজ।শহিদ শেখ ফজলুল হক মনির জন্মদিন আজ।



ডন প্রতিবেদন : মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মুজিব বাহিনীর অধিনায়ক ও যুবলীগের প্রতিষ্ঠাতা-চেয়ারম্যান শহিদ শেখ ফজলুল হক মনির ৮৩তম জন্মদিন আজ (৪ ডিনেম্বর: শনিবার)। ১৯৩৯ সালের এইদিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার শেখ পরিবারে

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X