The Our Don Don Bangladesh Police Week জঙ্গি দমনে বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল : রাষ্ট্রপতি

জঙ্গি দমনে বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল : রাষ্ট্রপতি




বাসস : রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, জঙ্গি দমনে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল হিসেবে স্বীকৃত। মঙ্গলবার (৩ জানুয়ারি) শুরু হওয়া ‘পুলিশ সপ্তাহ ২০২৩’ উপলক্ষে সোমবার (২ জানুয়ারি) দেওয়া এক বাণীতে তিনি এ কথা বলেন।

পুলিশ সপ্তাহ ২০২৩ উপলক্ষে তিনি বাংলাদেশ পুলিশের বর্তমান ও সাবেক সকল সদস্যকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

রাষ্ট্রপতি বলেন, দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা বিধান এবং আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত ঐতিহ্যবাহী ও প্রাচীন প্রতিষ্ঠান বাংলাদেশ পুলিশ।

স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে স্বাধীনতার ঘোষণা দেন। বঙ্গবন্ধুর কালজয়ী আহ্বানে তাৎক্ষণিক সাড়া দিয়ে তৎকালীন পুলিশের সদস্যরা ওই কালোরাতে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে সর্বপ্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলেন। মহান মুক্তিযুদ্ধে পুলিশ বাহিনীর গৌরবোজ্জ্বল ভূমিকা চিরস্মরণীয় হয়ে থাকবে।

আরও পড়ুন :   ছবিতে পুলিশ সপ্তাহের উদ্বোধন

তিনি বলেন, বাংলাদেশ পুলিশের পেশাদার সদস্যরা শৃঙ্খলা, নিরাপত্তা, প্রগতি- এ মন্ত্রে দীক্ষিত হয়ে দেশের আইন-শৃঙ্খলা রক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ও প্রশংসনীয় ভূমিকা পালন করছেন। জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে বাংলাদেশ পুলিশের ভূমিকা দেশ-বিদেশে ব্যাপক প্রশংসিত হয়েছে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের পেশাদার ভূমিকা বহির্বিশ্বে বাংলাদেশের মর্যাদা বৃদ্ধি ও ভাবমূর্তি উজ্জ্বল করেছে। কোভিড-১৯ মহামারিকালে পুলিশের কার্যক্রম দেশব্যাপী প্রশংসিত হয়েছে। করোনাকালে জীবন উৎসর্গ করেছেন অকুতোভয় অনেক পুলিশ সদস্য।

আরও পড়ুন :   পুলিশ সপ্তাহ শুরু

তিনি দেশ ও জনগণের কল্যাণে জীবন উৎসর্গকারী সেই সকল পুলিশ সদস্যদের আত্মার শান্তি ও মাগফেরাত কামনা করেন এবং তাঁদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

রাষ্ট্রপতি বলেন, বর্তমান পরিবর্তনশীল বিশ্বে তথ্যপ্রযুক্তির দ্রুত বিকাশ ও ব্যবহার ব্যাপকভাবে বাড়ছে। অপরাধের ধরন ও কৌশলে প্রতিনিয়ত ঘটছে নানা পরিবর্তন। অপরাধীরা ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে নানা ধরনের সাইবার অপরাধ সংঘটিত করছে; যা মোকাবিলায় পুলিশের সক্ষমতা বাড়ানোর কোনও বিকল্প নেই।

আরও পড়ুন :   সচিব পদমর্যাদার ১০টি গ্রেড-১ পদ দাবি পুলিশের

তিনি আশা প্রকাশ করেন, এক্ষেত্রে বাংলাদেশ পুলিশ আরও বেশি উদ্যোগী ভূমিকা গ্রহণ করবে। সরকার বাংলাদেশ পুলিশের আধুনিকায়ন ও সক্ষমতা বাড়াতে বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করছে। ফলে বাংলাদেশ পুলিশ আধুনিক, প্রযুক্তিনির্ভর ও জনবান্ধব প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠছে।

তিনি প্রত্যাশা ব্যক্ত করেন, ভবিষ্যতে বাংলাদেশ পুলিশ অধিকতর পেশাদারিত্বের সঙ্গে দেশ ও জনগণের সেবায় নিজেদের নিয়োজিত করবে। রাষ্ট্রপতি ‘পুলিশ সপ্তাহ ২০২৩’ এর সার্বিক সাফল্য কামনা করেন।

About Author

Leave a Reply

Related Post

পুলিশ সপ্তাহের শেষদিনে আরও দাবি, পূরণের আশ্বাসপুলিশ সপ্তাহের শেষদিনে আরও দাবি, পূরণের আশ্বাস



নিজস্ব প্রতিবেদন, ডন : পুলিশ সপ্তাহের শেষদিনে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) পদকে চার তারকা জেনারেলের সমমর্যাদার ‘চিফ অব পুলিশ’ করার দাবি জানানো হয়েছে বাহিনীটির পক্ষ থেকে। এ ছাড়া ঢাকা মহানগর পুলিশ

মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দায়িত্বপালন করবে পুলিশ : প্রধানমন্ত্রীর প্রত্যাশামুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দায়িত্বপালন করবে পুলিশ : প্রধানমন্ত্রীর প্রত্যাশা



বাসস : বাংলাদেশ পুলিশের প্রত্যেক সদস্য মহান মুক্তিযুদ্ধের চেতনা ও দেশপ্রেমে উজ্জীবিত হয়ে দায়িত্বপালন করবেন, এই প্রত্যাশা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, ‘আমি আশা করি, বাংলাদেশ পুলিশের প্রত্যেক সদস্য

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X