The Our Don Don Recruitment প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে খালি ৪৪ হাজার ৭১৩ পদ

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে খালি ৪৪ হাজার ৭১৩ পদ




নিজস্ব প্রতিবেদন, ডন : বর্তমানে দেশে সরকারি চাকরিতে মোট পদের সংখ্যা ১৯ লাখ ১৩ হাজার ৫২। কর্মরত আছেন ১৫ লাখ ৫৪ হাজার ৯২৭ জন। শূন্য পদ ৩ লাখ ৫৮ হাজার ১২৫টি। এর মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে শূন্য পদের সংখ্যা ৪৪ হাজার ৭৯০টি। আর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ৪৪ হাজার ৭৯০টি শূন্য পদের মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরেই খালি ৪৪ হাজার ৭১৩টি পদ। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রকাশিত সর্বশেষ বেসামরিক কর্মকর্তা ও কর্মচারীর পরিসংখ্যান-২০২১ থেকে এসব তথ্য জানা গেছে।

এসব পদ পূরণের কাজ চলছে বলে অধিদপ্তর সূত্রে জানা গেছে। নাম প্রকাশ না করার শর্তে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা বাঙলার কাগজ ও ডনকে বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে খুব শিগগির আরেকটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

আরও পড়ুন :   ৪৪তম বিসিএস প্রিলিমিনারিতে উত্তীর্ণ ১৫,৭০৮ জন।

বেসামরিক কর্মকর্তা ও কর্মচারীর পরিসংখ্যান-২০২১ অনুযায়ী, সবচেয়ে বেশি পদ খালি আছে স্বাস্থ্য মন্ত্রণালয়ে। এই মন্ত্রণালয়ের অধীন দপ্তর ও সংস্থায় শূন্য পদের সংখ্যা ৭৪ হাজার ৫৭৪। দ্বিতীয় সর্বোচ্চ ৪৪ হাজার ৭৯০টি পদ খালি আছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে।

কোন মন্ত্রণালয়ে কত পদ খালি :
অর্থ মন্ত্রণালয়ের অধীন দপ্তর ও সংস্থায় শূন্য পদ রয়েছে ২৬ হাজার ১৭৪টি, রেল মন্ত্রণালয়ে শূন্য পদ ১৫ হাজার ১১৩টি, কৃষি মন্ত্রণালয়ে ৯ হাজার ৭৯৬, প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ৬ হাজার ২৭৪, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ে ৫৮৭, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে ৫৮৫, শিক্ষা মন্ত্রণালয়ে ৮ হাজার ৫৮৯ ও নির্বাচন কমিশনে ৫৬১টি।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন দপ্তর ও সংস্থায় শূন্য পদের সংখ্যা ২ হাজার ২৭৪, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে ৭ হাজার ৪০৭, খাদ্য মন্ত্রণালয়ে ৬ হাজার ৯৮, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ২০ হাজার ৩৮৯, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে ২ হাজার ২, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে ২ হাজার ৪৫ এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে ৮৩৭টি শূন্য পদ রয়েছে।

আরও পড়ুন :   ১৭১০ কর্মকর্তা নিয়োগে ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন দপ্তর ও সংস্থায় খালি পদের সংখ্যা ১ হাজার ৫৭, ভূমি মন্ত্রণালয়ে ৪ হাজার ১৭, আইন মন্ত্রণালয়ে ১ হাজার ৬৯১, স্থানীয় সরকার বিভাগে ৪ হাজার ৯৮৮, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ৯ হাজার ১৩২, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে ৪ হাজার ৩৯৯ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ে শূন্য পদের সংখ্যা ১ হাজার ১৫৫।

এ ছাড়া সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন দপ্তর ও সংস্থায় শূন্য পদের সংখ্যা ৪ হাজার ৫৩১, পরিকল্পনা মন্ত্রণালয়ে ১ হাজার ৭৭৬, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে ৪০৩, প্রধানমন্ত্রীর কার্যালয়ে ২ হাজার ১৪০, সমাজকল্যাণ মন্ত্রণালয়ে ১ হাজার ৯৪৪, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ে ৬২৪, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে ১ হাজার ২১৪ এবং বাণিজ্য মন্ত্রণালয়ে শূন্য পদের সংখ্যা ২৫০টি।

আরও পড়ুন :   পূবালী ব্যাংকে নিয়োগ : পদ ৭২ : নেই আবেদন ফি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পাস করা চাকরিপ্রার্থী আতিকুর রহমান বাঙলার কাগজ ও ডনকে বলেন, সরকারি প্রতিষ্ঠানে বছরের পর বছর শূন্য পদ পড়ে থাকলেও নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় না। অথচ একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় থেকে পাস করার পর একটি নিয়োগ বিজ্ঞপ্তির জন্য উন্মুখ হয়ে থাকেন। বেকারদের কষ্ট লাঘবে সরকারি প্রতিষ্ঠানগুলোর শূন্য পদ পূরণে দ্রুত উদ্যোগ নেওয়া উচিত।

About Author

Leave a Reply

Related Post

৪৪তম বিসিএস প্রিলিমিনারিতে উত্তীর্ণ ১৫,৭০৮ জন।৪৪তম বিসিএস প্রিলিমিনারিতে উত্তীর্ণ ১৫,৭০৮ জন।

0 Comments ">10:26 PM


ডন প্রতিবেদন : ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে উত্তীর্ণ হয়েছেন ১৫ হাজার ৭০৮ জন পরীক্ষার্থী। বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) সূত্রে এ তথ্য জানা গেছে। ফল

১৭১০ কর্মকর্তা নিয়োগে ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ।১৭১০ কর্মকর্তা নিয়োগে ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ।



ডন প্রতিবেদন : সরকারি চাকরিতে ১ হাজার ৭১০ কর্মকর্তাকে নিয়োগ দিতে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি)। মঙ্গলবার (৩০ নভেম্বর) ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে চাকরিপ্রত্যাশীদের ৩১ জানুয়ারিরমধ্যে

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X