The Our Don Don Intelligence Agencies and Other Forces সংসদে পররাষ্ট্রমন্ত্রী : র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে কূটনৈতিক প্রচেষ্টা চলছে

সংসদে পররাষ্ট্রমন্ত্রী : র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে কূটনৈতিক প্রচেষ্টা চলছে




নিজস্ব প্রতিবেদন, ডন : র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা রাজনৈতিক বিষয় বলেই মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে তিনি এ মন্তব্য করেন। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়। জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নুর প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে শুরু থেকেই জোরালোভাবে কূটনৈতিক প্রচেষ্টা চালানো হচ্ছে।

তিনি বলেন, নিষেধাজ্ঞা প্রত্যাহার ও ভবিষ্যতে এ ধরনের নিষেধাজ্ঞা যাতে না আসে, সেজন্য পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সরকারের অন্যান্য সংস্থা একযোগে কাজ করে যাচ্ছে।

সম্প্রতি বাংলাদেশ সফর করে যাওয়া মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুর সঙ্গে র‌্যাবের নিষেধাজ্ঞার বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ডেনাল্ড লু র‌্যাবের বর্তমান কার্যক্রমের বিশেষ প্রশংসা করেছেন।

আরও পড়ুন :   রোমাঞ্চ ছড়িয়ে ৫ রানের জয়ে ভারতের বিপক্ষে সিরিজ বাংলাদেশের

মি. মোমেন বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় ও ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাস আইনি সহায়তাকারী প্রতিষ্ঠানকে সঙ্গে নিয়ে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে জোর কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

আওয়ামী লীগের সংসদ সদস্য আবুল কালাম আজাদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কতিপয় বিদেশি রাষ্ট্রদূত অভ্যন্তরীণ বিষয় নিয়ে সরকারের বিরুদ্ধে বিভিন্ন মিডিয়ায় বক্তব্য রাখেন- এটা সত্য। তাদেরকে এই ধরনের শিষ্টাচারবহির্ভূত বক্তব্য দেওয়া থেকে বিরত রাখতে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে। বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে গণমাধ্যমে মন্তব্য করা কূটনীতিকদের কাছে তাঁদের বক্তব্যের বিষয়ে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

আরও পড়ুন :   প্রধানমন্ত্রী : দেশে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সরকার কাজ করছে।

মন্ত্রী বলেন, সম্প্রতি লক্ষ্য করা গেছে, কিছু বিদেশি রাষ্ট্রদূত দেশের অভ্যন্তরীণ বিষয়ে গণমাধ্যমে মন্তব্য করেছেন, যা একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল। বাংলাদেশসহ পৃথিবীর যে কোনও গণতান্ত্রিক রাষ্ট্রে কূটনীতিকগণ ওই রাষ্ট্রের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত দপ্তর বা ব্যক্তিগণের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন এবং তাঁদের পক্ষ থেকে যদি কোনও বিষয়ে বক্তব্য থাকে, তা আলোচনা করতে পারেন।

সংরক্ষিত আসনের সাংসদ মমতা হেনা লাভলী প্রশ্নের জবাবে বিভিন্ন দেশের কূটনীতিকদের নামসর্বস্ব বিভিন্ন সংস্থার উদ্দেশ্যপ্রণোদিতভাবে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত না হওয়ার ব্যাপারে কোনও উদ্যোগ নেওয়া হবে কি-না তা জানতে চান।

আরও পড়ুন :   ২৭ জানুয়ারি : বাংলা উইকিপিডিয়ার যাত্রা শুরু হয়।

জবাবে পররাষ্ট্রমন্ত্রী দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল বা বিতর্ক সৃষ্টি করে এমন বিষয় বা অনুষ্ঠান থেকে কূটনীতিকেরা বিরত থাকবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বলেন, কোনও কোনও প্রতিষ্ঠান বিশেষ করে বিরোধীদল ও কিছু গণমাধ্যম অভ্যন্তরীণ বিষয়ে তাঁদের বক্তব্য দিতে সময় সময় উৎসাহিত করে, যা অন্যান্য দেশে প্রচলিত নয়।

ভিয়েনা কনভেনশনের বিধান উল্লেখ করে মন্ত্রী বলেন, সরকার বিদেশি কোনও কূটনীতিককে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে সহায়ক কোনও অনুষ্ঠানে উপস্থিত হতে বাধা দেবে না। তবে এসব অনুষ্ঠানে কূটনীতিকরা শিষ্টাচার বজায় রাখবেন এবং দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল কোনও মন্তব্য করা থেকে বিরত থাকবেন- এমন আশাবাদ ব্যক্ত করেন তিনি।

About Author

Leave a Reply

Related Post

২ হাত ও ১ পা পাচ্ছেন সেই তামান্না।২ হাত ও ১ পা পাচ্ছেন সেই তামান্না।

0 Comments ">11:37 PM


ডন প্রতিবেদক, বেনাপোল : যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ইউনিয়নের আলীপুর গ্রামের সেই অদম্য তামান্নাকে ২ হাত ও ১ পা দেওয়া হচ্ছে। সরকারের উদ্যোগে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে

খাসোগি হত্যা নিয়ে ভাবনার কথা জানালেন বাইডেন।খাসোগি হত্যা নিয়ে ভাবনার কথা জানালেন বাইডেন।

0 Comments ">11:15 PM


ডন প্রতিবেদন : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠকে তিনি সাংবাদিক জামাল খাসোগি হত্যার প্রসঙ্গটি তুলেছেন। খবর বিবিসির। ২০১৮ সালের এই হত্যাকাণ্ডের বিষয়টি নিজের

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X