The Our Don Don Education ওয়েবমেট্রিক্স র‌্যাঙ্কিংয়ে দেশসেরা ঢাবি-শাবিপ্রবি, পেছনে বুয়েট

ওয়েবমেট্রিক্স র‌্যাঙ্কিংয়ে দেশসেরা ঢাবি-শাবিপ্রবি, পেছনে বুয়েট



নিজস্ব সংবাদদাতা, ডন; আরিফুল ইসলাম, শাবিপ্রবি : বিশ্বভিত্তিক ওয়েবমেট্রিক্স র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে (বুয়েট) পেছনে ফেলে তৃতীয় অবস্থানে উঠে এসেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। র‌্যাঙ্কিংয়ে বুয়েটের অবস্থান চতুর্থ। আর দেশসেরা হয়েছে প্রাচ্যের অক্সফোর্ড- ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

সম্প্রতি বিশ্বের দুই শতাধিকের অধিক দেশের ৩১ হাজার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং-২০২৩ (জানুয়ারি) প্রতিবেদন প্রকাশ করে শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স। প্রতিষ্ঠানটি স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক।

আরও পড়ুন :   শাবিপ্রবি পরিস্থিতির দ্রুত সমাধান চায় রাবি শিক্ষক সমিতি।

প্রকাশিত র‌্যাঙ্কিং থেকে জানা গেছে, তালিকায় দেশসেরা শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম অবস্থানে রয়েছে : ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ৯৭৫), দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ১ হাজার ২১০), তৃতীয় অবস্থানে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ১ হাজার ৩৬৫), চতুর্থ বুয়েট (বিশ্ব র‌্যাঙ্কিং ১ হাজার ৪৩২), পঞ্চম অবস্থানে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ১ হাজার ৮২৫), ষষ্ঠ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২ হাজার ৬০), সপ্তম ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২ হাজার ১২৯), অষ্টম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২ হাজার ৩০৯), নবম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাঙ্কিং ২ হাজার ৪০৪), দশম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২ হাজার ৪১৪)।

আরও পড়ুন :   ঢাবিতে বিবাহিত ছাত্রীর হলের সিট বাতিলের বিধান বাদ দিতে আইনি নোটিশ।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে থাকে ওয়েবোমেট্রিক্স।

আরও পড়ুন :   অধ্যক্ষ লাঞ্ছনার ঘটনায় এক শিক্ষককে আ.লীগ থেকে অব্যাহতি।

প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাঁদের গবেষক এবং তাঁদের প্রবন্ধ বিবেচনায় নিয়ে এটি তৈরি করা হয়ে থাকে। সেক্ষেত্রে ওয়েবসাইটের কন্টেন্ট ৫০ শতাংশ, টপ সাইটেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে এ র‌্যাঙ্কিং তৈরি করে শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান- ওয়েবমেট্রিক্স।

About Author

Leave a Reply

Related Post

পুলিশকে ফুল দিয়ে ক্যাম্পাস ছাড়ার অনুরোধ জানিয়েছেন শাবিপ্রবির শিক্ষার্থীরা।পুলিশকে ফুল দিয়ে ক্যাম্পাস ছাড়ার অনুরোধ জানিয়েছেন শাবিপ্রবির শিক্ষার্থীরা।



ডন প্রতিবেদন : সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা হাটু গেড়ে ফুল দিয়ে ক্যাম্পাস ছাড়ার অনুরোধ জানিয়েছেন। সোমবার (১৭ জানুয়ারি) বিকেল সাড়ে চারটার দিকে এ ঘটনা ঘটে। এর

২০ রমজান পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় খোলা।২০ রমজান পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় খোলা।

0 Comments ">9:49 PM


ডন সংবাদদাতা, কুড়িগ্রাম : আগামী ২০ রমজান পর্যন্ত সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলা থাকবে বলেই জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। আজ শনিবার (১৯ মার্চ) দুপুরে কুড়িগ্রামের রৌমারী উপজেলার

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X