The Our Don Don Special প্রখ্যাত কথাসাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই

প্রখ্যাত কথাসাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই




ডন প্রতিবেদন : পশ্চিমবঙ্গের কথাসাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই। রবিবার (২৯ আগস্ট) রাত সাড়ে ১১টায় কলকাতার বেসরকারি একটি হাসপাতালে তিনি মারা যান। তাঁর বয়স হয়েছিলো ৮৫ বছর।

চলতি বছরের এপ্রিলে বুদ্ধদেব গুহ করোনা সংক্রমিত হন। তারপরে তাঁকে ভর্তি করা হয় হাসপাতালে। ৩৩ দিন পর তিনি করোনা সংক্রমণ থেকে সুস্থ হন। কিন্তু করোনা–পরবর্তী নানা জটিলতা নিয়ে ৩১ জুলাই ভর্তি হন দক্ষিণ কলকাতার বেলভিউ হাসপাতালে। সেখানেই গতকাল প্রয়াত হন তিনি।

আরও পড়ুন :   শিক্ষক শংকর দেবনাথ : আমি এখন নিঃস্ব, সর্বস্বান্ত।

হাসপাতাল কর্তৃপক্ষ বলেছে, শ্বাসকষ্টজনিত সমস্যার পাশাপাশি বুদ্ধদেবের মূত্রনালিতে সংক্রমণ ধরা পড়েছিলো।

এ ছাড়া তাঁর লিভার ও কিডনিতেও সমস্যা ছিলো।

চিকিৎসকেরা জানিয়েছেন, হাসপাতালে ভর্তির পর আবারও কোভিড পরিক্ষা করা হয়েছিলো তাঁর। তবে তাতে সংক্রমণ ধরা পড়ে নি। দৃষ্টিশক্তির সমস্যায় ভোগা বুদ্ধদেব বয়সজনিত নানা সমস্যাতেও ভুগছিলেন।

আরও পড়ুন :   জঙ্গি সংগঠন শারক্বীয়া ভারী অস্ত্র কিনতে কেএনএফকে ১৭ লাখ টাকা দিয়েছিলো : র‌্যাব

বুদ্ধদেব গুহর জন্ম ১৯৩৬ সালের ২৯ জুন। তাঁর সহধর্মিণী ছিলেন প্রখ্যাত রবীন্দ্রসঙ্গিতশিল্পি ঋতু গুহ। বুদ্ধদেব গুহ তাঁর শৈশবের বড় একটা সময় কাটিয়েছেন বাংলাদেশের বরিশাল, রংপুর এবং জয়পুরহাটে। বরিশাল জেলা স্কুলেও পড়েছেন তিনি। এরপর কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ে তিনি পড়াশোনা করেছেন।

আরও পড়ুন :   ১৮ বছরের কম বয়সিদের টিকা দেওয়ার সিদ্ধান্ত হয় নি

বুদ্ধদেব গুহর প্রথম উপন্যাস ‘জঙ্গলমহল’। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ‘মাধুকরী’, ‘কোজাগর’, ‘অববাহিকা’, ‘বাবলি’, ‘পঞ্চ প্রদীপ’, ‘কুমুদিনী’, ‘কুসুম’, ‘বাতিঘর’, ‘ভাবার সময়’, ‘নিবেদন’, ‘পরিযায়ী’, ‘চাপরাশ’, ‘রাগমালা’, ‘হাজারদুয়ারী’, ‘আয়নার সামনে’, ‘অবন্তিকা’, ‘বইমেলাতে’, ‘বাসনা কুসুম’, ‘চন্দ্রায়ন’, ‘বনবাসর’ এবং ‘সাজঘর’। কিশোর সাহিত্যেও ছিলো তাঁর অবাধ বিচরণ।

তাঁর সৃষ্ট ঋজুদা বা ঋভুর মতো চরিত্র পাঠকদের মন্ত্রমুগ্ধ করে রেখেছে।

About Author

Leave a Reply

Related Post

র‌্যাবের ইসমাইলকে চোখের জলে বিদায় দিলেন সহকর্মীরা।র‌্যাবের ইসমাইলকে চোখের জলে বিদায় দিলেন সহকর্মীরা।

0 Comments ">11:26 PM


ডন প্রতিবেদন : র‌্যাবের এয়ার উইংয়ের পরিচালক লে. কর্নেল ইসমাইল হোসেনকে চোখের জলে বিদায় দিলেন সহকর্মীরা। আজ বৃহস্পতিবার (১১ আগস্ট) র‌্যাব সদর দপ্তরে শহিদ লে. কর্নেল আজাদ মেমোরিয়াল হলে ইসমাইলের

হাইকোর্ট : পীর সাহেবের কেরামতি দেখেনহাইকোর্ট : পীর সাহেবের কেরামতি দেখেন



ডন প্রতিবেদন : হাইকোর্ট বলেছেন, ‘জায়গা-জমির জন্য মুরিদ দিয়ে মামলা করবে, এটি কি কথা হলো? মুরিদের ঠিকানা দিয়ে মামলা করেছে। একটি মিথ্যা মামলা দিলেই তো মানুষের জীবন শেষ হয়ে যায়।

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X