The Our Don Don Intelligence Agencies and Other Forces,Don Special দুই মাস ৫ অভয়াশ্রমে মাছ ধরা নিষেধ।

দুই মাস ৫ অভয়াশ্রমে মাছ ধরা নিষেধ।




ডন প্রতিবেদন : পহেলা মার্চ (মঙ্গলবার) থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস ছয় জেলার পাঁচটি অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এ নিষেধাজ্ঞার আওতায় বরিশাল, চাঁদপুর, লক্ষ্মীপুর, ভোলা, শরীয়তপুর ও পটুয়াখালী জেলার ইলিশ অভয়াশ্রম।

সোমবার (২৮ ফোব্রুয়ারি) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ এর ধারা ৩ এর উপধারা ৫ এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার ঘোষিত পাঁচটি অভয়াশ্রমে প্রতি বছরের মার্চ-এপ্রিল দুই মাস ইলিশ, জাটকাসহ (২৫ সেন্ট্রি মিটার/১০ ইঞ্চি আকারের ইলিশ) সব ধরনের মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ থাকে।

আরও পড়ুন :   শ্রীলঙ্কার গৃহযুদ্ধ–পরবর্তী প্রেক্ষাপট নিয়ে বই লিখে বুকার পেলেন শেহান

এ সময় অভয়াশ্রমে মাছ আহরণ দণ্ডনীয় অপরাধ।

এতে আরও বলা হয়, আইন অমান্যকারী কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। অভয়াশ্রম সংশ্লিষ্ট জেলায় এ সময় মৎস্য আহরণে বিরত থাকা নিবন্ধিত জেলেদের ইতোমধ্যে ৮০ কেজি করে ভিজিএফ চাল বরাদ্দ দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

আরও পড়ুন :   সুন্দরবন, বাঘ ও জামদানিতে বাংলাদেশের বিশ্বকাপ জার্সি

পাঁচ অভয়াশ্রম হলো চাঁদপুর জেলার ষাটনল থেকে লক্ষ্মীপুর জেলার চর আলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদীর নিম্ন অববাহিকার ১ শ কিলোমিটার এলাকা। ভোলা জেলার মদনপুর/চর ইলিশা থেকে চর পিয়াল পর্যন্ত মেঘনা নদীর শাহবাজপুর শাখা নদীর ৯০ কিলোমিটার এলাকা।

আরও পড়ুন :   কিশোরগঞ্জে বিএনপি-পুলিশ সংঘর্ষ : আহত অন্তত ৪০।

ভোলা জেলার ভেদুরিয়া থেকে পটুয়াখালী জেলার চর রুস্তম পর্যন্ত তেতুলিয়া নদীর প্রায় ১ শ কিলোমিটার এলাকা।

শরীয়তপুর জেলার নড়িয়া ও ভেদরগঞ্জ উপজেলা এবং চাঁদপুর জেলার মতলব উপজেলারমধ্যে অবস্থিত পদ্মা নদীর ২০ কিলোমিটার এলাকা ও বরিশাল জেলার হিজলা, মেদেন্দীগঞ্জ ও বরিশাল সদর উপজেলার কালাবদর, গজারিয়া ও মেঘনা নদীর প্রায় ৮২ কিলোমিটার এলাকা।

About Author

Leave a Reply

Related Post

বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হলেন প্রণয় কুমার ভার্মা।বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হলেন প্রণয় কুমার ভার্মা।

0 Comments ">4:50 PM


ডন প্রতিবেদন : বাংলাদেশে বন্ধুপ্রতিম প্রতিবেশি ভারতের নতুন হাইকমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন প্রণয় কুমার ভার্মা। আজ শুক্রবার (২৯ জুলাই) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বর্তমানে ঢাকায়

আর্থিক প্রতিষ্ঠানে সুদ হচ্ছে আমানতে ৮% ও ঋণে ১২%।আর্থিক প্রতিষ্ঠানে সুদ হচ্ছে আমানতে ৮% ও ঋণে ১২%।

0 Comments ">11:08 AM


ডন প্রতিবেদন : ব্যাংকের মতো আর্থিক প্রতিষ্ঠানেরও ঋণের সর্বোচ্চ সুদহার বেঁধে দিতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। তবে ব্যাংকের সর্বোচ্চ সুদ ৯ শতাংশ হলেও আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে তা হবে আরও ৩ শতাংশ

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X