The Our Don Don Firming ৩ দিনের বাংলাদেশ-ভারত কৃষি যান্ত্রিকীকরণ সামিট শুরু

৩ দিনের বাংলাদেশ-ভারত কৃষি যান্ত্রিকীকরণ সামিট শুরু




নিজস্ব প্রতিবেদন, ডন : তিনদিন ব্যাপী বাংলাদশে-ভারত কৃষি যান্ত্রিকীকরণ সামিট শুরু হয়েছে। রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে (আইসিসিবি) শুক্রবার (২৭ জানুয়ারি) এ সামিট শুরু হয়। বাংলাদেশের কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক, ভারতের কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর এবং বাংলাদেশে ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা সামিটের উদ্বোধন করেন।

সামিটের উদ্বোধন করে কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক বলেন, ভারতের কৃষিতে যেসব উন্নত প্রযুক্তির ব্যবহার হয়, তার সুবিধা বাংলাদেশও পাবে।

আরও পড়ুন :   বিজয়নগরে বছরে ৫০ কোটি টাকার ফল উৎপাদন।

মন্ত্রী বলেন, কৃষিতে অনুন্নত সরঞ্জাম ও আধুনিক পদ্ধতির অভাবে চাহিদা অনুযায়ী উৎপাদন হচ্ছে না। এতে অতিরিক্ত উৎপাদন ব্যয়ে লোকসানের মুখে পড়ছেন কৃষকরা। এ পরিস্থিতিতে কৃষিতে আধুনিক যান্ত্রিকীকরণ ও কৃষকদের উন্নত প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার বিকল্প নেই।

আরও পড়ুন :   মৎস্য সপ্তাহের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : যারা নাই নাই, গেলো গেলো, হায় হায় করে, তারা তা করতেই থাকবে।

আবদুর রাজ্জাক বলেন, এজন্য বিশ্বে দ্বিতীয় কৃষি উৎপাদনকারী দেশ ভারতের সাহায্য নেবে বাংলাদেশ।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা অনুষ্ঠানে বলেন, দক্ষিণ এশিয়ায় ভারতের সবচেয়ে বড় অংশীদার বাংলাদেশ। এ দেশের কৃষিখাতে অগ্রাধিকার ভিত্তিতে বিনিয়োগ করবে ভারত।

‘এ ছাড়া ভারতীয় কৃষিযন্ত্র উৎপাদনকারী কোম্পানিগুলো বাংলাদেশে কারখানা খুলবে।’

বিপুল জনসংখ্যার খাদ্য চাহিদা মেটাতে বাংলাদেশ ও ভারত একসঙ্গে কাজ করবে জানিয়ে তিনি বলেন, ১৯৭১ সালে দুই দেশের ঐতিহাসিক সম্পর্ক প্রতিষ্ঠা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্বে তা আরও শক্তিশালী হয়েছে।

আরও পড়ুন :   চট্টগ্রাম থেকে সার বগুড়া পৌঁছার আগেই নকল হয়ে যায়!

এ সময় উন্নত ও সুন্দর ভবিষ্যৎ গড়তে দুই দেশ অর্থনৈতিক অংশীদার হিসেবে নিজেদের যাত্রা অব্যাহত রাখবে বলেই আশা প্রকাশ করেন ভারতীয় হাইকমিশনার।

About Author

Leave a Reply

Related Post

বর্ণাঢ্য আয়োজনে ধুনটে জাতীয় মৎস্য সপ্তাহ।বর্ণাঢ্য আয়োজনে ধুনটে জাতীয় মৎস্য সপ্তাহ।

0 Comments ">6:47 PM


ডন প্রতিবেদক, হেলাল উদ্দিন সরকার, ধুনট (বগুড়া) : ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্য বিষয় ধারণ করে সারাদেশের মতো বগুড়ার ধুনটে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু হয়েছে। উপজেলা মৎস্য

পাইকগাছায় পাটের ফলন ভালো। লক্ষ্যমাত্রার চেয়ে ২০ হেক্টর বেশি জমিতে চাষ।পাইকগাছায় পাটের ফলন ভালো। লক্ষ্যমাত্রার চেয়ে ২০ হেক্টর বেশি জমিতে চাষ।

0 Comments ">3:42 PM


ডন প্রতিবেদক, ইমদাদুল হক, পাইকগাছা (খুলনা) : খুলনার পাইকগাছায় চলতি মৌসুমে ৩৭৫ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২০ হেক্টর বেশি। পাটের বর্তমান বাজারমূল্যে ভালো থাকায় এর চাষ

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X