The Our Don Don World রাশিয়ার নিন্দায় জি২০ জোটের অধিকাংশ দেশ

রাশিয়ার নিন্দায় জি২০ জোটের অধিকাংশ দেশ




নিজস্ব প্রতিবেদন, ডন : বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশগুলোর অর্থমন্ত্রীরা ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ চালিয়ে যাওয়ার তীব্র নিন্দা জানালেও এক্ষেত্রে নীরবতা দেখিয়েছে চীন।

এ ছাড়া রাশিয়া ও তার ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত চীন এ সংক্রান্ত একটি যৌথ বিবৃতিতে স্বাক্ষর করতেও অস্বীকৃতি জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের বেঙ্গালুরুতে শনিবার গ্রুপ অব টুয়েন্টি (জি২০) জোটভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকের সভাপতি হিসেবে ভারত আলোচনার টেবিলে যুদ্ধের প্রসঙ্গ উত্থাপনে অনাগ্রহী ছিল। তবে পশ্চিমা দেশগুলো এ বিষয়ে জোর দিয়ে জানায়, নিন্দা প্রস্তাব যুক্ত না থাকলে তারা কোনো প্রস্তাবে সমর্থন দেবেন না।

আরও পড়ুন :   বাংলাদেশের বন্ধু ও ভারতের সংস্কৃতির ধারক জর্জ হ্যারিসনের মৃত্যুবার্ষিকী ছিলো ২৯ নভেম্বর।

আরও পড়ুন :   বিকেলেই জানা যাবে ভারতের রাষ্ট্রপতির নাম।

বৈঠকে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়, ‘রাশিয়া বিরোধী’ পশ্চিমা দেশগুলো জি২০-কে ‘অস্থিতিশীল করে তুলেছে’।

জি২০ জোটের সদস্যদের মধ্যে ঐকমত্য না হওয়ায় সভাপতির দায়িত্বে থাকা ভারত দুই দিনের বৈঠকে আলোচিত বিষয়গুলোর পাশাপাশি যেসব বিষয়ে মতৈক্য হয় নি, সেগুলো উল্লেখ করে কেবল একটি বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘বেশিরভাগ দেশ ইউক্রেনে যুদ্ধের তীব্র নিন্দা জানিয়েছে এবং এই যুদ্ধ মানুষের অভবনীয় দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে এবং বৈশ্বিক অর্থনীতিতে বিদ্যমান সঙ্কটকে আরও বাড়িয়ে দিচ্ছে।’

আরও পড়ুন :   নিউইয়র্কে বাংলাদেশ কনসার্ট।

এ কারণে বিশ্বের সরবরাহ ব্যবস্থা বিঘ্নিত হচ্ছে, অর্থনৈতিক স্থিতিশীলতায় ঝুঁকি এবং জ্বালানি ও খাদ্য নিরাপত্তাহীনতা তৈরি হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

About Author

Leave a Reply

Related Post

বিদায়বেলায় রজার ফেদেরার কাঁদলেন, কাঁদালেনবিদায়বেলায় রজার ফেদেরার কাঁদলেন, কাঁদালেন



ডন প্রতিবেদন : তর্কসাপেক্ষে সর্বকালের সর্বশেষ্ঠ টেনিস খেলোয়াড় রজার ফেদেরার। টেনিস কোর্ট থেকে বিদায় নেওয়ার মুহূর্তে তিনি কাঁদলেন এবং কাঁদালেনও। ২৪ বছরের ক্যারিয়ারের শেষদিনে নিজের আবেগকে নিয়ন্ত্রণ করতে পারলেন না

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X