The Our Don Don Bangabandhu and Bangabandhu's family শোকের মাসজুড়েই কর্মসূচি

শোকের মাসজুড়েই কর্মসূচি




নিজস্ব প্রতিবেদন, ডন ও বাঙলার কাগজ : শুরু হলো শোকের মাস- আগস্ট। বাঙালি জাতির জন্য মাসটি বড়ই শোকের। বাঙালির জীবনে এ মাস অভিশপ্ত। কারণ, এ মাসেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। এ মহান নেতাকে হারানোর শূন্যতা কোনোদিন পূরণ হবার নয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালোরাতে একদল বিপথগামী সেনা কর্মকর্তা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃশংসভাবে হত্যা করে। সেইসঙ্গে বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামালকেও হত্যা করে ঘাতকেরা।

এ ছাড়া বঙ্গবন্ধুর সহোদর শেখ নাসের, ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, ভাগ্নে শেখ ফজলুল হক মনি, তাঁর সহধর্মিণী আরজু মনি ও কর্নেল জামিলসহ পরিবারের ১৮ সদস্য ও আত্মীয়-স্বজনকে হত্যা করা হয়।

পৃথিবীর ইতিহাসে এ রকম আর কোনও হত্যাকাণ্ড রচিত হয় নি। বঙ্গবন্ধুকে সেদিন হত্যা করায় বাংলার আকাশে আঁধার নামে, যা এখনো ঘোচে নি। দেশ স্বাধীন হওয়ার পাঁচ দশক হলেও এখনো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শূন্যতা অনুভব হয়।

শুধু দেশের বাইরে থাকার জন্য তাঁর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা প্রাণে বেঁচে যান। শোকের এই আগস্ট মাসকে যথাযথ মর্যাদায় শোকাবহ পরিবেশে পালন করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। মাসব্যাপী ঘোষিত হয়েছে বিভিন্ন কর্মসূচি।

প্রতি বছর আগস্টকে শোকের মাস হিসেবে পালন করে বঙ্গবন্ধুর হাতে গড়া দেশের সবচেয়ে প্রাচীন রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ। ১৫ আগস্ট ‘জাতীয় শোক দিবস’ হিসেবে সরকারিভাবে পালিত হয়। এবার ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করবে আওয়ামী লীগ।

সোমবার (৩১ জুলাই) দলটির দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে মাসব্যাপী নানান কর্মসূচির কথা জানানো হয়েছে। ৩১ জুলাই দিবাগত রাত ১২টা ১ মিনিটে স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে আলোর মিছিলের মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হয়।

কর্মসূচি :

পহেলা আগস্ট (মঙ্গলবার) সকাল ১০টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) অডিটোরিয়ামে কৃষক লীগের স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি। এতে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন সকাল ১১টায় ধানমন্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবে যুব মহিলা লীগ।

আরও পড়ুন :   মহান মে দিবস আজ। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী।

৩ আগস্ট (বৃহস্পতিবার) সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে ‘মিনতি আজ করি পিতা, একবার এসে দেখে যান’ শীর্ষক তরুণ প্রজন্মের প্রতিনিধিদের বঙ্গবন্ধুর কাছে প্রতীকী ‘পত্রপ্রেরণ’ কর্মসূচি পালন করবে ছাত্রলীগ।

৫ আগস্ট (শনিবার) সকাল ৮টায় ধানমন্ডিতে আবাহনী ক্লাব প্রাঙ্গণে এবং সকাল ৯টায় বনানীর কবরস্থানে বীর মুক্তিযোদ্ধা শহিদ শেখ কামালের জন্মদিনে শ্রদ্ধা নিবেদন, মিলাদ ও দোয়া মাহফিল করবে আওয়ামী লীগসহ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখাসহ সহযোগী সংগঠন। ‘শেখ কামাল : শুদ্ধ তারুণ্যের ঋদ্ধ স্লোগান’ শীর্ষক আলোচনা সভা করবে যুবলীগ। শেখ কামালের জন্মদিন উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল, দুস্থ, এতিম ও অসহায়দের মাঝে খাদ্য বিতরণ করবে মৎস্যজীবী লীগ। সকাল ১১টায় বঙ্গবন্ধু এভিনিউর কেন্দ্রীয় কার্যালয়ে শহিদ শেখ কামালের জন্মদিন উপলক্ষে আলোচনা সভা করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। শেখ কামালের জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও আলোকচিত্র প্রদর্শনী করবে স্বেচ্ছাসেবক লীগ। এদিন বিকেল ৩টায় শেখ কামালের জন্মদিন উপলক্ষে আলোচনা সভা করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শ্রমিক লীগ।

৮ আগস্ট (মঙ্গলবার) সকাল ৮টায় বনানী কবরস্থানে বঙ্গমাতা শহিদ শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে শ্রদ্ধা নিবেদন, কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিল করবে আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখাসহ সহযোগী সংগঠন। ‘প্রেরণা দিয়েছে, শক্তি দিয়েছে বিজয়-লক্ষ্মী নারী’ শীর্ষক আলোচনা সভা করবে যুবলীগ। বাদ জোহর আজিমপুরের স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানায় এতিমদের মাঝে খাদ্য বিতরণ করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শ্রমিক লীগের আলোচনা সভা বিকেল ৩টায়। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় স্বাধীনতা চিকিৎসক পরিষদের দিনব্যাপী ফ্রি হেলথ ক্যাম্প। ‘বাংলাদেশের মাতা, বাংলাদেশের নেতা’ শীর্ষক ছাত্রলীগের ছাত্রী সমাবেশ ও স্বেচ্ছাসেবক লীগের আলোচনা সভা।

৯ আগস্ট (বুধবার) বঙ্গমাতা শহিদ শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে সকাল ১০টায় আলোচনা সভা করবে মহিলা আওয়ামী লীগ।

১১ আগস্ট (শুক্রবার) জাতীয় শোক দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবক লীগের আলোচনা সভা।

১২ আগস্ট (শনিবার) জাতীয় শোক দিবস উপলক্ষে মৎস্যজীবী লীগের স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, শাহবাগের বিএসএমএমইউয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন সেন্টারে বিকেল ৩টায় স্বাধীনতা চিকিৎসক পরিষদের আলোচনা সভা।

১৩ আগস্ট (রোববার) ১৫ আগস্টের শহিদদের স্মরণে মিলাদ, দোয়া মাহফিল ও আলোচনা সভা করবে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ, দেশব্যাপী শিশুদের ‘বঙ্গবন্ধু চিত্রাঙ্কন প্রতিযোগিতা’ আয়োজন করেছে ছাত্রলীগ। জাতীয় শোক দিবস উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে তিন দিনব্যাপী (১৩-১৫ আগস্ট) স্বেচ্ছাসেবক লীগের আলোকচিত্র প্রদর্শনী, আগস্টের খুনিদের দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করার দাবিতে মানববন্ধন করবে যুব মহিলা লীগ।

আরও পড়ুন :   প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামী গ্রেপ্তার করেছে র‌্যাব।

১৪ আগস্ট (সোমবার) ১৫ আগস্টের শহিদদের স্মরণে মিলাদ, দোয়া মাহফিল, আলোচনা ও খাদ্যসামগ্রী বিতরণ করবে ঢাকা মহানগর উত্তর যুবলীগ।

১৫ আগস্ট (মঙ্গলবার) সূর্যোদয়ের ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে সংগঠনের সকল কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হবে। সকাল সাড়ে ৬টায় ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন (রাষ্ট্রীয় কর্মসূচির সঙ্গে সঙ্গতি রেখে), সকাল ৮টায় বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল। দুপুর ১২টায় টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। বাদ জোহর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল। মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে দেশব্যাপী বিশেষ প্রার্থনা। দুপুরে সারাদেশে এতিম ও দুস্থ মানুষদের মাঝে খাদ্য বিতরণ ও গণভোজ। বাদ আসর ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

১৬ আগস্ট (বুধবার) বিকেল ৪টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় শোক দিবসের স্মরণ সভা। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৭ আগস্ট (বৃহস্পতিবার) সকাল ১১টায় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ বঙ্গবন্ধু এভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ে সিরিজ বোমা হামলার প্রতিবাদে আলোচনা সভা করবে। ২০০৫ সালে সারাদেশে সিরিজ বোমা হামলায় জড়িত অপরাধীদের বিচারের দাবিতে মানববন্ধন করবে স্বেচ্ছাসেবক লীগ। দেশবিরোধী, মানবতাবিরোধী, সন্ত্রাসী সংগঠন বিএনপি-জামায়াতের দেশব্যাপী সিরিজ বোমা হামলার প্রতিবাদে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান, মহানগর, জেলা, উপজেলায় ছাত্রলীগের ‘সন্ত্রাস ও মৌলবাদবিরোধী পদযাত্রা’ অনুষ্ঠিত হবে।

১৯ আগস্ট (শনিবার) জাতীয় শোক দিবস উপলক্ষে সকাল ১০টায় বঙ্গবন্ধু এভিনিউতে কেন্দ্রীয় কার্যালয়ে মহিলা শ্রমিক লীগের আলোচনা সভা। বিকেল ৩টায় বঙ্গবন্ধু এভিনিউতে কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে জাতীয় শ্রমিক লীগের আলোচনা সভা।

২০ আগস্ট (রোববার) কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) অডিটোরিয়ামে কৃষক সন্তানদের মাঝে বঙ্গবন্ধুর ওপর চিত্রাঙ্কন প্রতিযোগিতা কৃষক লীগের।

২১ আগস্ট (সোমবার) সকাল ১০টায় বঙ্গবন্ধু এভিনিউতে কেন্দ্রীয় কার্যালয়ে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও তাঁদের স্মরণে আলোচনা সভা আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখাসহ সহযোগী সংগঠনগুলোর। বিকেল ৫টা ২১ মিনিটে গ্রেনেড হামলায় নিহত শহিদদের স্মরণে স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধা নিবেদন ও আলোক শিখা প্রজ্জ্বালন অনুষ্ঠিত হবে। গ্রেনেড হামলার প্রতিবাদে কৃষক লীগের আলোচনা সভা ও দোয়া মাহফিল। শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলার ‘মাস্টারমাইন্ড খুনি’ তারেক রহমানকে তরুণ প্রজন্মের দেশব্যাপী ‘রেড কার্ড’ প্রদর্শন করবে ছাত্রলীগ।

আরও পড়ুন :   প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির প্রতিবাদে দেশজুড়ে আওয়ামী লীগের বিক্ষোভ।

২২ আগস্ট (মঙ্গলবার) কৃষিবিদ ইনস্টিটিউটে আলোচনা সভা, দোয়া মাহফিল ও খাদ্যসামগ্রী বিতরণ করবে ঢাকা মহানগর উত্তর কৃষক লীগ।

২৩ আগস্ট (বুধবার) আইভী রহমানের মৃত্যুবার্ষিকী ও ২১ আগস্টের গ্রেনেড হামলায় শহিদদের স্মরণে আলোচনা সভা করবে মহিলা আওয়ামী লীগ।

২৪ আগস্ট (বৃহস্পতিবার) সকাল ৯টায় বনানী কবরস্থানে ২১ আগস্ট গ্রেনেড হামলায় শহিদ নারীনেত্রী আইভী রহমানের স্মরণে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিলে করবে আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখাসহ সহযোগী সংগঠনগুলো। তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় বিকেল ৩টায় আইভী রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা করবে জাতীয় শ্রমিক লীগ।

২৫ আগস্ট (শুক্রবার) ১৫ ও ২১ আগস্ট নিহত শহিদদের স্মরণে মিলাদ, দোয়া মাহফিল ও খাদ্যসামগ্রী বিতরণ করবে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা আয়োজন করবে ছাত্রলীগ।

২৬ আগস্ট (শনিবার) জাতীয় শোক দিবস উপলক্ষে মৎস্যজীবী লীগের আলোচনা সভা। ২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িত নীলনকশাকারীদের গ্রেপ্তার ও ফাঁসির দাবিতে মানববন্ধন করবে মহিলা শ্রমিক লীগ। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শোকাবহ আগস্ট স্মরণে অনুষ্ঠান আওয়ামী লীগের সংস্কৃতি উপ-কমিটির। বঙ্গবন্ধু এভিনিউতে কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে যুব মহিলা লীগের আলোচনা সভা এবং ঢাকার সব বেসিক ইউনিয়ন শাখার উদ্যোগে আলোচনা সভা জাতীয় শ্রমিক লীগের।

২৭ আগস্ট (রোববার) সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদ প্রাঙ্গণে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিস্থলে শ্রদ্ধা নিবেদন করবে আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখাসহ সহযোগী সংগঠনগুলো।

৩০ আগস্ট (বুধবার) আলোচনা সভা করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ।

৩১ আগস্ট (বৃহস্পতিবার) বঙ্গবন্ধু এভিনিউতে কেন্দ্রীয় কার্যালয়ে কৃষক লীগের আলোচনা সভা। জাতীয় শোক দিবস উপলক্ষে ছাত্রলীগের আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘শোক থেকে শক্তি, শক্তি থেকে জাগরণ’ শীর্ষক যুবলীগের আলোচনা সভা।

সংবাদ বিজ্ঞপ্তিতে মাসব্যাপী শোক দিবসের বিভিন্ন কর্মসূচি পালনের জন্য আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মী, সমর্থক এবং সব সহযোগী, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনগুলোর প্রতি আহ্বান জানানো হয়। পাশাপাশি আওয়ামী লীগের জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌর, ইউনিয়ন এবং ওয়ার্ডসহ সব শাখার নেতাদের জাতীয় শোক দিবস উপলক্ষে গৃহীত কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সঙ্গতি রেখে কর্মসূচি পালনের অনুরোধ জানানো হয়।

About Author

Leave a Reply

Related Post

বঙ্গবন্ধু স্বল্প সময়ে ১ লাখ ৪৭ হাজার ভূমিহীন পরিবারকে পুনর্বাসন করেন।বঙ্গবন্ধু স্বল্প সময়ে ১ লাখ ৪৭ হাজার ভূমিহীন পরিবারকে পুনর্বাসন করেন।

0 Comments ">10:57 PM


বাসস : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর সাড়ে ৩ বছরের মেয়াদে ১ লাখ ৬৭ হাজার ৮৩০ একর খাস জমি বরাদ্দের মাধ্যমে ১ লাখ ৪৭ হাজার ৩২৩ ভূমিহীন পরিবারকে

প্রধানমন্ত্রীর বিশেষ ১০ উদ্যোগের সুফল সম্পর্কে ব্যাপক প্রচার-প্রচারণার পরামর্শ।প্রধানমন্ত্রীর বিশেষ ১০ উদ্যোগের সুফল সম্পর্কে ব্যাপক প্রচার-প্রচারণার পরামর্শ।

0 Comments ">4:43 AM


বাসস : প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার বিশেষ ১০ উদ্যোগকে তৃণমূলে আরও ছড়িয়ে দেওয়ার পাশাপাশি এর সুফল সম্পর্কে ব্যাপক প্রচার-প্রচারণার পরামর্শ দিয়ে বক্তারা বলেছেন, পিআইডিসহ সরকারি গণমাধ্যমগুলো

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X