The Our Don Don Day বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী আজ

বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী আজ




নিজস্ব প্রতিবেদন, ডন ও বাঙলার কাগজ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী আজ শনিবার (৫ আগস্ট)। তিনি ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শেখ রেহানার ভাই, বাংলাদেশের আধুনিক ফুটবলের অন্যতম পথিকৃৎ এবং আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা-সভাপতি ছিলেন শেখ কামাল।

তিনি আজাদ বয়েজ ক্লাবের হয়ে প্রথম বিভাগে ক্রিকেট এবং স্পার্স ক্লাবের হয়ে প্রথম বিভাগে বাস্কেটবলও খেলতেন। একজন ক্রীড়া সংগঠক ছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন শেখ কামাল।

আরও পড়ুন :   প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিন উদ্‌যাপিত

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং বিশিষ্ট ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শেখ কামাল ঢাকা থিয়েটার এবং লোকগানের মিউজিক্যাল ব্যান্ড দল স্পন্দন শিল্প গোষ্ঠীরও একজন প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। কামাল ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে যোগদান করেন এবং যুদ্ধকালীন বাংলাদেশ সেনাবাহিনীর সর্বাধিনায়ক জেনারেল আতাউল গণি ওসমানীর এডিসির দায়িত্ব পালন করেছেন। দেশ স্বাধীন হবার পর তিনি সেনাবাহিনী থেকে অবসর নেন এবং লেখাপড়ায় মনোযোগ দেন। তিনি বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন।

আরও পড়ুন :   ৫ ফেব্রুয়ারি : জাতীয় গ্রন্থাগার দিবস এবং অভিষেক বচ্চন-তেভেজ-রোনালদো ও নেইমারের জন্মদিন।

১৯৭৫ সালের ১৫ আগস্টের কালো রাতে পরিবারের অধিকাংশ সদস্যের সঙ্গে মর্মান্তিক হত্যাকাণ্ডের শিকার হয়ে শেখ কামালের ঘটনাবহুল জীবনের সমাপ্তি ঘটে।

বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের জন্মদিন পালন উপলক্ষে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে দেশের জনপ্রিয় ক্লাব আবাহনী লিমিটেড ও আবাহনী সমর্থক গোষ্ঠি। ক্লাবের সামনে স্থাপিত শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেছেন ক্লাবের পরিচালক, কর্মকর্তা ও খেলোয়াড়েরা।

দিনের কর্মসূচির মধ্যে রয়েছে : দিনব্যাপী পবিত্র কোরানখানি, বিকেল ৫টায় ক্লাব প্রাঙ্গণে শেখ কামালের কর্মময় জীবন নিয়ে আলোচনা ও স্মরণ সভা এবং মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত।

আরও পড়ুন :   ২৬ মার্চের মধ্যে শহিদ বুদ্ধিজীবীদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে পৃথক কর্মসূচি ঘোষণা করেছে ‘আবাহনী সমর্থক গোষ্ঠি’। শেখ কামালের প্রতিকৃতিতে ফুল দিয়ে আবাহনী সমর্থক গোষ্ঠি তাঁদের কার্যক্রম শুরু করেছে। এর আগে বিষয়টি জানিয়েছিলেন গোষ্ঠির সাংগঠনিক সম্পাদক দেবব্রত দে দেবু।

সকালে বনানী কবরস্থানে তাঁর সমাধিতেও পুষ্পস্তবক অর্পণ করা হবে বলে জানিয়েছেন দেবু।

শেখ কামালের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগ এবং তাঁর অঙ্গ ও সহযোগী সংগঠন দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে।

About Author

Leave a Reply

Related Post

ভাষা শহিদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা।ভাষা শহিদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা।



ডন প্রতিবেদন : একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে জাতির পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে মহান ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতীয় শহিদ মিনারে ৬ স্তরের নিরাপত্তা।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতীয় শহিদ মিনারে ৬ স্তরের নিরাপত্তা।



ডন প্রতিবেদন : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতীয় শহিদ মিনারে থাকবে ৬ স্তরের নিরাপত্তা। এক্ষেত্রে সচেষ্ট থাকবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিষয়টি জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার শফিকুল ইসলাম। শনিবার

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X