The Our Don Crime অধ্যাপক তাহের হত্যায় ২ আসামির ফাঁসি কার্যকর

অধ্যাপক তাহের হত্যায় ২ আসামির ফাঁসি কার্যকর




নিজস্ব প্রতিবেদক, ডন ও বাঙলার কাগজ; রাজশাহী : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এস তাহের আহমেদ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামির ফাঁসি কার্যকর করা হয়েছে।

তারা হলেন : বিশ্ববিদ্যালয়ের একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিয়া মোহাম্মদ মহিউদ্দিন ও কেয়ারটেকার মো. জাহাঙ্গীর আলম।

বৃহস্পতিবার (২৭ জুলাই) রাজশাহী কেন্দ্রীয় কারাগারে রাত ১০টা ১ মিনিটে ফাঁসিতে ঝুলিয়ে এই দুই আসামির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

ফাঁসি কার্যকরের বিষয়টি বাঙলার কাগজ ও ডনকে নিশ্চিত করেছেন রাজশাহী কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার আব্দুল জলিল।

আরও পড়ুন :   মিয়ানমারের কারাগারে ভয়াবহ বিস্ফোরণ : নিহত ৮

জানা গেছে, রাত ৯টা ১৪ মিনিটে কারাগারের পেছনে দক্ষিণ দিকের ফটক দিয়ে কর্মকর্তারা কারাগারে প্রবেশ করেন। কর্মকর্তাদের মধ্যে ছিলেন জেলা প্রশাসক, সিভিল সার্জন, চিকিৎসকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এদিকে সন্ধ্যার পর থেকেই রাজশাহী কেন্দ্রীয় কারাগার এলাকায় নিরাপত্তা বাহিনীর টহল বাড়িয়ে দেওয়া হয়।

গত ১৭ বছর ধরে এ দুই আসামি এ কারাগারেই বন্দি ছিলেন। গত মঙ্গলবার (২৫ জুলাই) জাহাঙ্গীর ও মহিউদ্দিনের স্বজনদের শেষবারের মতো সাক্ষাৎ করার সুযোগ দেয় কারা কর্তৃপক্ষ।

উল্লেখ করা যেতে পারে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোয়ার্টার থেকে ২০০৬ সালের পহেলা ফেব্রুয়ারি নিখোঁজ হন অধ্যাপক তাহের আহমেদ। ২ ফেব্রুয়ারি তাঁর লাশ বাসার পেছনের ম্যানহোল থেকে উদ্ধার হয়। এই হত্যা মামলার তদন্তে উঠে আসে, পদোন্নতি না পাওয়ার ক্ষোভে অধ্যাপক তাহেরকে হত্যার পরিকল্পনা করেছিলেন একই বিভাগের শিক্ষক ড. মিয়া মোহাম্মদ মহিউদ্দিন। এ মামলার বিচার শেষে ২০০৮ সালের ২২ মে রাজশাহীর দ্রুত বিচার আদালতের বিচারক চারজনকে ফাঁসির আদেশ দেন। এ ছাড়া দুজনকে খালাস দেন আদালত।

আরও পড়ুন :   জালনোট কারবারির প্রধান আসামি টিএএসআই কারাগারে।

পরে সাজাপ্রাপ্তরা উচ্চ আদালতে আপিল করেন। আপিল বিভাগ মিয়া মহিউদ্দিন ও জাহাঙ্গীর আলমের রায় বহাল রাখলেও আসামি নাজমুল আলম ও তার স্ত্রীর ভাই আব্দুস সালামের সাজা কমিয়ে যাবজ্জীবন দেন। আপিলে সাজা কমিয়ে যাবজ্জীবন পাওয়া দুই আসামির দণ্ড বৃদ্ধি চেয়ে আপিল করে রাষ্ট্রপক্ষ। শুনানি শেষে ২০২২ সালের ৫ এপ্রিল আপিল বিভাগ হাইকোর্ট বিভাগের রায়ই বহাল রাখেন। অন্যদিকে ফাঁসির দণ্ডপ্রাপ্ত দুই আসামির স্বজনরাও দণ্ড কমাতে একের পর এক আইনগত প্রক্রিয়া চালিয়ে যান। তবে সবখানেই দুজনের মৃত্যুদণ্ড বহাল থাকে।

আরও পড়ুন :   নটরডেম শিক্ষার্থীর মৃত্যুতে ৩ সদস্যের কমিটি। বিক্ষোভ। মেয়র শিক্ষার্থীর বাড়িতে।

সবশেষ জাহাঙ্গীরের ভাই সোহরাব জাহাঙ্গীরের আটকের বৈধতা নিয়ে একটি রিট করেছিলেন। শুনানি শেষে গত ১৭ জুলাই বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী ও বিচারপতি আলী রেজার হাইকোর্ট বেঞ্চ এই রিট খারিজ করে দেন। পরে আপিল বিভাগে লিভ টু আপিল করে ফাঁসি কার্যকরের প্রক্রিয়া স্থগিত চাওয়া হয়। সেই আবেদনও মঙ্গলবার (২৫ জুলাই) সকালে খারিজ করে দেওয়া হয়।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বেঞ্চ এ আদেশ দেন। এর আগে আসামিদের প্রাণভিক্ষার আবেদন নাকচ করেন রাষ্ট্রপতি।

About Author

Leave a Reply

Related Post

১৩ চোরাই মোটরসাইকেলসহ ২ জন গ্রেপ্তার১৩ চোরাই মোটরসাইকেলসহ ২ জন গ্রেপ্তার



নিজস্ব প্রতিবেদন, ডন ও বাঙলার কাগজ : ১৩ চোরাই মোটরসাইকেলসহ ২ জনকে গ্রেপ্তার করেছে ডিবি (গোয়েন্দা পুলিশ) গুলশান বিভাগ। শুক্রবার (২১ অক্টোবর) চাঁদপুর, নোয়াখালী এবং মুন্সীগঞ্জ জেলায় অভিযান চালিয়ে এসব

নৌ পুলিশের অভিযানে বিপুল দেশীয় অস্ত্রসহ কুখ্যাত জলদস্যুর দল গ্রেপ্তার।নৌ পুলিশের অভিযানে বিপুল দেশীয় অস্ত্রসহ কুখ্যাত জলদস্যুর দল গ্রেপ্তার।



ডন প্রতিবেদন : চাঁদপুর অঞ্চলের মাঝিরঘাট নৌ পুলিশ ফাঁড়ির সদস্যরা জলদস্যুতা রোধে নিয়মিত অভিযানের অংশ হিসেবে জাজিরা শরীয়তপুর এলাকার পদ্মা নদীতে নৌ টহল ডিউটি করাকালীন গোপন সংবাদ পায়। ওই গোপন

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X