The Our Don Don Capital City ঢাকার বাতাস আজ ‘বিপজ্জনক’

ঢাকার বাতাস আজ ‘বিপজ্জনক’




নিজস্ব প্রতিবেদন, ডন : বিশ্বে সবচেয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় আজও এক নম্বরে বাংলাদেশের রাজধানী ঢাকা। সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি কোম্পানি আইকিউএয়ারের তালিকায় আজ শনিবার (১১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় ১০০টি শহরের মধ্যে দূষিত বাতাসে প্রথম অবস্থানে ছিলো ঢাকা। আগের দিন শুক্রবারও সকাল সাড়ে ৯টায় ১০০টি শহরের মধ্যে প্রথম অবস্থানে ছিলো ঢাকা।

টানা কয়েকদিন বায়ুদূষণের শীর্ষস্থান ধরে রেখেছে ঢাকা। তবে বায়ুর মানের অবনতি হয়ে আজ (শনিবার) সকালে তা বিপজ্জনক অবস্থায় পৌঁছেছে। ৩৩৫ স্কোর নিয়ে আইকিউ এয়ারের তালিকার শীর্ষস্থানে ছিল রাজধানী ঢাকা। এ তালিকায় ২৫১ স্কোর নিয়ে পরের স্থানে ছিল ভারতের দিল্লি। শনিবার সকাল ৯টায় বিশ্বজুড়ে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের ওয়েবসাইট থেকে পাওয়া গেছে এ তথ্য।

আরও পড়ুন :   দুই মাসের মধ্যে ভাঙতে হবে ঢাকার ৪২ ভবন

পুরো শীতকালজুড়ে (ডিসেম্বর ও জানুয়ারি) ঢাকার বায়ু ছিলো ‘অস্বাস্থ্যকর’ বা ‘খুবই অস্বাস্থ্যকর’ অবস্থায়। প্রায় প্রতিদিনই দূষিত বায়ুর তালিকায় শীর্ষে ছিল বাংলাদেশের রাজধানী ঢাকা।

আরও পড়ুন :   ওষুধের দোকান ২৪ ঘণ্টাই খোলা থাকবে : স্বাস্থ্যমন্ত্রী।

আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ছয়টি ক্যাটাগরিতে রাখা হয়েছে বিশ্বের ১০২টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০০-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়। আজ ওই স্তরেই রয়েছে ঢাকা। এরপরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)।

আরও পড়ুন :   ডেসকোর প্রিপেইড মিটার রিচার্জ বন্ধ থাকবে ৫০ ঘণ্টা।

আইকিউ এয়ারের তালিকায় দেখা গেছে, সবচেয়ে দূষিত ১০টি শহরের সাতটিই এশিয়ার। এরমধ্যে ভারতের তিনটি, চীনের দুটি এবং বাংলাদেশ ও পাকিস্তানের একটি করে। এছাড়া বাকি তিন শহরের মধ্যে রয়েছে ইতালির মিলান, সার্বিয়ার বেলগ্রেড এবং মেসিডোনিয়ার স্কোপ।

তালিকা অনুযায়ী, ভালো বায়ুর তালিকায় ৬ স্কোর নিয়ে ১০১তম স্থানে রয়েছে নরওয়ের অসলো।

About Author

Leave a Reply

Related Post

অলিগলি ও হাসপাতালের ফার্মেসি খোলা থাকার সময় জানালেন তাপস।অলিগলি ও হাসপাতালের ফার্মেসি খোলা থাকার সময় জানালেন তাপস।



ডন প্রতিবেদন : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, ‘ওষুধের দোকান বা ফার্মেসিকে আমরা সর্বোচ্চ সময় দিয়েছি। অলিগলিসহ বিভিন্ন এলাকায় যেগুলো ফার্মেসি আছে, তা রাত

নতুন সূচির অফিস শুরুর প্রথম দিনে সড়কে গাড়ি কম : ভোগান্তি।নতুন সূচির অফিস শুরুর প্রথম দিনে সড়কে গাড়ি কম : ভোগান্তি।

0 Comments ">12:06 PM


ডন প্রতিবেদন : বিদ্যুৎ সাশ্রয় ও যানজট কমাতে আজ বুধবার (২৪ আগস্ট) থেকে দেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সকাল আটটা থেকে শুরু হয়েছে। নতুন

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X