The Our Don Don World বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সিঙ্গাপুরের : ৯৬তম বাংলাদেশ

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সিঙ্গাপুরের : ৯৬তম বাংলাদেশ




ডন প্রতিবেদন : শক্তিশালী পাসপোর্টের দিক থেকে বাংলাদেশের অবস্থান বর্তমানে ৯৬তম। আর সবচেয়ে শক্তিশালী অবস্থানে রয়েছে সিঙ্গাপুরের পাসপোর্ট। সম্প্রতি প্রকাশিত ‘দ্য হেনলি পাসপোর্ট ইনডেক্স’-এ তথ্য জানানো হয়েছে। বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকা করে দ্য হেনলি অ্যান্ড পার্টনার্স। এটি যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক একটি প্রতিষ্ঠান।

কোনও দেশ তাঁর নাগরিকদের আগাম ভিসা ছাড়া কয়টি দেশে যাওয়া আসার সুবিধা প্রদান করতে পারে, তার ওপর ভিত্তি করে এ সূচক নির্ধারণ করে প্রতিষ্ঠানটি।

সূচকের তথ্যমতে, ৪০টি দেশে ভিসামুক্ত অবস্থায় যেতে পারবেন বাংলাদেশের পাসপোর্টধারীরা। গত বছর বাংলাদেশের অবস্থান ছিলো ১০৪তম, তবে এবার বাংলাদেশের অবস্থান দাঁড়িয়েছে ৯৬তম-এ।

আরও পড়ুন :   স্বাস্থ্য পরীক্ষার জন্য রাষ্ট্রপতি শনিবার সকালে লন্ডন ও জার্মানির উদ্দেশে যাত্রা করবেন

সূচকে সবার নিচে অবস্থান করছে আফগানিস্তান। দেশটির অবস্থান ১০৩তম। আফগানিস্তানের উপরে আছে ইরাক।

দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোর মধ্যে সবার ওপরে আছে মালদ্বীপ। দেশটির অবস্থান ৫৭তম। দেশটির নাগরিকেরা ৯১টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন। প্রতিবেশি বন্ধুপ্রতিম দেশ ভারতের অবস্থান ৮০তম। ভুটানের অবস্থান ৮৪তম, শ্রীলঙ্কা রয়েছে ৯৫তম অবস্থানে এবং পাকিস্তানের অবস্থান ১০০তম।

আরও পড়ুন :   সড়ক দুর্ঘটনা : দক্ষিণ সিটির ময়লার ৯ জন ট্রাকচালক বরখাস্ত।

বছরের বিভিন্ন সময় বিশ্বের শক্তিশালী পাসপোর্টের ইনডেক্স প্রকাশ করে বৈশ্বিক নাগরিকত্ব ও অভিবাসনবিষয়ক পরামর্শদাতা প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স।

হেনলি অ্যান্ড পার্টনার্সের চেয়ারম্যান ক্রিশ্চিয়ান এইচ কেলিন বলেছেন, সিঙ্গাপুর গত এক দশক ধরে তাঁর দেশের নাগরিকদের ভ্রমণ স্বাধীনতা বৃদ্ধি করতে পেরেছে। সিঙ্গাপুর নতুন করে ২৫টি গন্তব্যে ভিসামুক্ত প্রবেশাধিকার অর্জন করেছে।

সূচকের তথ্য অনুযায়ী, সবচেয়ে শক্তিশালী অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। বিশ্বের ১৯২টি দেশে আগাম ভিসা ছাড়া যেতে পারে এ দেশের পাসপোর্টধারীরা।

আরও পড়ুন :   সুনির্দিষ্ট তথ্য ছাড়াই কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা : স্বরাষ্ট্রমন্ত্রী।

দ্বিতীয় অবস্থানে যৌথভাবে রয়েছে জার্মানি, ইতালি ও স্পেন। এ তিন দেশের পাসপোর্টধারীরা আগাম পাসপোর্ট ছাড়া ১৯০টি দেশে ভ্রমণ করতে পারেন।

তৃতীয় স্থানে নিজেদের অবস্থান তৈরি করে নিয়েছে সাতটি দেশ। যাঁরা আগাম ভিসা ছাড়া যেতে পারবে ১৮৯টি দেশে। এ সাতটি দেশ হলো অস্ট্রিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জাপান, লুক্সেমবার্গ, দক্ষিণ কোরিয়া ও সুইডেন।

দ্য হেনলি অ্যান্ড পার্টনার্স তাঁদের এ সূচক তৈরির ক্ষেত্রে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ) থেকে তথ্য সংগ্রহ করেছে।

About Author

Leave a Reply

Related Post

বিজয়ের সুবর্ণ জয়ন্তীতে স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা।বিজয়ের সুবর্ণ জয়ন্তীতে স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা।



ডন প্রতিবেদন : বিজয়ের সুবর্ণ জয়ন্তীতে সাভারের জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর চৌকস

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ৪৪ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ৪৪



নিজস্ব প্রতিবেদন, ডন ও বাঙলার কাগজ : শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়া। দেশটির পশ্চিম জাভা দ্বীপে আঘাত হানা এই ভূমিকম্পে অন্তত ৪৪ জনের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন কমপক্ষে ৩

প্রিয় পাঠক, ভালো মানুষ এবং ভালো কাজের প্ল্যাটফর্ম আওয়ার ডনে আপনাকে স্বাগতম

X